আশালতা : নজরুলের উত্থান-পতনময় জীবনের এক অবিচ্ছেদ্য নাম

আগের সংবাদ

বর্ষায় জলাবদ্ধতার আশঙ্কা চট্টগ্রাম নগরবাসীর : চসিক-চউক ব্যস্ত দোষারোপে

পরের সংবাদ

টাইগার শিবিরে ইনজুরির হানা

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে আজ। দুপুর ২টায় সিরিজের প্রথম ম্যাচে আইরিশদের মুখোমুখি হবে টাইগাররা। তবে সিরিজ শুরুর আগেই ইনজুরি হানা দিয়েছে টাইগার শিবিরে। গতকাল অনুশীলনে ফুটবল খেলার সময় মুখে চোট পেয়েছেন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। আগে থেকেই জ্বরে আক্রান্ত থাকা অধিনায়ক তামিম ইকবালের খেলবেন কিনা তা নিয়েও রয়েছে শঙ্কা। আর চোটের কারণে গত পরশু ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন ব্যাটার জাকির হাসান।
ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ফুরফুরে মেজাজে পা রাখে মিরাজ-শান্তরা। তবে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচের আগে অনুশীলনের সময় চোট পান মিরাজ। গা গরমের জন্য ক্রিকেটাররা দুই ভাগে ভাগ হয়ে ফুটবল খেলতে থাকে। খেলতে গিয়ে পেসার হাসান মাহমুদের মারা বলে আঘাত পান মিরাজ। এরপর বুকে হাত দিয়ে মাঠেই বসে পড়েন এই অলরাউন্ডার। বাংলাদেশ দলের ফিজিও বাইজিদুল ইসলাম এসে কিছুক্ষণ মিরাজের অবস্থা দেখাশোনা করেন। পরে মিরাজকে নিয়ে যাওয়া হয় হাসপাতালে এবং সিটিস্ক্যান করা হয়। স্ক্যানের রিপোর্ট ভালো আসলে তাকে নিয়ে যাওয়া হয় চোখের চিকিৎসকের কাছে। ম্যাচের আগের আর অনুশীলন করতে পারেননি এই অলরাউন্ডার।
ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মিরাজকে পাওয়া যাবে কিনা, সেটি এখনো নিশ্চিত নয়। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেন, ‘ওর চোখে ফুটবল লেগেছে। আমরা ওর সিটিস্ক্যান করেছি।
রিপোর্ট ভালো এসেছে। এই মুহূর্তে বলা কঠিন ম্যাচে তার খেলার সুযোগ আছে কিনা। আমরা মিরাজকে চোখের ডাক্তারের কাছে নিয়ে যাচ্ছি। ডাক্তার কী বলে তারপর তার অবস্থা সম্পর্কে জানা যাবে।’
অপরদিক সিরিজের আগে থেকেই জ্বরে আক্রান্ত টাইগারদের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। পুরোপুরি সুস্থ না হওয়ায় প্রথম ম্যাচে খেলা এখনো নিশ্চিত নয় তার। যদিও তিনি সবুজ সংকেত দিয়েছেন। জ্বরের কারণে ওয়ালটন ঢাকা প্রিমিয়ার লিগের প্রথম রাউন্ডের ম্যাচেও খেলা হয়নি তার। গতকাল অনুশীলন করেছেন তামিমও। নেটে তাসকিন আহমেদ, হাসান মাহমুদদের বিপক্ষে ব্যাটিংও করেছেন এই ওপেনার। মাঝে হাথুরুসিংহে এসে আলাদা করে কথাও বলেছেন তার সঙ্গে। পরে সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে বলে, ‘তামিমের ফিটনেস নয়, স্বাস্থ্যজনিত একটু দুশ্চিন্তা আছে। আমার ধারণা, তার ভাইরাস সংক্রমণ ধরনের কিছু হয়েছে।’
