ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

আলোচনা অব্যাহত রাখবে বাংলাদেশ : প্রত্যাবাসন টেকসই না হলে রোহিঙ্গা ফেরত পাঠানো নয়

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টেকসই প্রত্যাবাসন নিশ্চিত না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে চায় না বাংলাদেশ। এজন্য আন্তরিকভাবে ও যথাযথ উপায়ে (ইন গুড ফেইথ) মিয়ানমারের সঙ্গে সরকার আলোচনা অব্যাহত রাখবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। গতকাল রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো বাংলোদেশ যদি টেকসইয়ের বিষয়ে পুরোপুরি নিশ্চিত না হয়, বা শুরু করলে এটি ধারাবাহিকভাবে সামনের দিকে এগিয়ে যাবে; ততক্ষণ পর্যন্ত আমরা আন্তরিকভাবে তাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাব।
পররাষ্ট্র সচিব বলেন, তাদের মনে কী আছে, সেটি আমি এ মুহূর্তে বলতে পারছি না। সেটি সময় বলে দেবে। তবে আমরা আন্তরিকভাবে তাদের সঙ্গে যোগাযোগ রাখছি এবং গত পাঁচ-ছয় মাসে তাদের দিক থেকে ইতিবাচক সাড়া পাচ্ছি। সময় বলে দেবে আগামী ছয় মাসে এটি টেকসই হবে কিনা।
পররাষ্ট্র সচিব বলেন, ১১ লাখকে আমরা স্থান দিয়েছি এবং তাদের দেখভাল করছি গত পাঁচ বছরের বেশি সময়। আন্তর্জাতিক স¤প্রদায়ও আমাদের সাহায্য করছে। সুতরাং, প্রত্যাবাসন টেকসই হবে এ বিষয়ে আমরা নিশ্চিত না হলে বাংলাদেশ রোহিঙ্গাদের ফেরত পাঠাবে না। পুরো পরিকল্পনা অর্থাৎ প্রথম ব্যাচের পরে দ্বিতীয় ব্যাচের কী হবে, ফেরত যাওয়ার মোট সময় কত দেয়া হবে আমাদের সঙ্গে মিয়ানমারের অ্যারেঞ্জমেন্টে কিছুটা বলা আছে। কিন্তু প্রতিটি ধাপ বলা নেই বলে জানান পররাষ্ট্র সচিব। তিনি বলেন, আমরা যখন তাদের সঙ্গে সম্মত হবো প্রথম ব্যাচ পাঠানোর জন্য এবং তারপরের পদক্ষেপগুলো কি হবে সেগুলো সম্পর্কে তাদের কাছ থেকে আমাদের সুস্পষ্ট ধারণা নিতে হবে। না হলে এটি টেকসই হবে না।
তিস্তা নিয়ে ভারতকে চিঠি : তিস্তা নদীর উজানে পশ্চিমবঙ্গের খাল খনন সংক্রান্ত বিষয়ে ভারত সরকারের কাছে তথ্য জানতে চেয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এ বিষয়ে পররাষ্ট্র সচিব বলেন, তিস্তা নদীর পানি কমে যাচ্ছে এবং অন্যান্য বিষয়ে আমরা জানতে চেয়েছি। উদ্বেগ প্রকাশ করা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, কিছুতো হয়নি। সুতরাং, কিছু হওয়ার আগে …। পানিসম্পদ মন্ত্রণালয় তিস্তা নদীর বিষয়ে ভারতকে চিঠি পাঠিয়েছে কিনা প্রশ্নে তিনি জানান, তাদের চিঠি পাঠানোর কথা। কিন্তু সর্বশেষ তথ্য তার (পররাষ্ট্র সচিব) কাছে নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়