নায়িকা মাহি ও তার স্বামীর বিরুদ্ধে পুলিশের মামলা

আগের সংবাদ

শিবচরে বাস খাদে, নিহত ১৯ : আন্ডারপাসের দেয়ালে ধাক্কা লেগে দুমড়েমুচড়ে যায় বাসটি > আহত ১৫ জনের ৮ জন ঢামেকে

পরের সংবাদ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি : সর্বোচ্চ পদে থাকলেই নারী নিরাপদ নয়

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, অগ্রগতিতে নারীদের দৃশ্যমানতা বেড়েছে। কিছু কিছু জায়গায় রক্ষণশীলতাও বেড়েছে। দেশের বিভিন্ন পর্যায়ে আজ নারীর অবস্থান। কিন্তু নারী সর্বোচ্চ পদে থাকলেই নারী নিরাপদ নয়। সেই নারীকে হতে হবে নারীবান্ধব।
বাংলাদেশ মহিলা পরিষদের জাতীয় পরিষদ সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘অন্তর্ভুক্তিমূলক সংগঠন গড়ি, নতুন সমাজ বিনির্মাণ করি’ প্রতিপাদ্য নিয়ে গতকাল শনিবার সকালে রাজধানীর ফার্স হোটেলে এ সভা হয়। বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেমের সভাপতিত্বে সভায় অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক ও স্ত্রীরোগ ও প্রসূতি বিশেষজ্ঞ ডা. শাহলা খাতুন, তথ্য কমিশনের দায়িত্বপ্রাপ্ত প্রধান তথ্য কমিশনার সুরাইয়া বেগম এনডিসি, সুইডেন দূতাবাসের রাষ্ট্রদূত আলেকক্সান্দ্রা বার্গ ভন লিন্ড। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. মালেকা বানু। শোক প্রস্তাব পাঠ করেন সংগঠনের সহসভাপতি ডা. মাখদুমা নার্গিস। শিক্ষামন্ত্রী বলেন, নারীর অগ্রযাত্রাকে এগিয়ে নিতে হলে নারীর অধিকার প্রতিষ্ঠায় নারীবান্ধব রাজনীতি ও নারী সংগঠনকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। ভাষা দিয়ে নারীকে দমিয়ে রাখার প্রবণতা দূর করতে হবে। নারী-পুরুষের সাম্য প্রতিষ্ঠা করতে, নারীর অংশীদারত্ব বাড়াতে হলে পুরুষকে এই আন্দোলনে যুক্ত করতে হবে।
অধ্যাপক ডা. শাহলা খাতুন বলেন, নেতৃত্বের উচ্চপর্যায়ে নারীরা এলেও এখনো অনেক নারী বঞ্চনার শিকার। জেন্ডার বৈষম্য আছে। নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আরো উদ্যোগী ভূমিকা নিতে হবে।
আলেকক্সান্দ্রা বার্গ ভন লিন্ড বলেন, বাংলাদেশে নানা অগ্রগতির পরও নারী-পুরুষের সমতার ক্ষেত্রে পিছিয়ে আছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) রিপোর্ট অনুসারে নারীদের কাজ হারানোর হার বাড়ছে, বিনা পারিশ্রমিকে কাজের বোঝা বাড়ছে। এজন্য বঞ্চিত নারীদের কণ্ঠস্বরকে জাতীয় পর্যায়ে তুলে আনার জন্য বাংলাদেশ মহিলা পরিষদের জোরালো ভূমিকা রয়েছে।
ডা. ফওজিয়া মোসলেম বলেন, ধর্মান্ধ গোষ্ঠীর দাপট আছে শিক্ষা, প্রযুক্তিতে, সামাজিক মাধ্যমে। নারীর মাতৃত্বের ইস্যুকে সামনে এনে তার চলাচলকে নিয়ন্ত্রণ করা হচ্ছে, বৈষম্য করা হচ্ছে। এসব পরিস্থিতির উত্তরণে আমাদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
সকালে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় সভার কর্মসূচি। সম্মেলনের উদ্ধোধনী ঘোষণা করেন ডা. ফওজিয়া মোসলেম। সভায় প্রয়াত সব বিশিষ্টজনের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়