নায়িকা মাহি ও তার স্বামীর বিরুদ্ধে পুলিশের মামলা

আগের সংবাদ

শিবচরে বাস খাদে, নিহত ১৯ : আন্ডারপাসের দেয়ালে ধাক্কা লেগে দুমড়েমুচড়ে যায় বাসটি > আহত ১৫ জনের ৮ জন ঢামেকে

পরের সংবাদ

গৃহহীন-ভূমিহীনমুক্ত হচ্ছে কালীগঞ্জ : নিজ ঠিকানায় স্বাবলম্বী আসমানীরা

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি : পল্লী কবি জসীম উদ্দীনের সেই বিখ্যাত উক্তি আসমানীরে দেখতে যদি তোমরা সবে চাও, রহিমদ্দীর ছোট্ট বাড়ি রসুলপুরে যাও। বাড়ি তো নয় পাখির বাসা-ভেন্না পাতার ছানি, একটুখানি বৃষ্টি হলেই গড়িয়ে পড়ে পানি। কবির সেই আসমানীরা এখন নিজের ঠিকানা পেয়ে স্বাবলম্বী হতে শুরু করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের জীবন-মানের এই পরিবর্তন শুরু হয়েছে গাজীপুরের কালীগঞ্জ উপজেলায়।
কালীগঞ্জ উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ১ম ও ২য় পর্যায়ে উপজেলায় ১২৭টি পরিবার পেয়েছেন দুই শতাংশ জমি ও একটি সেমিপাকা ঘর। রয়েছে বিদ্যুৎ সংযোগ, সুপেয় পানির ব্যবস্থাসহ সব ধরনের নাগরিক সুবিধা। এছাড়াও আগামী বুধবার (২২ মার্চ) আরো ২২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ ঘর হস্তান্তর করা হবে। আর সর্বশেষ এই হস্তান্তরের মধ্য দিয়ে এ উপজেলা হবে গৃহহীন-ভূমিহীনমুক্ত।
সরজমিনে কালীগঞ্জ উপজেলার পুনসহি, সোমবাজার, দক্ষিণ রাজনগর, বক্তারপুর, ব্রাহ্মণগাঁও এলাকার আশ্রয়ণ প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে, সময়ের সঙ্গে এখন বদলে গেছে ছিন্নমূল মানুষের যাপিত জীবন। কবির ওই ভেন্না পাতার ছাউনি থেকে তারা এখন বসবাস করছেন রঙিন টিন আর পাকা দেয়ালের আধাপাকা বাড়িতে। সেই বাড়িতেই করছেন শাক-সবজির আবাদ। কেউবা করছেন হাঁস-মুরগি, গরু-ছাগল পালন। সন্তানদের পাঠাচ্ছেন স্কুলে। সংসারে এসেছে অর্থনৈতিক সচ্ছলতা। বসবাসের জন্য সরকারের দেয়া এই সুবিধাটি পেয়ে মহাখুশি আশ্রয়হীন সব মানুষ।
প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাওয়া কালীগঞ্জ উপজেলার আশ্রয়ণের বাসিন্দা শান্তি রবি দাস, লিলি বেগম, নয়ন চন্দ্র সূত্রধর, বাতেন, প্রতিবন্ধী সাথী আক্তারসহ আরো অনেকেই জানান, কিছুদিন আগেও তারা ভাবেননি নিজেদের ভালো একটা ঠিকানা হবে। এখন সেটি হয়েছে, বাচ্চাদের স্কুলে পাঠাতে পারছেন। তাদের হাঁস-মুরগি পালনসহ নানা কাজ করার সুযোগ হয়েছে।
কালীগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মনিরুল ইসলাম শোভন বলেন, হতদরিদ্রদের মধ্যে যাদের বসবাসের কোনো ঠিকানা ছিল না, তাদের স্থায়ীভাবে আশ্রয়ের ব্যবস্থা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটা সত্যিই বিস্ময়কর। এখন ওই সব মানুষ তাদের ভাগ্যের চাকা নতুনভাবে ঘুরাতে শুরু করেছে।
কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আস সাদিক জামান বলেন, আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা তাদের জীবনমান উন্নয়নে নিজেরাই এগিয়ে এসেছে। আমরা সরকারের পক্ষ থেকে তাদের সহযোগিতা করছি। এখানকার আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা ইতোমধ্যে বেশ কয়েকটি সমবায় সমিতি গঠন করেছেন। উপজেলা প্রশাসনের সহযোগিতায় কৃষি, মৎস্য, ব্লক-বাটিক, সেলাই কাজসহ বিভিন্ন প্রশিক্ষণ নিচ্ছেন তারা। অনেকের একাডেমিক শিক্ষা না থাকলেও নানা প্রশিক্ষণে হয়ে উঠছেন স্বশিক্ষিত। জেলা প্রশাসন ও কালীগঞ্জ উপজেলা প্রশাসনের নিয়মিত তদারকিতে ক্রমেই সময়ের সঙ্গে সঙ্গে উন্নয়নের নানা দিকে এগিয়ে যাচ্ছেন আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা।
তিনি আরো জানান, নতুন করে উপজেলার তুমলিয়া ইউনিয়নের দক্ষিণ রাজনগর গ্রামে জমিসহ আরো ২২টি ঘর নির্মাণকাজ শেষ হয়েছে। আগামী বুধবার আনুষ্ঠানিকভাবে এই ঘরগুলো হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী। আর এরই মধ্যে দিয়ে কালীগঞ্জ উপজেলাকে ‘ক শ্রেণি’র আওতায় গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়