আশালতা : নজরুলের উত্থান-পতনময় জীবনের এক অবিচ্ছেদ্য নাম

আগের সংবাদ

বর্ষায় জলাবদ্ধতার আশঙ্কা চট্টগ্রাম নগরবাসীর : চসিক-চউক ব্যস্ত দোষারোপে

পরের সংবাদ

বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী : চট্টগ্রামে নানা আয়োজন

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামে নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও ‘জাতীয় শিশু দিবস-২০২৩’ উদযাপন করা হয়েছে। চট্টগ্রামের স্থানীয় প্রশাসন, আওয়ামী লীগ ও এর অঙ্গসহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধুকে স্মরণ করা হয়। এসব কর্মসূচিতে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের মধ্য দিয়ে দুর্নীতিমুক্ত, অসাম্প্রদায়িক, বৈষম্যহীন সোনার বাংলা গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করা হয়। চট্টগ্রাম সিটি করপোরেশন-চসিক, চট্টগ্রাম সার্কিট হাউস, জেলা প্রশাসকের কার্যালয়, নগর ভবন, থানা-পুলিশ ফাঁড়ি, চট্টগ্রাম বন্দর ভবনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায়ও আলোকসজ্জা করা হয়। নগরীর গুরুত্বপূর্ণ মোড়গুলোকে সাজানো হয় বর্ণিল আলোয়।
গতকাল শুক্রবার সকালে বেলুন উড়িয়ে ও বিভিন্ন স্কুলের শিশু-কিশোরদের নিয়ে কেক কেটে দিনটি উদযাপন করে চট্টগ্রাম জেলা প্রশাসন। চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে শুরু হয় দিনের কার্যক্রম। এরপর জেলা প্রশাসনের উদ্যোগে বেলুন উড়িয়ে ও কেক কেটে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান, পুলিশের ডিআইজি আনোয়ার হোসেন, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায় প্রমুখ। কেক কাটার পর জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে জেলা প্রশাসনসহ সরকারের বিভিন্ন দপ্তর, অধিদপ্তরের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।
চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে শেখ রাসেল পার্কে আলোচনা সভা ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী। চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন প্যানেল মেয়র মোহাম্মদ গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, কাউন্সিলর ও চসিকের সমাজকল্যাণ স্ট্যান্ডিং কমিটির সভাপতি মো. আবদুস সালাম মাসুম, চসিক সচিব খালেদ মাহমুদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম প্রমুখ।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, ওয়ার্ডস্থ স্বাস্থ্য কেন্দ্রসমূহ ও চসিক জেনারেল হাসপাতালে দিনব্যাপী ফ্রি চিকিৎসাসেবা প্রদান করা হয়।
বাংলাদেশ চা বোর্ডের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা এবং দোয়া মাহফিলসহ দিনব্যাপী কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী এবং শিশু দিবস উদযাপন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম। বোর্ডের উপসচিব মোহাম্মাদ রুহুল আমীনের সঞ্চালনায় আলোচনা সভায় বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) মোহাম্মদ নূরুল্লাহ নূরী, সচিব সুমনী আক্তারসহ সব স্তরের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের পুরস্কার প্রদান করা হয়।
রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিটের আয়োজনে যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের বাস্তবায়নে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়। জেলা রেড ক্রিসেন্ট মাঠপ্রাঙ্গণে আলোচনা সভা, কেক কাটা ও শিশুদের মাঝে খাদ্য বিতরণের মধ্য দিয়ে দিনব্যাপী কার্যক্রম শুরু হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা রেড ক্রিসেন্ট ও চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদ সদস্য ও জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের ভাইস চেয়ারম্যান ডা. শেখ শফিউল আজম। জেলা রেড ক্রিসেন্টের কার্যকরী পর্ষদ সদস্য ফখরুল ইসলাম চৌধুরীর সঞ্চালনায় অতিথি ছিলেন জেলা রেড ক্রিসেন্টের সেক্রেটারি মো. আসলাম খান, জেলা রেড ক্রিসেন্টের কার্যকরী পর্ষদ সদস্য শাহাদাত হোসেন রুমেল, মো. ইসমাইল হক চৌধুরী, জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতালের পরিচালক কে এফ রহমান, যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের যুবপ্রধান গাজী মো. ইফতেকার হোসেন ইমু, হাসাপাতালের সিএমও রোজী দত্ত বিশ্বাস।
চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম এ লতিফের উদ্যোগে জাতীয় শিশু দিবস উপলক্ষে নানা কর্মসূচি নেয়া হয়। আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের নিচতলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে শিশু-কিশোর ও দলীয় নেতাকর্মী এবং স্বাধীনতা নারী শক্তি নেত্রীদের সঙ্গে নিয়ে কেক কেটে জাতীর পিতার জন্মদিন উদযাপন করা হয়। মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক মাহবুবুল হক মিয়ার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি এম এ লতিফ বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না।
আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম-আইআইইউসির উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপিত হয়। সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে আইআইইউসির কেন্দ্রীয় মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন আইআইইউসির উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ। আইআইইউসির উপউপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ মছরুল মাওলার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন আইআইইউসির ট্রেজারার প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির।
ওমরগনি এমইএস কলেজ ছাত্রলীগের উদ্যোগে দিনব্যাপী কর্মসূচি পালন করা হয়। কলেজ ক্যাম্পাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে আলোচনা ও কেক কাটা অনুষ্ঠান কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহসম্পাদক ও ওমরগনি এমইএস কলেজ ছাত্রলীগ সভাপতি হাবিবুর রহমান তারেকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশ নেন রাকিব হায়দার, আবু সাঈদ মুন্না, শেখ নিয়াজ উদ্দিন ফাহাদ, হাসান রুমেল, লোকমান হোসেন, তৌহিদুল ইসলাম সুমন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়