নায়িকা মাহি ও তার স্বামীর বিরুদ্ধে পুলিশের মামলা

আগের সংবাদ

শিবচরে বাস খাদে, নিহত ১৯ : আন্ডারপাসের দেয়ালে ধাক্কা লেগে দুমড়েমুচড়ে যায় বাসটি > আহত ১৫ জনের ৮ জন ঢামেকে

পরের সংবাদ

৭১৮ বছরের ঐতিহ্যের ওরস-গঙ্গাস্নান : হিন্দু-মুসলমানের স¤প্রীতির মিলনমেলা তাহিরপুরে

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তে হযরত শাহজালালের (র.) ৩৬০ আউলিয়ার অন্যতম সফরসঙ্গী হযরত শাহ আরেফিনের ওরস ও সনাতন ধর্মাবলম্বীদের বারুণি (গঙ্গাস্নান) শুরু হচ্ছে আজ (রবিবার)। এ উপলক্ষে এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে।
মূলত তাহিরপুরের সীমান্তবর্তী লাউড়েরগড়ের সাহিদাবাদের হযরত শাহ আরেফিন (র.) আস্থানায় ওরস ও রাজারগাঁও’র শ্রী অদ্বৈত প্রভুর জন্মধামসংলগ্ন (পণতীর্থ ধাম) জাদুকাটা নদীতে গঙ্গাস্নানের আশায় দেশ-বিদেশের লাখো পুণ্যার্থী জড়ো হয়েছেন। প্রায় ৭১৮ বছর ধরে একই এলাকায় হিন্দু-মুসলমান স¤প্রীতির এই মিলনমেলা মেতে ওঠেন।
জানা গেছে, রবিবার রাত ৯টা ১৪ মিনিট ১৫ সেকেন্ড থেকে শুরু হয়ে ভোর ৪টা ৬ মিনিট ৫০ সেকেন্ড পর্যন্ত (মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথি) গঙ্গাস্নান অনুষ্ঠিত হবে। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত জাদুকাটা নদী তীরের বালুচরে বসবে বারুণি মেলা। আর এর মাধ্যমেই অনুষ্ঠানের কার্যক্রম শেষ হবে।
অন্যদিকে রবিবার সন্ধ্যা থেকে শুরু হয়ে বুধবার সকালে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে উপজেলার লাউড়েরগড় সীমান্তে শাহ আরেফিনের ওরস শেষ হবে।
ওরস উদযাপন কমিটির সহসভাপতি ও বাদাঘাট ইউপি চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন জানান, ওরস ও গঙ্গাস্নান উপলক্ষে দেশ-বিদেশের কমপক্ষে ৪ লক্ষাধিক মানুষের সমাগম ঘটবে।
তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুপ্রভাত চাকমা জানান, ৭১৮ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী মিলনমেলাকে শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন, জেলা প্রশাসক দিদারে অলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ্, তাহিরপুর উপজেলার ৭ ইউপি চেয়ারম্যানকে উপদেষ্টা ও তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সভাপতি করে পৃথকভাবে আইনশৃঙ্খলা রক্ষা, উৎসব উদযাপন ও মেডিকেল টিম গঠন করা হয়েছে।
সুনামগঞ্জ জেলা পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ্ ভোরের কাগজকে জানান, গঙ্গাস্নান, ওরসস্থল ও সব সড়কে ৪ স্তরের কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়