আশালতা : নজরুলের উত্থান-পতনময় জীবনের এক অবিচ্ছেদ্য নাম

আগের সংবাদ

বর্ষায় জলাবদ্ধতার আশঙ্কা চট্টগ্রাম নগরবাসীর : চসিক-চউক ব্যস্ত দোষারোপে

পরের সংবাদ

আত্রাইয়ে নদীতে ডাল ও বাঁশ ফেলে মাছ শিকার

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আব্দুল মজিদ মল্লিক, আত্রাই (নওগাঁ) থেকে : আত্রাইয়ের ছোট নদীতে অবৈধভাবে বাঁশ পুঁতে ও গাছের ডালপালা ফেলে মাছ শিকার করা হচ্ছে। এতে মৎস্যসম্পদ ও জীববৈচিত্র্য ধ্বংস হওয়ার পাশাপাশি নষ্ট হচ্ছে মৎস্য প্রজনন কেন্দ্রগুলো। স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার আত্রাই নদী এবং গুড় নদীর বিভিন্ন স্থানে অবৈধ পন্থায় মাছ ধরা হয়। এ বছরও বিভিন্ন স্থানে নদীর দুই পাশের জায়গা দখল করে মাছ ধরা হচ্ছে। জানা গেছে, নদীতে চারদিকে বাঁশ পুঁতে মাঝখানে গাছের ডালপালা ফেলে রাখা হয়। পরে জাল দিয়ে ঘিরে মাছ শিকার করা হয়। এসব জালে মা ও পোনা মাছসহ সব ধরনের মাছ আটকা পড়ে। সরজমিন দেখা যায়, আহসানগঞ্জ রেলস্টেশনের নিচে নদীতে ঘের তৈরি করে মাছ শিকার করছেন বিষ্ণু সাহা নামে এক জেলে। তিনি বলেন, আমরা দৈনিক মাছ শিকার করে সংসার চালাই। আমার মতো অনেকেই নদীতে ঘের দিয়ে মাছ ধরে। আমিও তাই ঘের দিয়েছি। আমি এরপর আর নদীতে ঘের দিয়ে মাছ শিকার করব না। তবে মাছ ধরা নিয়ে প্রশাসন থেকেও আমাদের কোনোদিন বাধা দেয়নি। আত্রাই থানা মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি ভূষণ চন্দ্র হালদার বলেন, আমার মৎস্যজীবী সমিতিতে ৩৮০ জন সদস্য রয়েছে। তাদের কোনো বিষয়-সম্পত্তি নেই। এছাড়া আমাদের করার মতো কিছুই নেই। তাই আমরা এভাবে মাছ শিকার করে খাই। তাছাড়া আমরা কী করে খাব। আত্রাই উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা পলাশ চন্দ্র দেবনাথ বলেন, নদী সবার জন্য উন্মুক্ত।
নদী দখল করে বা ঘের দিয়ে এককভাবে মাছ শিকার করা মৎস্য আইনে সম্পূর্ণ নিষিদ্ধ। আমি দ্রুত অবৈধভাবে মাছ শিকারের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণ করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়