ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

ওয়েলিংটনে ফলোঅনে কাঁপছে লঙ্কানরা

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ওয়েলিংটনে বৃষ্টি¯œাত দিন দিয়ে শুরু হয় নিউজিল্যান্ড-শ্রীলঙ্কার দ্বিতীয় টেস্ট। আবহাওয়ার সুবিধা নেয়ার জন্য টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারতেœ। তবে বল হাতে তেমন সুবিধা করতে পারেননি লঙ্কান বোলারা। প্রথম দুই দিন কাটিয়ে ৫৮০ রান তুলে ইনিংস ঘোষণা দেন কিউই অধিনায়ক টিম সাউদি। নিজেদের ইনিংস শুরু করে ২ উইকেট হারিয়ে ২৬ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেন লঙ্কান ব্যাটাররা। তৃতীয় দিনে লড়াই চালান করুনারতেœ। তবে তার লড়াইয়ে কোনো ফল আসেনি। কারণ অপরপ্রান্তে ধারবাহিতভাবে উইকেট হারাচ্ছিল শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত ১৬৪ রান সংগ্রহ করে ফলোঅনে পড়ে দলটি। তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার সংগ্রহ ২ উইকেট হারিয়ে ১১৩ রান। ইনিংস পরাজয় এড়াতে তাদের প্রয়োজন ৮ উইকেট হাতে ৩০৩ রান।
তৃতীয় দিনের তৃতীয় ওভারেই প্রথম ধাক্কা খায় শ্রীলঙ্কা দল। প্রবাথ জয়াসুরিয়াকে ফিরিয়ে লঙ্কানদের চাপে ফেলেন কিউই অধিনায়ক টিম সাউদি। একটু পরেই ফের বড় ধাক্কা খায় দলটি। ম্যাট হ্যানরির বলে ১ রান নিয়ে বিদায় নেন আগের টেস্টে সেঞ্চুরি করা অ্যাঞ্জেলো ম্যাথিউস। মাত্র ৩৪ রান করে ৪ উইকেট হারানো দলের হাল ধরেন করুনারতেœ ও চান্দিমাল। দুই অভিজ্ঞ ব্যাটার সাবধানতার সঙ্গে মধ্যাহ্নভোজের বিরতি পর্যন্ত উইকেট সামাল দেন। তবে বিরতির পর প্রথম ওভারেই মাইকেল ব্রেসওয়েলকে উড়িয়ে মারতে গিয়ে ৩৭ রানে ফিরে যান করুনারতেœর সঙ্গী। তার বিদায়ে করুনারতেœ-চান্দিমাল জুটি থামে ৮০ রানে। শূন্য হাতে ফিরে যান ধনাঞ্জয়া ডি সিলভাও। এরপর নতুন অভিষিক্ত নিশান মাদুশকাকে সঙ্গী করে লড়াই চালিয়ে যান লঙ্কান অধিনায়ক। তবে ইনিংস বড় করতে পারেননি নিশানও। স্কোরবোর্ডে মাত্র ১৯ রান যোগ করে তিনিও সাজঘরের পথ ধরেন। একদিকে করুনারতেœ অবস্থান শক্ত করে রান বাড়াচ্ছিলেন, অন্যদিকে তার সতীর্থরা বিদায় মিছিল চালিয়ে যাচ্ছিলেন। সঙ্গীদের হারিয়ে এক পর্যায়ে অধিনায়কও বড় শট খেলতে গিয়ে হারিয়ে ফেলেন উইকেট। তার ইনিংস থামে ১৮৮ বলে স্কোরবোর্ডে ৮৯ রান যোগ করে। এরপরপরই প্রথম ইনিংসে শ্রীলঙ্কার স্কোরবোর্ডের কাউন্ট থেমে যায় ১৬৪ রানে।
৪১৬ রানে পিছিয়ে থাকা দলকে ফলোঅন করায় নিউজিল্যান্ড। এবারো ওপেনার ওশাদা ফার্নান্দো দ্রুতই সাজঘরের পথ ধরেন। তবে দ্বিতীয় উইকেটে লড়াকু জুটি গড়েন করুনারতেœ ও কুসাল মেন্ডিস। দুই ব্যাটারই নিজেদের ইনিংসকে ফিফটি পর্যন্ত নিয়ে যান। তবে টিম সাউদির ফাঁদে পা দিয়ে ফিরে যান আগের ইনিংসে লড়াই করা লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারতেœ। দ্বিতীয় ইনিংসে তিনি থামেন ৫১ রান করে। প্রথম ইনিংসে ডাক মেরে সাজঘরে ফেরা কুসাল মেন্ডিস এবার উইকেটে নিজের অবস্থান শক্ত করেন। তার সঙ্গে শেষ বেলায় লড়াই করেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। প্রথম রান করতে ম্যাথিউস খেলেন ২০ বল। পরের ২০ বলেও আর রান পাননি তিনি। ৪০ বলে ১ রান নিয়ে তিনি দিন শেষ করেন। মেন্ডিস ১০০ বলে ৫০ রান করে অপরাজিত থাকেন।
এর আগে দ্বিতীয় দিনে ২ উইকেট হারিয়ে ১৫৫ রান নিয়ে মাঠে নেমে দলকে আগুন ঝড়ানো ইনিংস উপহার দেন কেইন উইলিয়ামসন এবং হেনরি নিকোলাস। দুই ব্যাটারই তুলে নেন ডাবল সেঞ্চুরি। প্রথমে সেঞ্চুরি পর্যন্ত সাবধানে ব্যাট চালিয়ে খেলেন এই অভিজ্ঞ দুই ব্যাটার। সেঞ্চুরি পার করে নির্ভয়ে ব্যাট চালিয়ে দলের রানে গতি দেন তারা। শেষ পর্যন্ত হেনরি নিকোলাসের ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি পূরণ হওয়ার পরের বলেই ইনিংস ঘোষণা দেন কিউই অধিনায়ক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়