আশালতা : নজরুলের উত্থান-পতনময় জীবনের এক অবিচ্ছেদ্য নাম

আগের সংবাদ

বর্ষায় জলাবদ্ধতার আশঙ্কা চট্টগ্রাম নগরবাসীর : চসিক-চউক ব্যস্ত দোষারোপে

পরের সংবাদ

বান্দরবানে তিন দিনের পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলন শুরু

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মংসানু মারমা, বান্দরবান থেকে : বান্দরবানে ২য় বারের মতো তিন দিনব্যাপী পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলন-২০২৩ শুরু হয়েছে। গতকাল শুক্রবার থেকে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় পার্বত্য বৌদ্ধ ভিক্ষু পরিষদের আয়োজনে বান্দরবান পৌরশহরের ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট (কেএসআই) মিলনায়তনে অনুষ্টিত সম্মেলনে বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলার প্রায় ৫শতাধিক বৌদ্ধ

ভিক্ষু অংশগ্রহণ করেন।
এর আগে সকাল ৮টায় রাজগুরু রাজ বিহার থেকে বিশ্বশান্তি মঙ্গল কামনায় এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে পৌর শহরের বিভিন্ন মোড় প্রদক্ষিণ করে ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী সাংস্কৃতি ইনস্টিটিউট (কেএসআই) মিলনায়তনে এসে শেষ হয়। এরপর জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ উদ্ধোধন করেন প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, বৌদ্দ ভিক্ষুরা মানুষের মধ্যে শান্তি ও অহিংসার বাণী প্রচার করে শান্তির বার্তা পৌঁছে দিতে পারেন।
বিশ্বে শান্তির বাণী ছড়িয়ে দিয়ে বাংলাদেশ ও পার্বত্যকে এগিয়ে নিয়ে যেতে পার্বত্যবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন পার্বত্য বৌদ্দ ভিক্ষু প্রতিনিধিরা। অসাম্প্রদায়িক পার্বত্য এলাকা প্রতিষ্ঠায় সবাইকে প্রতিটি অন্য ধর্মের প্রতিশ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়ে পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলনে বৌদ্ধ ভিক্ষুরা বলেন, ধর্মের প্রতি শ্রদ্ধাবোধ থেকে সৃষ্টি হয় সহমর্মিতা, ভ্রাতৃত্ববোধ ও একতা। অনুষ্ঠানের শুরুতেই দেশ ও জাতির মঙ্গল কামনায় প্রার্থনা, মঙ্গলাচরণ, ম্যাগাজিন বই উম্মোচনসহ কেট কেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্মদিন পালনে পর বৌদ্ধ ধর্মীয় বিষয়ে বৌদ্ধ ধর্মীয়গুরুরা বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শরণার্থীবিষয়ক টাস্কর্ফোস কমিটি চেয়ারম্যান কুজেন্দ্রলাল ত্রিপুরা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, অনুষ্ঠান আয়োজনকারী প্রধান বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা,রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রæ চৌধুরী, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রæ চৌধুরী, বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম পিপিএম, চাকমা সার্কেল চিফ রাজা দেবাশীষ রায়, খাগড়াছড়ি মং সার্কেল চিফ সাচিংপ্রæ চৌধুরী, পৌরসভা মেয়র মো. ইসলাম বেবী প্রমুখ।
এ সময় ৫ শতাধিক বৌদ্ধ ভিক্ষু ছাড়াও হেডম্যান, কারবারীসহ গণ্যমান্য বৌদ্দ নেতারা উপস্থিত ছিলেন। পার্বত্য বৌদ্ধ ভিক্ষু আয়োজক কমিটি জানান, আগামী ১৯ মার্চ গোটা বিশ্বে শান্তির বার্তা ছড়িয়ে দিতে বৌদ্ধ ধর্মের অনুশাসন মৌলিক দিক নির্দেশনা বিভিন্ন বিষয়ে সুপারিশমালা অনুমোদনের মধ্য দিয়ে ২য় পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলন ২০২৩ শেষ হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়