আশালতা : নজরুলের উত্থান-পতনময় জীবনের এক অবিচ্ছেদ্য নাম

আগের সংবাদ

বর্ষায় জলাবদ্ধতার আশঙ্কা চট্টগ্রাম নগরবাসীর : চসিক-চউক ব্যস্ত দোষারোপে

পরের সংবাদ

চট্টগ্রাম চিড়িয়াখানায় যুক্ত হলো জোড়া সিংহ ৮টি ওয়াইল্ড বিস্ট

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম চিড়িয়াখানায় নতুন করে যুক্ত হলো দক্ষিণ আফ্রিকা থেকে আমদানি করা এক জোড়া সিংহ এবং ৮টি ওয়াইল্ড বিস্ট । বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় বিশেষ খাচাবন্দি অবস্থায় এসব প্রাণি চট্টগ্রাম চিড়িয়াখানায় পৌঁছে। সিংহ জোড়ার মধ্যে একটি পুরুষ ও অপরটি স্ত্রী। ওয়াইল্ড বিস্টের মধ্যে ৩টি পুরুষ, ৫টি স্ত্রী। সিংহ ও ওয়াইল্ড বিস্টগুলো ১৫ দিনের জন্য কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। আগামী ১৫দিন প্রাণিগুলো সরবরাহকারী প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে থাকবে।

চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ জানান, ১৫ দিনের কোয়ারেন্টাইন শেষ হওয়ার পূর্ব পর্যন্ত ওই বন্য প্রাণিগুলো সরবরাহকারীর তত্ত্বাবধানে চিড়িয়াখানায় থাকবে। ১৫ দিনের কোয়ারেন্টাইন শেষ হলে সুস্থতা সাপেক্ষে বন্য প্রাণিগুলো চিড়িয়াখানা কর্তৃপক্ষ গ্রহণ করবে এবং দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হবে।
গত ২১ অক্টোবর ভোর ৫টায় হল্যান্ড থেকে আনা দুইটি পুরুষ, চারটি স্ত্রী ক্যাঙারু এবং দুইটি পুরুষ লামা, চারটি স্ত্রী লামা চিড়িয়াখানায় অবমুক্ত করা হয়। জানা গেছে, দরপত্রের মাধ্যমে এক কোটি ঊনসত্তর লাখ টাকায় সিংহ, ম্যাকাউ, ওয়াইল্ড বিস্ট, ক্যাঙারু, লামা সংগ্রহের উদ্যোগ নেয়া হয়। তারই অংশ হিসেবে ক্যাঙারু, লামা, সিংহ, ওয়াইল্ড বিস্ট এলো চিড়িয়াখানায়।
প্রসঙ্গত ১৯৮৯ সালের ২৮ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত চট্টগ্রাম চিড়িয়াখানায় এর আগে তেত্রিশ লাখ টাকায় আফ্রিকা থেকে এক জোড়া বাঘ আনা হয়েছিল। চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে শতাধিক প্রজাতির অর্ধসহ¯্রাধিক পশু ও পাখি আছে। পশুর মধ্যে আছে সিংহ, পুরুষ ভাল্লুক, কুমির, চিত্রা হরিণ, মায়া হরিণ, উল্টোলেজি বানর, উল্লুক, হনুমান, গয়াল, সজারু, শেয়াল, মেছোবাঘ, গন্ধগোকুল, জেব্রা ইত্যাদি। এছাড়া রয়েছে ময়ূর, উটপাখি, ইমু, তিতির, টিয়া, চিল, শকুন, টার্কি, পায়রাসহ একটি পক্ষীশালা এবং প্রচুর অজগর সাপ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়