নায়িকা মাহি ও তার স্বামীর বিরুদ্ধে পুলিশের মামলা

আগের সংবাদ

শিবচরে বাস খাদে, নিহত ১৯ : আন্ডারপাসের দেয়ালে ধাক্কা লেগে দুমড়েমুচড়ে যায় বাসটি > আহত ১৫ জনের ৮ জন ঢামেকে

পরের সংবাদ

ভূমিহীন-গৃহহীনমুক্ত হচ্ছে ভোলাহাট

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শিবগঞ্জ ও ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি : ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা হতে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলা। জানা গেছে, আগামী ২২ মার্চ চাঁপাইনবাবগঞ্জ জেলাসহ এ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
‘দেশের একটি পরিবারও ভূমিহীন ও গৃহহীন থাকবে না’ মুজিববর্ষে প্রধানমন্ত্রীর দেয়া প্রতিশ্রæতি বাস্তবায়নে নিরলসভাবে কাজ করেছে ভোলাহাট উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, বীর মুক্তিযোদ্ধা ও স্থানীয় গণমাধ্যমসহ জনগণ।
গতকাল শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন ভোলাহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে তাবাসসুম।
তিনি জানান, ভোলাহাট উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ১ম, ২য় ও ৩য় পর্যায়ে মোট ১ হাজার ১২২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমির দলিলসহ পাকা ঘর বিদ্যুৎ, সুপেয় পানির ব্যবস্থা, রাস্তা ছাড়াও অন্যান্য সুবিধা দেয়া হয়েছে। কয়েকটি স্থানে মসজিদ, স্কুল ও খেলার মাঠ নির্মাণ করা হয়েছে। এছাড়া বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তাদের প্রশিক্ষণ ও ঋণের ব্যবস্থা করা হয়েছে যাতে তারা স্বাবলম্বী হতে পারে।
তিনি আরো বলেন, এরই মধ্যে অসহায়, হতদরিদ্র ও ছিন্নমুল মানুষ পেয়ে গেছেন তাদের কাক্সিক্ষত ঘর। এরপরও উপজেলা প্রশাসন, স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাদের মাধ্যমে তথ্য নিয়ে দেখেছেন যেন, একটি পরিবার ও ভূমিমহীন ও গৃহহীন পরিবার না থাকে। সেই লক্ষ্যে কাজ করেছে উপজেলা প্রশাসন।
উপজেলায় যারা ভূমিহীন ছিল এমন পরিবারকে তালিকা করে প্রধানমন্ত্রীর উপহারের একটি ঘর ও দুই শতংশ জমি তাদের নামে রেজিস্ট্রি করে দিয়েছে উপজেলা প্রশাসন। পরের ঘরে থাকার বেদনা ভুলে নিজের জায়গায় থাকতে পেরে আনন্দে আত্মহারা পরিবারগুলো প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন। পরবর্তীতে ভূমিহীন-গৃহহীন পাওয়া গেলে নতুন করে গৃহ নির্মাণ করে দেয়া হবে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়