আশালতা : নজরুলের উত্থান-পতনময় জীবনের এক অবিচ্ছেদ্য নাম

আগের সংবাদ

বর্ষায় জলাবদ্ধতার আশঙ্কা চট্টগ্রাম নগরবাসীর : চসিক-চউক ব্যস্ত দোষারোপে

পরের সংবাদ

নানা আয়োজনে জাতির পিতার ১০৩তম জন্মবার্ষিকী উদযাপন

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস নানা আয়োজনে সারাদেশে উদযাপিত হয়েছে। গতকাল শুক্রবার দিবসটি সরকারিভাবে পালনের পাশাপাশি দলীয়ভাবে পালন করে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বিভিন্ন সরকারি-বেসরকারি, স্বায়ত্তশাসিত ও ধর্মীয় প্রতিষ্ঠান। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানেও দিবসটি গুরুত্বের সঙ্গে পালিত হয়। দিবসটির তাৎপর্য তুলে ধরে বাংলাদেশ টেলিভিশন, বেতারসহ বিভিন্ন বেসরকারি চ্যানেল বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র ও নিবন্ধ প্রকাশ করে।
দিবসটি উপলক্ষে গতকাল ভোর সাড়ে ৬টায় সারাদেশে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন দিনব্যাপী কর্মসূচির সূচনা করে। তাদের কর্মসূচির মধ্যে ছিল জাতির পিতার সমাধিতে ও প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, মিলাদ মাহফিল, দোয়া, প্রার্থনা, আলোচনাসভা, শোভাযাত্রা, বিনামূল্যে রক্তদান, রক্তের গ্রুপি নির্ণয়, বিনামূল্যে চিকিৎসা, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও দুঃস্থদের মাঝে খাবার বিতরণ ইত্যাদি।
ধানমন্ডি ৩২ নম্বরে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন : সকাল ৭টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত জাদুঘরের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় সেখানে কিছুক্ষণ দাঁড়িয়ে নীরবতা পালন করেন। তখন বিউগলে করুণ সূর বাজানো হয়। সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি চৌকষ দল গার্ড অব অনার দেয়। এরপর দলের পক্ষ থেকেও আওয়ামী লীগের সভাপতি হিসেবে নেতাকর্মীদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান, এডভোকেট জাহাঙ্গীর কবির নানক, এ এইচ এম খায়রুজ্জামান লিটন, পীযুষ কান্তি ভট্টাচার্য, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, মাহবুব-উল-আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, সুজিত রায় নন্দী, প্রচার সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়য়া প্রমুখ।
এরপর জাতির পিতার প্রতিৃকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী, চিফ হুইপ নূরে আলম চৌধুরী লিটনসহ সংসদের হুইপরা।
এরপর জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর-দক্ষিণ, আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় ও ঢাকা মহানগর, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, শ্রমিক লীগ, তাঁতী লীগ, মৎস্যজীবী লীগ, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা।
নানা প্রতিষ্ঠান ও সংগঠনের আয়োজন : এদিকে দিবসটি নানা আয়োজনের মধ্য দিয়ে বিভিন্ন হাসপাতাল কর্তৃপক্ষ উদযাপন করেছে। এসব কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা, স্বেচ্ছায় রক্তদান, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, কেক কাটা ইত্যাদি। সকালে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে কর্মসূচি শুরু হয়। এরপর ক্যাম্পাসে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বিদেশি নাগরিকদের সম্মান প্রদর্শন নিয়ে বিশেষ আলোকচিত্র প্রর্দশনী, বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা, ফ্রি সার্জারি ও ফ্রি রুটিন ইনভেস্টিগেশন, ‘শিশুর স্বাস্থ্য সচেতনতা ও শিশুর পুষ্টিবিষয়ক ক্যাম্প’ উদ্বোধন, শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী, ল্যাবরেটরি সার্ভিস সেন্টারের উদ্যোগে কেক কাটা, পরিচালক হাসপাতাল অফিসের উদ্যোগে বৃক্ষরোপণ ও বিশ্ববিদ্যালয় মসজিদে দোয়া মাহফিল ইত্যাদি। উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ চক্ষু বিজ্ঞান বিভাগের বহির্বিভাগে নিজেও রোগী দেখেন।
দিবসটি উপলক্ষে ইনসাফ বারাকাহ কিডনি এন্ড জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করে। ৩২ নম্বরে জাতির পিতার শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক, বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্ক ও বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশন।
বায়তুল মোকাররম জাতীয় মসজিদে দোয়া ও মোনাজাত : ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় জাতির পিতার ১০৩ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সকাল সাড়ে ১০টায় ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনা সভা, কোরআনখানি, বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। এছাড়া আজ বাদ জুমা বায়তুল মোকাররমে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়