আশালতা : নজরুলের উত্থান-পতনময় জীবনের এক অবিচ্ছেদ্য নাম

আগের সংবাদ

বর্ষায় জলাবদ্ধতার আশঙ্কা চট্টগ্রাম নগরবাসীর : চসিক-চউক ব্যস্ত দোষারোপে

পরের সংবাদ

জাতির পিতার জন্মবার্ষিকী ও শিশু দিবসে নানা আয়োজন

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন’-এই প্রতিপাদ্য নিয়ে গতকাল শুক্রবার যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, কেক কাটা, শোভাযাত্রাসহ নানা কর্মসূচি পালিত হয়। কাগজ প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খর-
গাজীপুর : দিবসটি উপলক্ষে গতকাল সকালে জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান মো. মোতাহার হোসেন মোল্লা। প্যানেল চেয়ারম্যান মো. আনিছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- সদর উপজেলা চেয়ারম্যান রিনা পারভীন, জেলা কৃষক লীগের সভাপতি আতিকুর রহমান লিটন, উম্মে কুলসুম শিল্পী। এছাড়া সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক আনিসুর রহমান, মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশসহ বিভিন্ন সরকারি দপ্তর, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা। এদিকে জেলা আওয়ামী লীগ ও মহানগর যুবলীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।
রংপুর : সকালে নগরীর ডিসি মোড়ের বঙ্গবন্ধু ম্যুরালে ফুলেল শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম। এ সময় সিটি করপোরেশনের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা, পুলিশের রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মিজানুর রহমান, মেট্রোপলিটন পুলিশ কমিশনার নুরেআলম মিনা, জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন, মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে জেলা পরিষদ চেয়ারম্যান মোসাদ্দেক হোসেন বাবলুসহ বিভিন্ন দপ্তর প্রধান বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন। বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্র, প্রেস ক্লাবসহ আওয়ামী লীগের জেলা ও মহানগর কমিটি এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকেও ফুলেল শ্রদ্ধা জানানো হয়। সেখানে পুলিশের একটি চৌকষ দল গার্ড অব অনার প্রদান করে। পরে জিলা স্কুল চত্বর থেকে শোভাযাত্রা বের হয়ে নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এর পর টাউন হল চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. হাসিবুর রশীদ, উপউপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা প্রমুখ। পরে ক্যাফেটেরিয়া চত্বরে শিশুদের নিয়ে কেক কাটেন উপাচার্য। বিকালে ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়।
নড়াইল : সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। বিকালে শহরের সিকদার মার্কেট চত্বরে কেককাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় আওয়ামী লীগের যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক ও নড়াইল-২ এর সংসদ সদস্য ও মাশরাফি বিন মোর্তজা, জেলা পরিষদের চেয়ারম্যান সুবাস চন্দ্র বোস, সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু উপস্থিত ছিলেন।
এছাড়াও সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৮টায় জেলা প্রশাসনের উদ্যোগে পুরাতন টার্মিনালে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি শেষে বঙ্গবন্ধু চত্বর থেকে একটি শোভাযাত্রা শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে গিয়ে শেষ হয়। পরে জেলা শিল্পকলা একাডেমি মঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সংসদ সদস্য মাশরাফি বিন মোর্তজা, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে কেক কাটা হয়।
নাটোর : সকালে সরকারি ও বেসরকারি ভবনগুলোতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জেলা প্রশাসনের আয়োজনে কালেক্টরেট ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, এক মিনিট নিরবতা পালন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শামীম আহমেদ, পুলিশ সুপার সাইফুর রহমান, স্থানীয় সরকার উপপরিচালক আশরাফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাদিম সারোয়ার, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান প্রমুখ। জেলা আওয়ামী লীগের আয়োজনে শহরের কান্দিভিটাস্থ দলীয় কার্যালয়ে নানা কর্মসূচি পালিত হয়। এ সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি প্রমুখ। সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের বাসভবনেও নেতাকর্মীদের নিয়ে কর্মসূচি পালন করা হয়। জেলা পরিষদের অনিমা চৌধুরী অডিটোরিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে¡ আলোচনা সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার সাইফুর রহমান, এনএসআই এর উপপরিচালক শাহিনুর সিদ্দিক, কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক আব্দুল ওয়াদুদ প্রমুখ।
