আশালতা : নজরুলের উত্থান-পতনময় জীবনের এক অবিচ্ছেদ্য নাম

আগের সংবাদ

বর্ষায় জলাবদ্ধতার আশঙ্কা চট্টগ্রাম নগরবাসীর : চসিক-চউক ব্যস্ত দোষারোপে

পরের সংবাদ

শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী উদযাপন

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও ‘জাতীয় শিশু দিবস-২০২৩’ উদযাপন করেছে শিল্পকলা একাডেমি। গতকাল সকাল ৮টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির দিনের কর্মসূচি। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর নেতৃত্বে একাডেমির কর্মকর্তা-শিল্পী ও কর্মচারীরা জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।
সকাল ১০টায় উদ্বোধন করা হয় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আর্ট ক্যাম্প। ‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন’ শীর্ষক এ চিত্রাঙ্কন প্রতিযোগিতা সকাল ১০টায় শুরু হয়ে চলে দুপুর ১২টা পর্যন্ত। দুই শতাধিক শিশুর অংশগ্রহণে একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে ৫-১৮ বছর বয়সি শিশুরা অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী প্রত্যেক শিশুকে একাডেমি থেকে সার্টিফিকেট প্রদান করা হয়। পরে তাদের আঁকা চিত্রকর্ম প্রদর্শিত হয় চিত্রশালা গ্যালারিতে। শিশুদের এ আর্ট ক্যাম্প অনুষ্ঠানে বক্তৃতায় একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ২০৪১ সালে দেশ হবে স্মার্ট বাংলাদেশ। শিল্প-সাহিত্যে শিশুদের আগ্রহ ধরে রাখতে পারলে তারাই একদিন স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে।
অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, নম্বরের বিচারে শিশুর মেধাকে মূল্যায়ন না করে সৃজনশীলতার দৃষ্টিতে বিচার করলে প্রত্যেক শিশুই অসাধারণ হয়ে উঠবে। শিশুদের কথাগুলোকে গুরুত্ব দিয়ে প্রতিদিন অন্তত একটি নির্দিষ্ট সময় শিশুদের কথা শুনতে মা-বাবার প্রতি আহ্বান জানান তিনি।
পরে অংশগ্রহণকারী শিশুদের সার্টিফিকেট প্রদান করা হয়।
জাতীয় শিশু দিবসের এ আয়োজন নিয়ে চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম বলেন, শিশুদের ছবি আঁকা শেখানোর পাশাপাশি আমরা চাই, উন্নত বাংলাদেশের যে ভিশন সরকারের রয়েছে তা শিশুদের মধ্যে প্রস্ফুটিত করতে। ছোট শিশুদের মনে সঠিকটা তুলে ধরলে তারা সুন্দর চিন্তাধারা নিয়ে বেড়ে উঠবে। ছবি আঁকার মাধ্যমে সেই বার্তাটাই সবার মধ্যে দিতে চাই।
বিকাল ৩টায় ‘বঙ্গবন্ধুকে ভালোবেসে’ শিরোনামে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকীতে ১০৩টি ছবি নিয়ে চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন মহাপরিচালক লিয়াকত আলী লাকী। জাতীয় চিত্রশালার ২ নম্বর গ্যালারিতে ৩১ মার্চ পর্যন্ত চলবে এই প্রদর্শনী। বিকাল ৪টায় একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে অভিভাবকসহ দুই শতাধিক শিশুর অংশগ্রহণে সেমিনার অনুষ্ঠিত হয়।
এরপর বিকাল সাড়ে ৫টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনের সামনে থেকে শিশুদের অংশগ্রহণে বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। একাডেমির মহাপরিচালকের নেতৃত্বে বঙ্গবন্ধুর ছবি ও প্ল্যাকার্ড হাতে শতাধিক শিশু বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নেয়। পরে শোভাযাত্রাটি একাডেমি প্রদক্ষিণ করে জাতীয় নাট্যশালা মিলনায়তনে এসে শেষ হয়।
সন্ধ্যায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজিত হয় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়