আশালতা : নজরুলের উত্থান-পতনময় জীবনের এক অবিচ্ছেদ্য নাম

আগের সংবাদ

বর্ষায় জলাবদ্ধতার আশঙ্কা চট্টগ্রাম নগরবাসীর : চসিক-চউক ব্যস্ত দোষারোপে

পরের সংবাদ

রিয়াল মাদ্রিদের বড় বাধা চেলসি

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সুইজারল্যান্ডের নিওনে গতকাল বাংলাদেশ সময় বিকাল ৫টার দিকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের ড্র অনুষ্ঠিত হয়। শেষ ষোলোতে কেউ দাপট দেখিয়ে আবার কেউ দুই লেগ মিলিয়ে কষ্টার্জিত জয় নিয়ে পৌঁছেছে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আট পর্যন্ত। এবার নির্ধারিত হলো কে হবে কার প্রতিপক্ষ। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমে কোয়ার্টার ফাইনালে প্রথম লেগের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে আগামী ১১ ও ১২ এপ্রিল। এক সপ্তাহ বিরতির পর ১৮ ও ১৯ এপ্রিল অনুষ্ঠিত হবে ফিরতি লেগের লড়াই।
চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে জায়গা করে নেয়া দলগুলো হলো রিয়াল মাদ্রিদ, চেলসি, ম্যানচেস্টার সিটি, বায়ার্ন মিউনিখ, বেনফিকা, এসি মিলান, ইন্টার মিলান এবং নাপোলি। শেষ ষোলোতে ইংলিশ প্রিমিয়ার লিগের প্রতিপক্ষের সঙ্গে খেলা রিয়াল মাদ্রিদ শেষ আটেও পেল ইপিএলের প্রতিপক্ষ। সেমিফাইনাল পর্যন্ত পৌঁছানোর জন্য রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে লড়াই করতে হবে ২০২০-২১ মৌসুমে দ্বিতীয়বার শিরোপা জয় করা চেলসির বিপক্ষে। লিভারপুলকে শেষ ষোলোর প্রথম লেগে ৫-২ গোলে উড়িয়ে দেয়ার পর ফিরতি লেগে ১-০ গোলে জয় নিয়ে কোয়ার্টার ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করে কোচ কার্লো আনচেলত্তির দল রিয়াল মাদ্রিদ।
ইউসিএল থেকে লিওনেল মেসি, নেইমার জুনিয়র ও কিলিয়ান এমবাপ্পের দল পিএসজিকে বিদায় করা জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে আরেক কঠিন প্রতিপক্ষ ম্যানচেস্টার সিটির বিপক্ষে। ম্যানচেস্টার সিটি ফিরতি লেগে লাইপজিগের জালে ৭টি গোল করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিল।
দলীয় সাত গোলের মধ্যে একাই ৫টি গোল করেছিলেন সিটির গোলমেশিন আর্লিং হলান্ড। একের পর এক আক্রমণে দলের স্কোরবোর্ড ভারী করা হলান্ডের মুখোমুখি হয়ে শেষ চারে পৌঁছানোটা তুলনামূলক কঠিনই হবে বায়ার্নের জন্য।
অন্য দুই কোয়ার্টার ফাইনালে লড়বে ইন্টার মিলান-বেনফিকা এবং এসি মিলান-নাপোলি। এই চার দলের মধ্যে সাতবারের চ্যাম্পিয়ন এসি মিলান সবশেষ এ শিরোপার স্বাদ পেয়েছে ২০০৭ সালে। তিনবারের চ্যাম্পিয়ন ইন্টার সবশেষ জিতেছিল ২০১০ সালে।
নাপোলি এবারই প্রথম খেলছে কোয়ার্টার ফাইনালে। বেনফিকা জিতেছিল ১৯৬২ সালে, সে সময় অবশ্য এটির নাম ছিল ইউরোপিয়ান কাপ।
চ্যাম্পিয়ন্স লিগের পাশাপাশি ড্রয়ের মাধ্যমে নির্ধারিত হয়েছে ইউরোপা লিগ শেষ আটের প্রতিপক্ষও। ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে খেলতে নামবে সেভিলা, জুভেন্টাসের বিপক্ষে স্পোর্টিং, বায়ার ল্যাভারকুসেনের বিপক্ষে ইউনিয়ন এসজি এবং রোমার মুখোমুখি হবে ফেয়েনর্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়