নায়িকা মাহি ও তার স্বামীর বিরুদ্ধে পুলিশের মামলা

আগের সংবাদ

শিবচরে বাস খাদে, নিহত ১৯ : আন্ডারপাসের দেয়ালে ধাক্কা লেগে দুমড়েমুচড়ে যায় বাসটি > আহত ১৫ জনের ৮ জন ঢামেকে

পরের সংবাদ

ইউক্রেনে হামলার পরিকল্পনা করছে রাশিয়ান হ্যাকাররা

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ইউক্রেনে পরিচালিত রাশিয়ান আগ্রাসনের এক বছর পূর্ণ হবে সামনের সপ্তাহেই। সম্মুখযুদ্ধের পাশাপাশি সাইবার জগতেও দ্বিমুখী এ যুদ্ধ চলমান। এরই মধ্যে নতুন তথ্য প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট।
অনুসন্ধানের মাধ্যমে প্রতিষ্ঠানটি জানতে পেরেছে, ইউক্রেনে নতুন করে সাইবার আক্রমণের পরিকল্পনা করছে রাশিয়ান হ্যাকাররা। সাইবার আক্রমণের মধ্যে র‌্যানসমওয়্যার থাকার সম্ভাবনাও রয়েছে। বিশেষ করে যেসব প্রতিষ্ঠান ইউক্রেনে বিভিন্ন জিনিস সরবরাহ করে তাদের ওপর এ হামলা হতে পারে। মাইক্রোসফটের সাইবার নিরাপত্তা গবেষণা ও বিশ্লেষণ দল এ প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে যুদ্ধ চলাকালীন রাশিয়ান হ্যাকাররা কিভাবে কাজ করেছে এবং ভবিষ্যতে কি হবে সে বিষয়েও জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, ২০২৩ সালের জানুয়ারি থেকে মাইক্রোসফট রাশিয়ার সাইবার কার্যক্রম পর্যবেক্ষণ করেছে। সেখানে দেখা যায়, ইউক্রেন ও এর সহযোগী দেশগুলোর বেসামরিক ও সামরিক তথ্য সংগ্রহে নজরদারি ও পর্যবেক্ষণ বাড়িয়েছে। পশ্চিমের নিরাপত্তা কর্মকর্তাদের তথ্যানুযায়ী, পূর্ব ইউক্রেনে নতুন করে সেনা-সদস্য মোতায়েনের সময় সাইবার আক্রমণসংক্রান্ত এসব তথ্য পাওয়া গেছে।
গত মাসে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ সতর্ক করে জানান, ২৪ ফেব্রুয়ারি আক্রমণের বর্ষপূর্তি হিসেবে রাশিয়া হয়তো সামরিক কার্যক্রম বাড়াবে। এ বিষয়ে যোগাযোগ করা হলেও ওয়াশিংটনে থাকা রাশিয়ান দূতাবাস থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।
বিশ্লেষকরা বলছেন, সেনা সদস্য মোতায়েনের পাশাপাশি সাইবার আক্রমণের পরিকল্পনা রাশিয়ার কার্যক্রমকেই নির্দেশ করছে। সূত্র : রয়টার্স

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়