আশালতা : নজরুলের উত্থান-পতনময় জীবনের এক অবিচ্ছেদ্য নাম

আগের সংবাদ

বর্ষায় জলাবদ্ধতার আশঙ্কা চট্টগ্রাম নগরবাসীর : চসিক-চউক ব্যস্ত দোষারোপে

পরের সংবাদ

শেষ আটে ম্যানইউ-জুভেন্টাস : ছিটকে গেল দারুণ ছন্দে থাকা আর্সেনাল

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা ইউরোপা লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে পর্তুগিজ ক্লাব স্পোর্টিংয়ের কাছে টাইব্রেকারে ৫-৩ গোলে হেরে শেষ আটের লড়াই থেকে ছিটকে গেছে আর্সেনাল। অপরদিকে রিয়াল সোসিয়াফদাদের সঙ্গে গোলশূন্য ড্র করেও প্রথম লেগে এগিয়ে থাকায় শেষ আট নিশ্চিত করে রোমা। এছাড়া রিয়াল বেতিসকে ১-০ গোলে হারিয়ে দুই লেগ মিলিয়ে ১-৫ ব্যবধানে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ম্যানচেস্টার ইউনাইটেড আর ফ্রাইবুর্গকে ২-০ গোলে হারিয়ে দুই লেগ মিলিয়ে ৩-০ ব্যবধানে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে জুভেন্টাস।
এমিরেটস স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে দারুণ ছন্দে থাকা আর্সেনাল। গত ৯ মার্চ ইউরোপা লিগের শেষ ষোলোর প্রথম লেগে স্পোর্টিংয়ের মাঠে ২-২ গোলের সমতা নিয়ে ফিরেছিল মিকেল আর্তেতার শিষ্যরা। ঘরের মাঠে ম্যাচের ১৯ মিনিটে আর্সেনালকে লিড এনে দেন গ্রানিতি জাকা। এরপর আবারো কয়েকটি গোলের সুযোগ তৈরি করে স্বাগতিকরা। তবে এরপর একের পর এক আক্রমণ ঠেকিয়ে দেন স্পোর্টিং গোলরক্ষক। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় সাকা-জেসুসরা। বিরতি থেকে ফিরে খেলায় ফেরার চেষ্টা করে সফরকারী স্পোটিং। তারা সমতায় ফেরে ম্যাচের ৬২ মিনিটে। মাঝমাঠে প্রতিপক্ষের ফুটবলারদের থেকে বল কেড়ে নিয়ে গোল বরাবর লম্বা শট নেন মিডফিল্ডার গঞ্চালভেস। আর্সেনালের গোলরক্ষক কিছুটা এগিয়ে থাকায় তার দুর্দান্ত শট অবিশ্বাস্যভাবে জড়ায় জালে। সমতায় ফেরার পর নির্ধারিত সময়ে কোনো দল গোল করতে না পারলে খেলা গড়ায় অতিরিক্ত মিনিটে। সেখানেই হাড্ডাহাড্ডি লড়াই করে কোনো গোল আদয় করতে পারেনি তারা। শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য গড়ায় টাইব্রেকারে। যেখানে প্রথম তিন শট থেকেই গোল আদায় করে দুই দল। কিন্তু আর্সেনালের হয়ে চতুর্থ শট নিতে এসে ব্যর্থ হন গ্যাব্রিয়েল মার্টিনেল্লি। এরপর নুনো সান্তোস স্পটকিকে সফল হলে নিশ্চিত হয়ে যায় আর্সেনালের বিদায়। কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয় স্পোর্টিংয়ের।
