আশালতা : নজরুলের উত্থান-পতনময় জীবনের এক অবিচ্ছেদ্য নাম

আগের সংবাদ

বর্ষায় জলাবদ্ধতার আশঙ্কা চট্টগ্রাম নগরবাসীর : চসিক-চউক ব্যস্ত দোষারোপে

পরের সংবাদ

বৃষ্টিবিঘিœত টেস্ট ম্যাচে কিউইদের উত্তাপ

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ওয়েলিংটনের বেসিন রিজার্ভে নিউজিল্যান্ড সর্বশেষ টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছিল ইংলিশদের বিপক্ষে। ম্যাচটিতে মাত্র ১ রানে জয় পেয়েছিল তারা। টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১ রানের ব্যবধানে ম্যাচের ফলাফল আসা দ্বিতীয় ম্যাচ ছিল সেটি। আগের ম্যাচে এমন জয় পাওয়াতে শ্রীলঙ্কার বিপক্ষে আত্মবিশ্বাসী ছিল টিম সাউদির দল। তবে খেলা শুরুর আগেই দেখা দেয় বিপর্জয়ের শঙ্কা। কেননা আকাশ ছিল মেঘাচ্ছন্ন এবং আলোকস্বল্পতার কারণে ব্যাটিংয়ের জন্য পরিবেশ ছিল প্রতিকূল। এমন পরিস্থিতিতে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন লঙ্কানরা। টসে হেরে ওয়েলিংটনের সবুজ উইকেটে ব্যাটিংয়ে নামা নিউজিল্যান্ড খুব একটা খারাপ করেনি। খেলা বন্ধ হয়ে যাওয়ার আগে তাদের সংগ্রহ ২ উইকেটে ১৫৫ রানে ঠেকে।
গতকাল দিনের শুরু থেকেই বৃষ্টির আধিপত্য দেখা যায়। সে কারণে মধ্যাহ্ন বিরতির পর শুরু হয় ম্যাচটি। টসে হেরে ব্যাটিংয়ে নামা নিউজিল্যান্ডের দুই উদ্বোধনী ব্যাটসম্যান টম ল্যাথাম আর ডেভন কনওয়ে তাদের প্রত্যাশার চেয়ে ভালোভাবেই শুরুটা করতে পারেন। উইকেট থিতু করে ধীরে ধীরে ব্যাট চালাতে শুরু করেন দুই ব্যাটার। উদ্বোধনী জুটিতে ৮৭ রান তুলে বিচ্ছিন্ন হন তারা। কাসুন রাজিতার বলে তুলে মেরে প্রভাত জয়াসুরিয়ার হাতে ধরা পড়েন ল্যাথাম। সাজঘরের পথ ধরার আগে ৭৩ বলে ২১ রান করেন এই ওপেনার। প্রতিকূল পরিবেশে ধৈর্য ধরেই ব্যাট হাতে লড়ছিলেন তিনি। তবে বল বুঝতে না পারায় ডিপ মিডউইকেটে হঠাৎ করেই ক্যাচটা তুলে দেন তিনি। তিনে নামা কেইন উইলিয়ামসনও প্রতিকূল পরিবেশে মানিয়ে নেন নিজেকে। নিজের অবস্থান শক্ত করে তিনিও স্কোরবোর্ডে রান যোগ করতে থাকেন। কিউইদের দলীয় ১১৮ রানের মাথায় দ্বিতীয় উইকেটটি তুলতে সক্ষম হয় শ্রীলঙ্কা। এবার ফেরেন দলের রানে গতি দেয়া ডেভন কনওয়ে। আউট হওয়ার আগে ১০৮ বলে ৭৮ রান করেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। ধনঞ্জয়া ডি সিলভার বলে তার হাতেই ক্যাচ তুলে বিদায় নেন কনওয়ে। চারে নামা হেনরি নিকোলাসও উইকেট থিতু করে নিয়ে কেইন উইলিয়ামসনের সঙ্গে জুটি বাঁধেন। তাদের চতুর্থ উইকেটের জুটিতে দলের স্কোরবোর্ডে ৭৪ বলে যোগ হয় ৩৭ রান। ৭৬ বলের মুখোমুখি উইলিয়ামস ২৬ এবং ৩২ বলের মুখোমুখি নিকোলস ১৮ রানে অপরাজিত থাকেন। দলীয় সংগ্রহ ১৫৫ রানে পৌঁছার পর আলোর স্বল্পতা খেলায় বিঘœ ঘটায়। কিছুক্ষণ অপেক্ষা করে পরিস্থিতির উন্নতি না হওয়ায় দিনের খেলার সমাপ্তি ঘোষণা করেন দুই আম্পায়ার।
বৃষ্টি আর আলোর ঘাটতির দিনে নিউজিল্যান্ডের ভালো একটি সংগ্রহ গড়ার নায়ক কনওয়েই। তার ৭৮ রানের বড় ইনিংসটি দিন শেষে স্বস্তিতে রাখে কিউইদের। দিনের শেষ ভাগে আরেকটি উইকেট হারাতে পারতো নিউজিল্যান্ড দল। শ্রীলঙ্কার অভিষিক্ত উইকেটরক্ষক নিশান মাদুশকা একটি ক্যাচের সুযোগ হাতছাড়া করায় জীবন পান হেনরি নিকোলাস। ক্যাচটি ধরতে পারলে কিছুটা ফুরফুরে মেজাজ নিয়েই দিনের খেলাটা শেষ করতে পারত শ্রীলঙ্কা দল।
এর আগে লঙ্কানদের বিপক্ষে ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত প্রথম টেস্ট ম্যাচে জয় তুলে আনতেও কষ্ঠ হয়েছিল কিউইদের জন্য। ম্যাচটির শেষ দিনের শেষ বলেই নির্ধারিত হয়েছিল ম্যাচের জয়-পরাজয়। শেষ বলে নিরোশান ডিকভেলার থ্রোটি যদি অল্পের জন্য মিস না হতো, কেইন উইলিয়ামসন যদি পড়িমরি করে ডাইভ দিয়ে দাগের ভেতর পৌঁছাতে না পারতেন তাহলে ক্রাইস্টচার্চে ড্র নিয়েই মাঠ ছাড়তে হতো নিউজিল্যান্ডের। শেষ পর্যন্ত ম্যাচটিতে ২ উইকেটের কষ্টার্জিত জয় পেয়েছিল নিম সাউদির নেতৃত্বাধীন নিউজিল্যান্ড দল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়