নায়িকা মাহি ও তার স্বামীর বিরুদ্ধে পুলিশের মামলা

আগের সংবাদ

শিবচরে বাস খাদে, নিহত ১৯ : আন্ডারপাসের দেয়ালে ধাক্কা লেগে দুমড়েমুচড়ে যায় বাসটি > আহত ১৫ জনের ৮ জন ঢামেকে

পরের সংবাদ

গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের তৃতীয় আসরে এক ম্যাচ হাতে রেখেই সবার আগে সেমি-ফাইনালে টিকেট নিশ্চিত করা লাল-সবুজের প্রতিনিধিরা গতকাল ইরাককে হারিয়ে গ্রুপসেরা হয়েছে। বাংলাদেশ কাবাডি দল ইরাককে হারিয়েছে ৪৯-৩৩ পয়েন্টে। টানা পাঁচ ম্যাচ জেতায় বাংলাদেশের সংগ্রহ ১০ পয়েন্ট। আগের চার ম্যাচে বাংলাদেশ হারায় যথাক্রমে পোল্যান্ড, আর্জেন্টিনা, নেপাল এবং ইংল্যান্ডকে। আর আগের তিন ম্যাচে ইরাক হারায় যথাক্রমে আর্জেন্টিনা, নেপাল ও পোল্যান্ডকে।
দুই গ্রুপ মিলিয়ে এখানেও সবার আগে গ্রুপসেরা হয়েছে স্বাগতিকরা। ম্যাচের সেরা খেলোয়াড় হন বাংলাদেশের অধিনায়ক তুহিন তরফদার। পল্টনের শহীদ নুর হোসেন ভলিবল স্টেডিয়ামে গতকাল অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশ দলের হয়ে খেলতে পারেননি দুই নির্ভরযোগ্য খেলোয়াড় রাসেল হাসান এবং রোমান হোসেন। আগের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে গিয়ে তারা মাথায় চোট পেয়েছিলেন। তবে প্রথম চার ম্যাচে না পারলেও চোটমুক্ত হয়ে গতকাল ম্যাচে বাংলদেশ দলের হয়ে খেলতে নেমে ভরসা জোগান তারকা খেলোয়াড় আরদুজ্জামান মুন্সী।
যদিও দলের হয়ে প্রথম রেইড দিতে গিয়ে ধরা পড়েছিলেন (রিভিউ নিয়ে হেরে যান)। পরে অবশ্য দলের প্রয়োজনে বেশকটি মূল্যবান পয়েন্ট এনে দিয়েছেন তিনি। গতকাল ম্যাচ শুরুর মাত্র ৬ মিনিটের মধ্যেই প্রতিপক্ষ ইরাককে অলআউট করে দেয়া লাল-সবুজের প্রতিনিধিরা। তখন ম্যাচের স্কোরলাইন (১০-১)। এরপর একইভাবে প্রাধান্য বিস্তার করে খেলতে থাকে সাজুরামের শিষ্যরা। মুন্সী ও মিজানুরের রেইড থেকে ঝটপট কিছু পয়েন্ট আদায় করে নেয় বাংলাদেশ। ইরাকও চেষ্টা করে কিছু পয়েন্ট অর্জন করে। প্রথমার্ধের খেলা শেষ হওয়ার ঠিক আগ মুহূর্তে আবারো ইরাককে অলআউট করে বাংলাদেশ। ২৮-১৩ স্কোরলাইন নিয়ে বিরতিতে যায় উভয় দল।
দ্বিতীয়ার্ধে খুব বেশি ভালো খেলতে পারেনি বাংলাদেশ। এই অর্ধে তারা অর্জন করে মাত্র ২১ পয়েন্ট। আর ইরাক বেশ ভালো খেলে ২০ পয়েন্ট আদায় করে নেয়। শেষের দিকে তারা টানা কয়েকটি পয়েন্ট অর্জন করে। তবে তারপরও বাংলাদেশের সঙ্গে ব্যবধান কমিয়ে আনতে পারেনি। গতকাল গ্রুপপর্বে নিজেদের পঞ্চম ও শেষ ম্যাচে ইরাককে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন (এ-গ্রুপ) নিশ্চিত করেছে দলটি। গ্রুপের অন্যতম শক্ত প্রতিপক্ষ ইরাককে হারাতে পেরে দারুণ খুশি বাংলাদেশের অধিনায়ক এবং ম্যাচসেরা তুহিন তরফতদার। ম্যাচ শেষে তুহিন বলেন, ‘আমরা ভালো খেলে টানা পাঁচ ম্যাচ জিতে সেমিফাইনালে উত্তীর্ণ হয়েছি।
খুব ভালো খেলছে আমাদের প্লেয়াররা। গ্রুপপর্বের প্রতিটি ম্যাচে আমরা দলের প্রত্যেককে ঝালিয়ে নেয়ার সুযোগ পেয়েছি। ইরাকের বিপক্ষে আমাদের টিম কম্বিনেশন ভালো ছিল, ম্যাচে কিছু ভুলত্রæটিও ছিল। ভুলত্রæটি নিয়ে পরবর্তীতে আমরা সেমিফাইনাল ম্যাচের আগে শুধরে নেয়ার চেষ্টা করব। ভুল যাতে না হয় সেজন্য কাজ করব।’
সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ নির্ধারণ না হলেও এখনই সেমিফাইনাল ভাবনা ঝেঁকে বসেছে তুহিনের মনে। এ ব্যাপারে বাংলাদেশের অধিনায়ক বলেন, সেমিফাইনালে আমাদের প্রতিপক্ষ কে হলো সেটা এখনো নিশ্চিত হয়নি। তবে গ্রুপপর্বে এক ম্যাচ হারলেও তেমন কোনো ক্ষতি ছিল না। কিন্তু সেমিফাইনালে সেই সুযোগ নেই। আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচে। সেখানেই হারলেই বিদায়। আমরা চাই সেমিফাইনালে জিতে ফাইনালে উত্তীর্ণ হয়ে ট্রফি জিততে এবং ট্রফিটা বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়