প্রিমিয়ার লিগে দুর্দান্ত ছন্দে রয়েছে আর্সেনাল। টেবিলের শীর্ষে আছে তারা। ইউরোপা লিগ থেকে বিদায় নিশ্চিত হওয়ার পর আর্সেনাল কোচ মিকেল আর্তেতা বলেন, ‘এটা মানতেই হবে যে এই হার একটা বড় ধাক্কা। আমরা প্রথম ৭৫ মিনিট সেই অর্থে খেলতেই পারিনি। যে বলগুলো পেয়েছি, বিপক্ষের পায়ে তুলে দিয়েছি। সোজা কথা বললে, ম্যাচটা জেতার মতো দক্ষতাই ছিল না টিমের। কিন্তু অতিরিক্ত সময়ে আমরা কিন্তু খেলাটা জিততেই পারতাম। একটা কঠিন ম্যাচে এই সুযোগগুলো হারালে তার খেসারতই দিতে হয়।’
অন্য ম্যাচে রিয়াল সোসিয়াদাদকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে রোমা। ম্যাচের ৪৪ মিনিটে রিয়াল সোসিয়াদাদের এক ফুটবলার লাল কার্ড দেখলে ১০ জনে পরিণত হয় সোসিয়েদাদ। ম্যাচ গোলশূন্য ড্র করতে সফল হয় রোমা। আগের লেগে ২-০ গোলে সোসিয়েদাদকে হারিয়েছিলো রোমা। তাতেই দুই লেগ মিলিয়ে শেষ পর্যন্ত ২-০ ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে রোমা।
অপরদিকে শেষ ষোলোর অন্য ম্যাচে রিয়াল বেতিসকে হারিয়ে হারায় ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচে একমাত্র গোলটি আসে মার্কাশ রাশফোর্ডের পা থেকে। ম্যাচ শেষে ইউনাইটেড কোচ এরিক টেন হাগ বলেন, ‘বেটিস সত্যিই একটি ভালো দল। আমরা রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার বিপক্ষে সেটা দেখেছি। তবে আমরা তাদের দুবার পরাজিত করেছি। তাই মনে করি, আমরা সত্যিই ভালো পারফর্ম করেছি। দ্বিতীয়ার্ধে বলের নিয়ন্ত্রণে অনেক ভালো অবস্থানে ছিলাম।’
উয়েফা ইউরোপা লিগের প্রথম লেগে ঘরের মাঠে ফ্রাইবুর্গকে মাত্র এক গোলে হারিয়েছিল জুভেন্টাস। তবে ফ্রাইবুর্গের মাঠে নিজেদের শক্তি প্রমাণ করেই ইউরোপা লিগের শেষ আটে পৌঁছেছে জুভেন্টাস। নিজেদের বাঁচা-মরার ম্যাচে দুসান ভøাহোভিচ ও ফেদেরিকো কিয়েসার গোলে ২-০ ব্যবধানে জয় পায় জুভেন্টাস। এদিন ম্যাচের প্রথমার্ধের ২২ মিনিটেই গোলের সুযোগ পায় ফ্রাইবুর্গ। পোলিশ গোলরক্ষক ভয়চেখ শেজনি প্রস্তুত থাকায় কোন রকমে রক্ষা পায় জুভেন্টাস। স্বাগতিকদের একের পর এক আক্রমণ সামলে ২৮ মিনিটে প্রথম জালের দেখা পায় জুভেন্টাস। তবে ভিআর চেকে রেফারি সে গোলটি বাতিল করে দেন। ১৫ মিনিট পর এ ভিআরের সিদ্ধান্তই আশীর্বাদ হয়ে আসে তুরিনের ক্লাবটির জন্য। ফেদেরিকো গাত্তির শট বক্সে প্রতিহত করতে গিয়ে ফ্রাইবুর্গের ডিফেন্ডার মানুয়ে গোয়েদার হাতে লাগে। প্রথম দেখায় অবশ্য রেফারি বিষয়টি খেয়াল করেননি।
পরে ভিআর চেকে জুভেন্টাসকে পেনাল্টি উপহার দেন তিনি। তার সঙ্গে ম্যাচে দ্বিতীয়বার হলুদ কার্ড দেখান গোয়েদাকে। ১০ জনের দলে পরিণত হয় ফ্রাইবুর্গ। স্পটকিকে দলকে লিড এনে দেন ভøাহোভিচ। একজন বেশি নিয়ে খেললেও ম্যাচের বাকি সময়ে খুব একটা সুবিধা করতে পারেনি ?তুরিনের ক্লাবটি। নির্ধারিত সময় শেষে যোগ করা সময়ের পঞ্চম মিনিটে দলের ব্যবধান দ্বিগুণ করেন কিয়েসা। তাতে ২-০ গোলের জয় নিশ্চিত হয় জুভেন্টাসের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়