নায়িকা মাহি ও তার স্বামীর বিরুদ্ধে পুলিশের মামলা

আগের সংবাদ

শিবচরে বাস খাদে, নিহত ১৯ : আন্ডারপাসের দেয়ালে ধাক্কা লেগে দুমড়েমুচড়ে যায় বাসটি > আহত ১৫ জনের ৮ জন ঢামেকে

পরের সংবাদ

ভাষাসৈনিক কাজী গোলাম মাহবুবের মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বায়ান্নর সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়ক ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ভাষাসৈনিক কাজী গোলাম মাহবুবের ১৭তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৬ সালে এই দিনে তিনি মৃত্যুবরণ করেন।
১৯৪২ সালে ব্রিটিশবিরোধী ও পাকিস্তান আন্দোলনের একজন সক্রিয় কর্মী হিসেবে দেশ বিভাগোত্তর রাজনীতিতে অংশ নেন গোলাম মাহবুব। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর তিনি ভাষাসহ তৎকালীন সরকারের অন্যান্য বৈষম্যমূলক দিকগুলো জাতির সামনে তুলে ধরেন। ১৯৫২ সালের ভাষা আন্দোলন পরিচালনার জন্য ‘সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ’ গঠিত হলে তিনি ওই পরিষদের আহ্বায়ক মনোনীত হন এবং আন্দোলন পরিচালনা করেন। ভাষা আন্দোলনের সঙ্গে জড়িত থাকার কারণে তার বিরুদ্ধে হুলিয়া জারি হলে তিনি জননিরাপত্তা আইনে গ্রেপ্তার হন এবং ১৯৫৩ সালে ছাড়া পান। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের একজন সংগঠক হিসেবে তার গৌরবোজ্জ্বল ভূমিকা রয়েছে। একুশে পদকসহ আরো বেশ কয়েকটি পদকে ভূষিত হয়েছেন তিনি।
মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ রবিবার বরিশাল জেলার গৌরনদী উপজেলার কসবা গ্রামে তার কবর ও মসজিদ প্রাঙ্গণে দিনব্যাপী দোয়া ও মাহফিল এবং ধানমন্ডি ১০ নম্বর রোডের ৫ নম্বরে নিজ বাসভবনে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়