আশালতা : নজরুলের উত্থান-পতনময় জীবনের এক অবিচ্ছেদ্য নাম

আগের সংবাদ

বর্ষায় জলাবদ্ধতার আশঙ্কা চট্টগ্রাম নগরবাসীর : চসিক-চউক ব্যস্ত দোষারোপে

পরের সংবাদ

মির্জা ফখরুল : ক্ষমতার জন্য নয় অধিকার আদায়ে লড়াই করছি

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে গণতন্ত্র নেই। চলমান গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে অনেকে নিহত হয়েছে। অনেকে স্বামী হারিয়েছে, বাবা হারিয়েছে, ছেলে হারিয়েছে, ভাই হারিয়েছে। শহীদের রক্তের স্রোত, মায়ের অশ্রæধারা কখনো বৃথা যেতে পারে না। মানব সভ্যতার ইতিহাস বলে আত্মত্যাগ কোনোদিন বৃথা যায় না। আমরা লড়াই শুরু করেছি অধিকার ফিরে পাওয়ার জন্য। ক্ষমতায় যাওয়ার জন্য নয়। একটি আধুনিক, ন্যায়বিচার ও কল্যাণমূলক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য আমরা লড়াই করছি। এই লড়াইয়ে আমরা অনেক দূরে এগিয়েছি। প্রতিদিন আমরা এগিয়ে যাচ্ছি। বিশ্বাস করি, বাংলাদেশের সব মানুষকে সঙ্গে নিয়ে অতি শিগগিরই এই লড়াইয়ে জয়ী হবো।
গতকাল শুক্রবার ঢাকা রিপোর্টার ইউনিটিতে (ডিআরইউ) বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও সম্প্রতি বিএনপির আন্দোলনে নিহতদের স্মরণে আয়োজিত এক স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অর্পণ বাংলাদেশ নামের একটি সংগঠন এই স্মরণসভার আয়োজন করে। দেশ এই পরিস্থিতিতে পড়বে তা কখনো ভাবেননি মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, কখনো কখনো মনে হয়, এ কেমন দেশ আমরা তৈরি করলাম? যে দেশে মানুষের সম্মান থাকবে না, প্রাণের কোনো নিশ্চয়তা থাকবে না, বেঁচে থাকার কোনো নিশ্চয়তা থাকবে না। আমার ভোট আমি দিতে পারব না। আমার প্রতি অন্যায় হবে সে কথা বলতে পারব না, আইনজীবীরা কোর্টে পুলিশের হাতে পিটুনি খাবেন। সেই দেশটা আমরা চিন্তা করিনি, কোনোদিন ভাবিনি। মির্জা ফখরুল বলেন, এ ধরনের অনুষ্ঠানগুলোতে আমার আর আসতে ইচ্ছে করে না। গত ১৫ বছর ধরে এ ধরনের অনুষ্ঠানগুলোতে আমরা আসি, কষ্ট পাই, পরিবারগুলো কষ্ট পায়। কিন্তু এখন পর্যন্ত আমরা তাদের জন্য খুব বেশি কিছু করতে পারিনি।
সুপ্রিম কোর্টে সাংবাদিক ও আইনজীবীদের ওপর হামলা প্রসঙ্গে তিনি বলেন, বিচারপতির কাছে গিয়েছিলেন আমাদের আইনজীবীরা। তিনি বলেছেন, আমার যদি কিছু করার থাকে তাহলে করব। তিনি যদি একথা বলেন তাহলে কোথায় যাব? কার কাছে যাব? এ দেশের মানুষ কোথায় যাবে?
অর্পণ বাংলাদেশের চেয়ারম্যান বিথীকা বিনতে হোসাইনের সভাপতিত্বে স্মরণসভায় উপস্থিতি ছিলেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান, আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির সদস্য ইশরাক হোসেন, ছাত্রদলের সাধারণ সম্পাদক সাঈফ মাহমুদ জুয়েল প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়