নায়িকা মাহি ও তার স্বামীর বিরুদ্ধে পুলিশের মামলা

আগের সংবাদ

শিবচরে বাস খাদে, নিহত ১৯ : আন্ডারপাসের দেয়ালে ধাক্কা লেগে দুমড়েমুচড়ে যায় বাসটি > আহত ১৫ জনের ৮ জন ঢামেকে

পরের সংবাদ

অস্ট্রেলিয়ায় নদীতে লাখ লাখ মৃত মাছ

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের দুর্গম শহর মেনিন্ডির কাছের একটি নদীতে লাখ লাখ মৃত ও পচা মাছ ভেসে উঠেছে। অঞ্চলটিতে দাবদাহ চলার মধ্যে এমন ঘটনা ঘটল। অক্সিজেন স্বল্পতার কারণে মাছগুলো মারা যাচ্ছে বলে মনে করা হচ্ছে।
সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, নদীর পানি মৃত মাছে ভরে গেছে। সেগুলোর ওপর দিয়ে নৌকা চলাচল করছে। এত বেশি মৃত মাছ ভেসে উঠেছে যে পানির নিচের দিকে কিছু দেখা যাচ্ছে না বললেই চলে।
গত শুক্রবার নিউ সাউথ ওয়েলস সরকার বলেছে, মেনিন্ডি শহরের কাছে ডার্লিং নদীতে লাখ লাখ মাছ মারা গেছে। ওই এলাকায় ২০১৮ সাল থেকে এ নিয়ে তৃতীয়বারের মতো এমন গণহারে মাছ মারা যাওয়ার ঘটনা ঘটছে।
মেনিন্ডির স্থানীয় বাসিন্দা গ্রায়েমে ম্যাকক্রাব এএফপিকে বলেন, ‘এটি সত্যিকার অর্থে ভয়াবহ ঘটনা। যত দূর চোখ যায়, শুধু মৃত মাছ দেখা যাচ্ছে।’
চলতি বছর গণহারে মাছ মারা যাওয়ার এ ঘটনা আগের ঘটনাগুলোর তুলনায় ভয়াবহ। তিনি মনে করেন, এ ক্ষেত্রে অভাবনীয় রকমের পরিবেশগত প্রভাব পড়েছে। রাজ্য সরকারের তথ্য অনুযায়ী, সাম্প্রতিক বন্যার পর ডার্লিং নদীতে বনি হেরিং এবং কার্পের মতো মাছগুলোর সংখ্যা অনেক বেড়ে গিয়েছিল। বন্যার পানি কমে যাওয়ার পর সেগুলো এখন প্রচুর হারে মারা যাচ্ছে। অস্ট্রেলিয়া সরকারের এক বিবৃতিতে বলা হয়, বন্যার পানি কমার পর নদীর পানিতে অক্সিজেনের মাত্রা কমে গিয়ে (হাইপোক্সিয়া) মাছগুলো মারা যাচ্ছে।
বিবৃতিতে আরো বলা হয়, এখন ওই অঞ্চলের আবহাওয়া উষ্ণ থাকায় হাইপোক্সিয়ার মাত্রাও বাড়ছে। শীতল পানির তুলনায় উষ্ণ পানিতে অক্সিজেনের মাত্রা কম থাকে। তাপমাত্রা উষ্ণ থাকলে মাছের জন্য বেশি অক্সিজেন প্রয়োজন হয়।
রাজ্য সরকারের মৎস্য সম্পদ বিভাগের মুখপাত্র ক্যামেরন লে বলেছেন, মৃত মাছে ভরে থাকা ডার্লিং নদীর দিকে তাকাতে অস্বস্তি হচ্ছে।
এবিসিকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, যত দূর চোখ যায়, শুধু মাছ আর মাছ দেখতে পাচ্ছি। এটি একেবারে অস্বস্তিকর এক দৃশ্য। মেনিন্ডি শহরে প্রায় ৫০০ মানুষের বসবাস। সাম্প্রতিক বছরগুলোতে খরা ও বন্যার কবলে পড়ে শহরটি বারবারই ক্ষতিগ্রস্ত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়