ঠাকুরগাঁও : জেলা প্রশাসনের আয়োজনে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। জেলা পরিষদ ডাক বাংলোয় বঙ্গবন্ধু ম্যুরালে ও মুজিববর্ষ চত্বরে পুষ্পমাল্য অর্পণ করে সরকারি-বেসরকারি দপ্তর, রাজনৈতিক দলসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। পরে জেলা পরিষদ অডিটরিয়াম বিডি হল প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন। এর পরে জেলা পরিষদ অডিটোরিয়াম বিডি হলে আলোচনা সভায় জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে বক্তব্য দেন পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, জেলা আ’লীগের সভাপতি মুহ. সাদেক কুরাইশী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মামুন ভূঁইয়া, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রামকৃষ্ণ বর্মণ, জেলা শিক্ষা অফিসার খন্দকার আলাউদ্দিন আল আজাদ, জেলা আ’লীগের সাধারণ সম্পাদক দীপক কুমার রায়, সদর উপজেলা চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো, ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সভাপতি মনসুর আলী প্রমুখ। এর আগে বিশাল কেক কাটা হয়।
দিনাজপুর : দিনটি উপলক্ষে মহিলাবিষয়ক অধিদপ্তরের আয়োজনে আলোচনা, দোয়া মাহফিল শেষে কেক কাটা হয়। মহিলাবিষয়ক অধিদপ্তর দিনাজপুরের উপপরিচালক মোর্শেদ আলী খানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন আরা জোসনা। উপস্থিত ছিলেন জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের ডে কেয়ার কর্মকর্তা শারমিনাজ ইসলাম রোমনা, বিভিন্ন সংস্থার সভানেত্রীসমূহের মধ্যে রুনী বেগম, আলেয়া বেগম, সেহেলী আক্তার ছবি, আইরিন লতিফ, মরজিনা তনু প্রমুখ।
পাবনা : দিবসের প্রথম প্রহরে সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স দলীয় কার্যালয়ে নেতাকর্মীদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। সকাল সাড়ে নয়টায় জেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসন, জেলা পরিষদ, পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, পাবনা পৌরসভা, সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা মেডিকেল কলেজ, সরকারি শহীদ বুলবুল কলেজ, হাজী জসীম উদ্দিন কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান এবং শ্রেণি-পেশার মানুষ পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়া সরকারি-বেসরকারি নানা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। বিজয় দিবস উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে কবিতা আবৃত্তি, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরুস্কার বিতরণ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেনের সভাপতিত্বে এসব কর্মসূচিতে অংশ নেন জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আ স ম আব্দুল রহিম পাকন, জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল প্রমুখ।
রাজবাড়ী : সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসন, পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। পরে শিশুদের নিয়ে বেলুন ও কবুতর উড়িয়ে কেক কাটে জেলা প্রশাসন। এছাড়াও ছিল দেয়াল পত্রিকা প্রদর্শনী ও দিনব্যাপী নানা সাংস্কৃতিক অনুষ্ঠান।
বাকৃবি : বাংলাদেশ কৃষি বিশ্বদ্যালয়ে (বাকৃবি) বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধুর দৃঢ়চেতনা, রাজনৈতিক সচেতনতা, দূরদৃষ্টির ও প্রখর স্মৃতিশক্তির জোড়ে সোনার বাংলা গড়ার ইতিহাস তুলে ধরেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। এ সময় জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি ও ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে এবং শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক, রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে শিশুকিশোর কাউন্সিল শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনে কবিতা আবৃত্তি, ছড়া এবং গান পরিবেশন করে। এ ছাড়াও দুপুরে বিশ্ববিদ্যালয়ের সব মসজিদ ও ধর্মীয় উপাসনালয়ে বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও প্রার্থনা করা হয়।
