নায়িকা মাহি ও তার স্বামীর বিরুদ্ধে পুলিশের মামলা

আগের সংবাদ

শিবচরে বাস খাদে, নিহত ১৯ : আন্ডারপাসের দেয়ালে ধাক্কা লেগে দুমড়েমুচড়ে যায় বাসটি > আহত ১৫ জনের ৮ জন ঢামেকে

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রে চিপ তৈরি হলে দাম বাড়বে স্মার্টফোনের

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নাগরিকদের তথ্যের সুরক্ষা ও জাতীয় নিরাপত্তা ইস্যুতে বিশ্বের বিভিন্ন দেশ নানা পদক্ষেপ গ্রহণ করছে। বিশেষ করে প্রযুক্তি খাতে চীনকে প্রতিহত করতে যুক্তরাষ্ট্র এরই মধ্যে নিষেধাজ্ঞা আরোপ করেছে। অন্যান্য দেশও চিপ উৎপাদনে ব্যবহৃত প্রযুক্তি থেকে শুরু করে উপাদান রফতানিও বন্ধ করছে। বাইডেন প্রশাসন চিপ উৎপাদনকারীদের যুক্তরাষ্ট্রে কারখানা স্থাপনের কথা জানাচ্ছে। অর্থনৈতিক ও শিল্প খাত সম্পর্কিত বিভিন্ন উদ্দেশ্য বাস্তবায়নে উন্নত চিপ তৈরির এ উদ্যোগ নেয়া হলেও সামগ্রিকভাবে তা পুরো স্মার্টফোন বাজারকে প্রভাবিত করতে পারে। বাজার বিশ্লেষক ও গবেষকদের মতে, যুক্তরাষ্ট্র যদি তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি) সহ অন্যদের কারখানা স্থাপনে উৎসাহী করতে পারে তাহলে বিশ্বে স্মার্টফোনের গড় মূল্য বাড়বে। এর পেছনে কিছু সুনির্দিষ্ট বিষয় রয়েছে। যেগুলোর মধ্যে অন্যতম হলো বেতনভাতা।
এশিয়ার দেশগুলোয় চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর ব্যয় খুব বেশি ছিল না। যে কারণে স্মার্টফোন বাজারজাতে তেমন প্রভাব পড়েনি, কিন্তু যুক্তরাষ্ট্রে এ খাতে ব্যয় বাড়বে। বিশ্বের অন্যতম চুক্তিভিত্তিক চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠান টিএসএমসি বিনিয়োগকারীদের জানায়, যুক্তরাষ্ট্রে চিপ উৎপাদন কেন্দ্র স্থাপন করলে তাইওয়ানে থাকা কারখানার তুলনায় ব্যয় অনেক বেড়ে যাবে। প্রযুক্তি খাতে চীনকে পেছনে ফেলতে ও অভ্যন্তরীণ পর্যায়ে উৎপাদন বাড়াতে চিপস অ্যাক্ট পাস করেছে। এর আওতায় উৎপাদনকারীদের কারখানা স্থাপনে আর্থিক সহায়তা করা হবে। ৫ হাজার ৪০০ কোটি ডলারের এ প্রকল্পের মাধ্যমে ফাউন্ড্রি স্থাপনে সহায়তা করা হলেও চিপের দাম কমাতে এর কোনো প্রভাব পড়বে না। কারখানা স্থাপনে যুক্তরাষ্ট্রের এ উদ্যোগ ভূরাজনীতির পাশাপাশি প্রযুক্তি খাতে চীনের সঙ্গে বিরোধ তৈরি করবে বলেও মনে করছেন বিশ্লেষকরা। এর ফলে অ্যাপল, স্যামসাং, গুগলসহ বাজারে থাকা অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার (ওইএম) প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হবে। স্মার্টফোনের দাম বাড়ার বিষয়ে আইফোন ১৪ প্লাসের একটি উদাহরণ দেয়া যায়। এর মোট ৫২৭ ডলার মূল্যের ৫৪ শতাংশই উৎপাদন সম্পর্কিত। এর মধ্যে সেমিকন্ডাক্টরেই ব্যয় বেশি। এ১৫ প্রসেসরের জন্যই ৮১ ডলার ব্যয় হবে। কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্ট চিপের ডিজাইন করলেও টিএসএমসি চিপসেটটি তৈরি করে থাকে। এছাড়া প্রতিষ্ঠানটি কোয়ালকমের স্ন্যাপড্রাগন চিপ তৈরি করে থাকে। এ উদ্যোগের কারণে প্রতিষ্ঠানটির উৎপাদন ও বাজারজাত প্রভাবিত হবে। সূত্র : গিজমোচায়না

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়