নায়িকা মাহি ও তার স্বামীর বিরুদ্ধে পুলিশের মামলা

আগের সংবাদ

শিবচরে বাস খাদে, নিহত ১৯ : আন্ডারপাসের দেয়ালে ধাক্কা লেগে দুমড়েমুচড়ে যায় বাসটি > আহত ১৫ জনের ৮ জন ঢামেকে

পরের সংবাদ

বাম জোটের সমাবেশ : সংসদ ভেঙে দিয়ে নির্দলীয় তদারকি সরকারের দাবি

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অবিলম্বে সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দিয়ে নির্দলীয় তদারকি সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন, আনুপাতিকহারে সংসদ সদস্য নির্বাচন পদ্ধতি চালু, টাকা ও পেশী শক্তির ব্যবহার রোধ ও সা¤প্রদায়িকতামুক্ত নির্বাচনে নির্বাচনী ব্যবস্থার আমূল সংস্কারের দাবি জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। ফ্যাসিবাদী শাসন বহাল রেখে দলীয় সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হবে না বলেও মন্তব্য করেছেন জোটের নেতারা। গতকাল শনিবার বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে পল্টন মোড়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
বাম জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাসদের (মার্কসবাদী) সমন্বয়ক মাসুদ রানা, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি আব্দুল আলী। সমাবেশ পরিচালনা করেন বাসদ কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য খালেকুজ্জামান লিপন।
জোটের নেতারা বলেন, চালসহ নিত্যপণ্যের দাম বৃদ্ধির পাশাপাশি সমন্বয়ের নামে প্রতি মাসে গ্যাস-বিদ্যুৎ-জ্বালানির দাম বাড়ানো বন্ধ করতে হবে। শিক্ষাঙ্গনে ছাত্রলীগের সন্ত্রাস-দখলদারিত্ব-নির্যাতন বন্ধ করে শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতে হবে। শ্রমিকের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ও কৃষি ফসলের লাভজনক দাম নিশ্চিত করে গ্রাম শহরের শ্রমজীবীদের জন্য রেশনিং ও ন্যায্য মূল্যের দোকান চালু করারও দাবি জানান তারা। এছাড়া নারী-শিশু নির্যাতন বন্ধে কার্যকর পদক্ষেপ নেয়া, নারীর প্রতি বৈষম্য দূর করা, আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি এবং ভূমির অধিকার ও জান-মালের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানায় বাম গণতান্ত্রিক জোট।
নেতারা বলেন, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের নজির ৫২ বছরে বাংলাদেশে নেই। তার উপর ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচন চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে যে আওয়ামী লীগ নির্বাচনী ব্যবস্থার প্রতি জনগণের আস্থা ধ্বংস করে দিয়েছে। ইতোমধ্যে উপনির্বাচন এবং সর্বশেষ সুপ্রিম কোর্টের নির্বাচন দেখিয়ে দিয়েছে সব পর্যায়ের নির্বাচনকে কলুষিত করে ক্ষমতায় থাকতে তারা মরিয়া হয়ে উঠেছে। সমাবেশ শেষে একটি মিছিল নগরীর বিভিন্ন পথ পরিক্রমণ করে।
এদিকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে সিপিবির পক্ষ থেকেও বিক্ষোভ সমাবেশ করা হয়। গতকাল বিকালে তোপখানা রোডে ট্টপিকানা টাওয়ারের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সিপিবি পল্টন শাখার সম্পাদক মুর্শিকুল ইসলাম শিমুল। বক্তব্য রাখেন সিপিবি ঢাকা মহানগর দক্ষিণের সম্পাদকমণ্ডলীর সদস্য, বাংলাদেশ হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক শ্রমিকনেতা সেকেন্দার হায়াৎ, হকার্স নেতা দেলোয়ার হোসেন, যুবনেতা রফিজুল ইসলাম রফিক, শাখার সহসম্পাদক উত্তম ভৌমিক প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়