মনোহরদী (নরসিংদী : মনোহরদীতে সকালে উপজেলা প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলের তোরা দিয়ে শ্রদ্ধা নিবেদন করে উপজেলা নির্বাহী অফিসার রেজাউল করিম, স্থানীয় মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ, স্বাস্থ্য অধিদপ্তরসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুল হক, সাধারণ সম্পাদক প্রিয়াশীষ রায়, পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুর রশিদ সুজন, জেলা পরিষদ সদস্য ইসরাত জাহান তামান্না, উপজেলা ভাইস চেয়ারম্যান লায়ন এম এইচ ইকবাল, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরুজা সুলতানা রুবী, মনোহরদী থানার ওসি ফরিদ উদ্দিন প্রমুখ। শ্রদ্ধা নিবেদনের পর কেক কাটা এবং উপজেলা অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া উপজেলার প্রত্যেকটি ইউনিয়নে দিবসটি পালন করা হয়।
কালীগঞ্জ (গাজীপুর) : উপজেলা প্রশাসনের আয়োজনে এবং মহিলাবিষয়ক অধিদপ্তর ও জাতীয় মহিলা সংস্থার সহযোগিতায় সকালে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে পুলিশ, উপজেলা প্রশাসন, পৌরসভা, প্রেস ক্লাব, আওয়ামী লীগ ও বিভিন্ন সামাজিক সংগঠনের নেতারা। সকাল সাড়ে ৯টায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং নানা শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে আনন্দ শোভাযাত্রা বের হয়ে কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ প্রাঙ্গণে আলোচনা সভা, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মো. আসসাদিকজামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন পলাশ, পৌর মেয়র এস. এম রবীন হোসেন, ওসি মো. আনিসুর রহমান প্রমুখ।
নাগরপুর (টাঙ্গাইল) : উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে শোভাযাত্রা, কেক কাটা, প্রামাণ্যচিত্র প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ইকবাল হোসেন, সহকারী পুলিশ সুপার সীমা খানম, উপজেলা ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির, ভাইস চেয়ারম্যান ছামিনা বেগম শিপ্রা, উপজেলা প্রকৌশলী মাহবুবুর রহমান, কৃষি কর্মকর্তা আব্দুল মতিন বিশ্বাস, মাধ্যমিক শিক্ষা অফিসার মো. শাহীনুর ইসলাম প্রমুখ।
হাতিয়া (নোয়াখালী) : উপজেলা প্রশাসনের উদ্যোগে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন সংসদ সদস্য আয়েশা ফেরদাউস, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ কায়সার খসরু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী, যুবলীগ, হাতিয়া প্রেস ক্লাব ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ রাজনৈতিক ও সামাজিক সংগঠনসমূহ। পরে হাতিয়া দ্বীপ সরকারি কলেজের আয়োজনে আলোচনা সভা অনুুষ্ঠিত হয়। হাতিয়া দ্বীপ সরকারি কলেজ মিলনায়তনে ভারপাপ্ত অধ্যক্ষ তোফায়েল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মাহবুব মোর্শেদ লিটন, পৌর মেয়র কে এম ওবায়দুল্লাহ বিপ্লব প্রমুখ।
শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) : শিবগঞ্জ স্টেডিয়াম থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ সংলগ্ন মুজিব মুর‌্যাল চত্বরে গিয়ে আলোচনা সভা অনুুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবদুল আওয়াল গণি জোহার সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম টুটুল খান, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান এডু, পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলাম প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন- ছত্রাজিতপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান গোলাম রাব্বানী ছবি, উজিরপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান দুরুল হোদা, জেলা পরিষদ সদস্য আবদুস সালাম, উপজেলা ছাত্রলীগের সভাপতি সামিউল ইসলাম বাবু প্রমুখ।
সাধারণ সম্পাদক আবদুল্লাহ হিল বাকী, পৌর ছাত্রলীগের সভাপতি আলীরাজ ও সাধারণ সম্পাদক রকি ইসলাম ডলার প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়