ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

ডিএনসিসি : মশা মারতে ৬ দিনের বিশেষ অভিযান শুরু

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শুষ্ক মৌসুমের শুরুতে কিউলেক্স মশার প্রকোপ বাড়ায় সপ্তাহব্যাপী (শুক্রবার ছাড়া) ৫৪টি ওয়ার্ডে একযোগে বিশেষ মশক নিধন কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে ডিএনসিসি। লার্ভিসাইডিং (লার্ভা ধ্বংস) ও ফগিং (ধোঁয়া দিয়ে মশা নিধন) পদ্ধতিতে এই কার্যক্রম চালানো হবে।
গতকাল রবিবার সকালে ডিএনসিসির ৪ নম্বর ওয়ার্ডের আওতাধীন মিরপুরের বাইশটেকি এলাকায় সপ্তাহব্যাপী এ অভিযানের উদ্বোধন করা হয়। শুরু হওয়া বিশেষ এই অভিযান চলবে ১৯ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত। ডিএনসিসির প্রতিটি ওয়ার্ডে এই বিশেষ অভিযান পরিচালনা করা হবে। মশক নিধন উদ্বোধনে অংশ নেন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জে. মো. জোবায়দুর রহমান, ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. জামাল মোস্তফা, অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান।

গত ৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র থেকে অভিজ্ঞতা নিয়ে এসে নগর ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মেয়র আতিকুল ইসলাম বলেছিলেন, বর্তমানে মশা মারতে ভুল পদ্ধতি প্রয়োগ করা হচ্ছে, এতে মশা মরে না। শিগগিরই আধুনিক পদ্ধতিতে এলাকাভিত্তিক মশার প্রজাতি নির্ণয় আচরণ গবেষণা করে ওষুধ প্রয়োগ করতে ল্যাব প্রতিষ্ঠা করা হবে।
আপাতত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আলাপ করে তাদের ল্যাব কার্যক্রম চালুর উদ্যোগ নেয়া হবে।
ডিএনসিসি থেকে বলা হয়েছে, বিশেষ মশক নিধন কার্যক্রমে ৪০০ গ্রিড পদ্ধতিতে প্রতি ওয়ার্ডকে ছয় ভাগে ভাগ করে প্রতি এক ভাগে একদিন নিবিড়ভাবে লার্ভিসাইডিং ও ফগিং কার্যক্রম পরিচালনা করা হবে। এ কার্যক্রমের আগে শনাক্ত করা মশার প্রজননস্থল হিসেবে চিহ্নিত সব হটস্পটে ব্যাপকভাবে কীটনাশক প্রয়োগ এবং প্রয়োজনীয় ক্ষেত্রে হটস্পট অপসারণ করা হবে।
অভিযানের উদ্বোধনকালে প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জে. মো. জোবায়দুর রহমান বলেন, আমরা প্রতিদিন মশক নিধন কার্যক্রম পরিচালনা করে যাচ্ছি। এখন বৃষ্টির মৌসুম শুরু হয়েছে। তাই আমাদের রুটিন কাজের পাশাপাশি সপ্তাহব্যাপী বিশেষ মশক নিধন কার্যক্রম শুরু করেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়