অপরদিকে ওয়ানডে সিরিজ থেকে একেবারে ছিটকে গেছেন ব্যাটার জাকির হাসান। অনুশীলনের সময় বাঁ হাতের বৃদ্ধাঙ্গুলিতে চোট পান তিনি। তার জায়গায় দলে নেয়া হয়েছে ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা রনি তালুকদারকে। ঢাকা প্রিমিয়ার লিগে খেলা রনি গতকাল দলের সঙ্গে অনুশীলন করেন। রনির মতো জাকির ও প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পেয়েছিলেন। ক্যারিয়ারে দুটি টেস্টের সঙ্গে একটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন এই ব্যাটার। ওয়ানডেতে অভিষেক হতে আরো অপেক্ষা করতে হবে জাকিরকে। কদিন আগেই হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) তৃতীয় রাউন্ড ও ফাইনাল ম্যাচ খেলতে পারেননি জাকির। সেই চোট থেকেই সুস্থ হয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে বিসিবি একাদশের হয়ে প্রস্তুতি ম্যাচ খেলেছিলেন তিনি। আঙুলের চোটের কারণে কমপক্ষে তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে এই ব্যাটারকে।
জাকির দলের বাইরে থাকলেও রনির সঙ্গে ওয়ানডে অভিষেকের অপেক্ষা তৌহিদ হৃদয়। গতকাল অনুশীলন করেন তিনিও। অনুশীলন শেষে দুপুরে স্টেডিয়ামের ড্রেসিং রুমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী কেক কেটে উদযাপন করেন ক্রিকেটাররা। দলের ক্রিকেটারদের পাশাপাশি সেখানে কোচিং স্টাফরা ছিলেন। কেক কাটার মূল দায়িত্ব পালন করেন হৃদয়।
রনিকে জাকিরের বদলে দলে নেয়ার কারণ হিসেবে সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে বলেন, ‘রনির ব্যাটিং আমাকে দারুণভাবে মুগ্ধ করেছে। প্রথম টি-টোয়েন্টির কথা যদি মনে করেন সে যেভাবে শুরু করেছিল সেটিই আমাদের মোমেন্টাম এনে দিয়েছিল। রান আর উইকেটের চেয়ে আমি মানসিকতা বেশি দেখি। পারফরম্যান্সে ওঠা-নামা থাকেই, কিন্তু ক্রিকেটাররা যদি শক্তিশালী মানসিকতার ছাপ রাখে এবং ঘরোয়া ক্রিকেটে যেভাবে খেলে সেই মানসিকতা মেলে ধরতে পারে আমরা সেটিই চাই।’
দলে আছেন ওয়ানডেতে ৫টি ইনিংস খেলা ইয়াসির আলি চৌধুরি। সিরিজ শুরুর আগে হৃদয়-ইয়াসিরদের কাছে কোন ধরনের ক্রিকেট দেখতে চান সেটিও বলে দেন হাথুরুসিংহে। তিনি আরো বলেন, ‘ঘরোয়া ক্রিকেটে তারা যা করছে সেই খোলা মন ও তাড়না নিয়ে যেন তারা খেলতে পারে। কারণ ঘরোয়া আসরে আমরা দেখেছি তারা কী করতে পারে। তাদের পারফরম্যান্স ও ব্যাটিংয়ের সুনির্দিষ্ট ধরনের কারণেই দলে নিয়েছি, পেস ও স্পিনের বিপক্ষে তাদের রেকর্ড দেখেছি। আমরা এখানে শুধু তাদের সেই আত্মবিশ্বাস জোগানোর মানসিক স্বস্তি দিচ্ছি যেন তারা আন্তর্জাতিক পর্যায়েও একইভাবে খেলতে পারে। আমরা সেই মানসিকতার ক্রিকেটারই খুঁজছি। তারা কঠিন অবস্থা থেকে ম্যাচ জেতাতে পারবে। আর আমাদেরও এরকম চরিত্রের ব্যাটার প্রয়োজন।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়