নায়িকা মাহি ও তার স্বামীর বিরুদ্ধে পুলিশের মামলা

আগের সংবাদ

শিবচরে বাস খাদে, নিহত ১৯ : আন্ডারপাসের দেয়ালে ধাক্কা লেগে দুমড়েমুচড়ে যায় বাসটি > আহত ১৫ জনের ৮ জন ঢামেকে

পরের সংবাদ

রেসিপি

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চা আমাদের অন্যতম প্রিয় একটি পানীয় এবং মিশে আছে আমাদের প্রতিদিনকার অনূভূতির সঙ্গে।

চন্দ্রমল্লিকা চা

উপকরণঃ কিছু শুকনা চন্দ্রমল্লিকা ফুল, ২ চা চামচ চা পাতা, ১ চামচ চিনি, হাফ কাপ পানি।

প্রণালিঃ একটি পাত্রে হাফ কাপ পানি ঢালুন এবং এতে চন্দ্রমল্লিকা ফুল গুলো এবং চিনি ঢেলে তা ২ মিনিট জাল দিন। এবার এতে ২ চামচ চা পাতা যোগ করুন এবং মিনিট তিনেক জাল দিন। এরপর চুলা থেকে নামিয়ে, চা পাতা ছেঁকে পরিবেশন করুন।

ছবি ও রেসিপি : কানিজ রেহনুমা

তান্দুরি চা

উপকরণঃ পানি ৫ কাপ (২ কাপে গুড়া দুধ গোলানো), গুড়া দুধ ১০ চা চামচ, চা পাতা ৮ চা চামচ, চিনি স্বাদ অনুযায়ী, এলাচ ৬ টি, আদা১ ১/২ চা চামচ ও মাটির মটকা একটা।

প্রণালিঃ একটি চুলায় মাটির মটকাটি পুড়াতে হবে ১০ মিনিটের জন্য। এবার আরেকটি চুলায় সসপ্যানে পানি দিয়ে এরমধ্যে আদা ও এলাচ একটু ছেঁচে নিয়ে দিয়ে দিতে হবে। চা পাতা দিয়ে পানি ভালোভাবে ফুটিয়ে নিয়ে স্বাদ মতো চিনি দিন। চা হয়ে এলে ছেঁকে নিয়ে আগে থেকে গরম করে রাখা মটকা একটি পাত্রে রেখে এরমধ্যে চা ঢেলে দিতে হবে। চা তে সুন্দর একটা মাটির পোড়া পোড়া গন্ধ আসবে। এখন কাপে ঢেলে পান করুন দারুন মজার তান্দুরি চা।

ছবি ও রেসিপি : তাসলিমা কনা

পুদিনা চা

উপাদানঃ ১০/১২ টা পুদিনা পাতা, পরিমান মতো মধু, দুই কাপ পানি পানি, আধা চা চামচ বিট লবণ, ১ চা চামচ জিরার গুঁড়া, ১ চা চামচ লেবুর রস, টি ব্যাগ।

প্রণালি ঃ পুদিনা পাতাসহ সব উপাদান ব্লেন্ডারে দিয়ে পেস্ট তৈরি করুন। এবার মিক্সারটিকে ছেঁকে নিন। পানির সাথে ১/৪ পরিমাণ মিক্সার যোগ করে গুলে নিন। চুলায় ফুটিয়ে গরম গরম কাপে ঢেলে টি ব্যাগ দিয়ে পরিবেশন করুন।

ছবি ও রেসিপি : রিজওয়ানা খান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়