ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

আইপিএল খেলতে এনওসি চাইলেন সাকিব-লিটন

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি মাসের ৩১ তারিখ থেকে শুরু হতে চলেছে ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৬তম আসর। এই আসরে খেলার সুযোগ পেয়েছেন বাংলাদেশের তিন খেলোয়াড়। এরা হলেন সাকিব আল হাসান, লিটন কুমার দাস এবং কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। সাকিব-লিটন দুজনই খেলবেন কলকাতা নাইট রাইডার্সের জার্সি গায়ে। আইপিএলে অংশগ্রহণ করতে এবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে ছাড়পত্র চাইলেন দলের এই দুই টপ অর্ডার ব্যাটসম্যান।
কিছুদিন আগেও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সাকিব-লিটনদের আইপিএল খেলা প্রসঙ্গে গণমাধ্যমের প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন। তখন পাপন জানান তারা কেউই তখন পর্যন্ত এনওসি চাননি। আয়ারল্যান্ড সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচের পর গণমাধ্যমের মুখোমুখি হন বিসিবির ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনুস। তখন তিনি জানান সাকিব এবং লিটন আইপিএলে অংশগ্রহণ করার জন্য বিসিবির কাছে ছাড়পত্র চেয়ে চিঠি দিয়েছেন। তিনি বলেন, ‘এটা নিয়ে এখনো আলাপ-আলোচনা হয়নি। তারা আমাদের কাছে চিঠি দিয়েছে। কিন্তু আমরা এখনো আলাপ-আলোচনা করিনি।’
আইপিএলে সুযোগ পাওয়া তিন ক্রিকেটারের মধ্যে সাকিব আল হাসান এবং লিটন কুমার দাস বাংলাদেশের টেস্ট দলে আছেন। আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের একটি ওয়ানডে সিরিজ এবং তিন ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজের পর আগামী ৪ এপ্রিল বাংলাদেশ একমাত্র টেস্ট ম্যাচ খেলতে মাঠে নামবে। এই ম্যাচটিই সাকিব এবং লিটনের আইপিএলে যোগ দেয়ার পথে একমাত্র বাধা। তবে বাংলাদেশের জার্সি গায়ে টেস্ট ম্যাচ না খেলেই আইপিএলে অংশ নিতে চান তারা। অন্যদিকে মোস্তাফিজুর রহমান টাইগারদের টেস্ট স্কোয়াডে না থাকায় তার আইপিএলে যাওয়ার পথে কোনো বাধা নেই।
সাকিব আল হাসানকে দেড় কোটি রুপি ও লিটন কুমার দাসকে ৫০ লাখ রুপির বিনিময়ে দলে ভেড়ায় কলকাতা নাইট রাইডার্স। তাদের দলের প্রথম ম্যাচ মাঠে গড়াবে আগামী ১ এপ্রিল। এই আসরে নাইট রাইডার্সের এই দুই ক্রিকেটারের সঙ্গে সুযোগ পাওয়া মোস্তাফিজকে ২ কোটি রুপির বিনিময়ে দলে নেয় দিল্লি ক্যাপিটালস। চলমান আয়ারল্যান্ড সিরিজের কারণে তারা মৌসুমের শুরুর দিকের ম্যাচগুলোতে অংশগ্রহণ করতে পারবেন না। আইপিএলে যোগ দেয়ার আগে দারুণ ছন্দে আছেন সাকিব আল হাসান এবং লিটন কুমার দাস। ইংলিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে ৭৩ রানের ইনিংস খেলে ইংল্যান্ড দলকে হোয়াইটওয়াশ করার নায়ক লিটন কুমার দাস। আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৮৯ বলে ৯৩ রানের ইনিংস খেলেন সাকিব আল হাসান। টাইগারদের কাটার মাস্টার মোস্তাফিজও ফিরছেন চেনা ছন্দে।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেটের সূচি ঘোষণা করে বিসিসিআই। মাহেন্দ্র সিং ধোনির দল চেন্নাই সুপার কিংস ও হার্দিক পান্ডিয়ার দল গুজরাট টাইটান্সের লড়াইয়ের মধ্য দিয়ে শুরু হবে আইপিএলের এবারের আসর। ১৫তম আসরের মতো এবারো আইপিএলে দশটি দল অংশগ্রহণ করবে। লিগ পর্বে প্রতিটি দল খেলবে ১৪টি করে ম্যাচ। গ্রুপ ‘এ’ এর পাঁচটি দল হলো- মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস ও লক্ষেèৗ সুপার জায়ান্টস। গ্রুপ বি এর পাঁচটি দল হলো- চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দরাবাদ, পাঞ্জাব কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও গুজরাট টাইটান্স। লিগ পর্বে সব মিলিয়ে ৭০টি ম্যাচ অনুষ্ঠিত হবে।
আইপিএল মাঠে গড়ানোর দিন কেবল একটি ম্যাচ হবে। তবে পরবর্তীতে দিনে দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিন প্রথম ম্যাচে মাঠে নামবে পাঞ্জাব কিংস ও কলকাতা নাইট রাইডার্স। পরের ম্যাচে খেলবে লক্ষেèৗ সুপার জায়ান্টস ও দিল্লি ক্যাপিটালস। আইপিএলের ষোলোতম আসর চলবে প্রায় দুই মাস যাবত। এই আসরের গ্রুপ পর্বের ম্যাচগুলো শেষ হবে ২১ মে। ফাইনালের জন্য নির্ধারিত দিন ২৮ মে।
আইপিএল বরাবরই খেলা হতো হোম-অ্যাওয়ে ফরম্যাটে। তবে গত বছর করোনার কারণে দশটি দল নিয়ে টুর্নামেন্ট আয়োজিত হওয়ার পরও মুম্বাই ও পুনেতে অনুষ্ঠিত হয়েছিল। এর আগের আসর প্রথমে ভারতে হলেও পরে সংযুক্ত আরব আমিরাতের মাঠে হয়েছিল। ১৩তম আসর সম্পূর্ণভাবেই হয়েছিল সংযুক্ত আরব আমিরাতের মাঠে। কয়েক বছর বিরতি দিয়ে এবার আইপিএল পুনরায় হোম-অ্যাওয়ে ফরম্যাটে মাঠে গড়াতে যাচ্ছে। টুর্নামেন্টের মোট দশ দলের আটটির জন্য আটটি হোম ভেন্যু রেখে সূচি করা হয়েছে এবার। আর বাকি দুই দল রাজস্থান ও পাঞ্জাব পাবে দুটি করে হোম ভেন্যু। দুটি দল একটি করে বেশি হোম ভেন্যু পাওয়াতে এবারের আসরের মোট ভেন্যু ১২টি। ভেন্যুগুলো হলো- আহমেদাবাদ, মোহালি, লক্ষেèৗ, হায়দরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, কলকাতা, জয়পুর, মুম্বাই, গুয়াহাটি (রাজস্থানের দ্বিতীয় হোম ভেন্যু) ও ধর্মশালা (পাঞ্জাবের দ্বিতীয় হোম ভেন্যু)। এর আগে সর্বশেষ ২০১৯ সালে হোম-অ্যাওয়ে ভিত্তিতে আইপিএল হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়