নায়িকা মাহি ও তার স্বামীর বিরুদ্ধে পুলিশের মামলা

আগের সংবাদ

শিবচরে বাস খাদে, নিহত ১৯ : আন্ডারপাসের দেয়ালে ধাক্কা লেগে দুমড়েমুচড়ে যায় বাসটি > আহত ১৫ জনের ৮ জন ঢামেকে

পরের সংবাদ

তাকসিম এ খান : রমজানে পানির ঘাটতি হবে না

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পবিত্র রমজান মাসে রাজধানীতে পানির ঘাটতি হবে না বলে জানিয়েছেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান। তিনি জানান, শীতকালে প্রতিদিন পানির চাহিদা থাকে ২১০ কোটি লিটার। গরমকালে (চলতি মৌসুমে) তা বেড়ে দাঁড়ায় ২৬০ থেকে ২৬৫ কোটি লিটার। বর্তমানে ওয়াসার পানি সরবরাহের সক্ষমতা হলো ২৯০ কোটি লিটার। রাজধানীর কারওয়ান বাজারের ওয়াসা ভবনে এক মতবিনিময় সভায় গতকাল শনিবার এসব তথ্য জানান তাকসিম এ খান।
রমজান মাসে রাজধানীতে পানি সরবরাহ স্বাভাবিক রাখার প্রস্তুতি নেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, ঢাকা ওয়াসার সব পানি শোধনাগার ও পানির পাম্প নিরবচ্ছিন্নভাবে ২৪ ঘণ্টা চালু থাকবে। এ সময় বিশেষ ব্যবস্থা হিসেবে জনসমাগম স্থান, যেমন- গুলিস্তান, ফার্মগেট, মহাখালী, গাবতলী, যাত্রাবাড়ী, কমলাপুর, সায়েদাবাদ বাসস্ট্যান্ডসহ এমন সব জোনের বিভিন্ন স্থানে ইফতার ও সেহরির সময় প্লাস্টিক ট্যাংক, ট্রলি স্থাপন করে পানি সরবরাহ করা হবে।
জরুরি প্রয়োজনে পানি সরবরাহের জন্য ঢাকা ওয়াসার ৪৮টি পানির গাড়ি এবং ১৭টি ট্রাক্টর প্রস্তুত রাখা হয়েছে। লোডশেডিংয়ের সময় স্ট্যান্ডবাই পাওয়ার সোর্স হিসেবে ৩৮০টি ফিক্সড জেনারেটর এবং ১৯টি মোবাইল জেনারেটরের ব্যবস্থা রাখা হয়েছে। অভিযোগ গ্রহণের জন্য ‘ওয়াসা লিংক-১৬১৬২’ এবং ১১টি অভিযোগ কেন্দ্র ২৪ ঘণ্টা খোলা রাখা হবে। মডস জোনের পানির পাম্প তদারকির জন্য বিদ্যমান ১০টি অ্যাডভাইজরি ও মনিটরিং টিম তৎপর থাকবে।
তাকসিম এ খান বলেন, রমজানে লোডশেডিং, লো ভোল্টেজ, হাই ভোল্টেজের সময়ে পানির পাম্পগুলো ডুয়েল সোর্স বিদ্যুৎ লাইন, ফিক্সড জেনারেটর, মোবাইল জেনারেটর দ্বারা চালু রাখা হবে। সব জোনাল অফিস, এসওসিতে পর্যাপ্ত পানির গাড়ি প্রস্তুত রাখা হয়েছে। গাড়ির মাধ্যমে চাহিদাকৃত স্থানে দ্রুত পানি সরবরাহ করার লক্ষ্যে মডস জোনের বিভিন্ন সুবিধাজনক পাম্পে স্মার্ট হাইড্রেন্ট স্থাপন করা হয়েছে।
ঢাকা ওয়াসার এমডি বলেন, বাংলাদেশের অন্যতম বড় উৎসব ঈদুল ফিতরকে কেন্দ্র করে রমজান আসার আগেই ঢাকা শহরে বিভিন্ন ব্যবসায়ী, শ্রমজীবী ও অস্থায়ী দর্শনার্থীর উপস্থিতি বাড়ে, ফলে পানির ব্যবহার বৃদ্ধি পায়। এসব কারণে কিছু কিছু জায়গায় সমস্যার সৃষ্টি হলেও তা মোকাবিলার জন্য ঢাকা ওয়াসা প্রস্তুত রয়েছে। রমজানে পরিমিত পানি ব্যবহার ও পানির অপচয় রোধ করার অনুরোধ জানান তিনি।
এ সময় আরো উপস্থিত ছিলেন- উপব্যবস্থাপনা পরিচালক এ কে এম শহীদ উদ্দীন ও মিজানুর রহমান, বাণিজ্যিক ব্যবস্থাপক প্রকৌশলী উত্তম কুমার রায়, চিফ ইঞ্জিনিয়ার কামরুল হাসান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়