শেয়ারট্রিপ : অনলাইনে তারিখ পরিবর্তন ও রিফান্ড সেবা চালু

আগের সংবাদ

চিকিৎসা ব্যয়ে পিষ্ট রোগীরা : চিকিৎসায় রোগীর নিজস্ব ব্যয় প্রায় ৭০ শতাংশ, সবচেয়ে বেশি ব্যয় ওষুধ কিনতে- ৬৫ শতাংশ

পরের সংবাদ

সুষ্ঠু নির্বাচনের গ্যারান্টি দিচ্ছি : ইসি আলমগীর > ভোটের আগে আরেক দফা সংলাপের আগ্রহ

প্রকাশিত: মার্চ ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সব রাজনৈতিক দলকে নির্বাচনে আনতে ভোটের আগে আরেক দফা সংলাপের আগ্রহ রয়েছে নির্বাচন কমিশনের। আর সংলাপ আয়োজনের সময় ও পদ্ধতি নিয়ে চিন্তাভাবনা করছে স্বাধীন সাংবিধানিক সংস্থাটি। নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে ইসির প্রতি বিএনপির আাস্থা ফিরিয়ে এনে দলটিকে নির্বাচনমুখী করতে ইসির উদ্যোগ সম্পর্কে গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমন তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি এবং নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে নিজেদের শপথের কথাও বলেছেন তিনি।
ইসি মো. আলমগীর বলেন, দলীয় সরকার থাক কিংবা নির্দলীয় সরকার, তা নির্বাচন কমিশনের কাজে কোনো প্রভাব ফেলবে না। নিরপেক্ষ ভোট করার জন্য আমরা শপথ নিয়েছি। শপথ যদি নাই রক্ষা করতে পারি, তাহলে এই চেয়ারে থাকব কেন? যদি ক¤েপ্রামাইজ করতে হয়, তাহলে তখন আমাদের এই চেয়ারে দেখবেন না। আমাদের কমিশনে যারা আছি, সবার মনোভাব এ রকমই। তিনি বলেন, আমরা শুধু এটুকু বলতে পারি, যে ধরনের

সরকারই থাকুক না কেন, বর্তমান ইসি শতভাগ সৎ, নিরপেক্ষ নির্বাচন করবে। পৃথিবীর প্রায় সব দেশে দলীয় সরকারের অধীনেই নির্বাচন হয়। এটা নির্ভর করে নির্বাচন কমিশন কতটা সঠিকভাবে তাদের দায়িত্ব পালন করে। আমরা যদি আমাদের দায়িত্ব সঠিকভাবে পালন করি এবং সেটা আমাদের ইচ্ছা আছে, অবশ্যই একটা সুষ্ঠু নির্বাচন সম্ভব।
তিনি বলেন, নির্বাচনে রাজনৈতিক সংকট দূর করতে কমিশনের আপাতত কোনো উদ্যোগ নেই। তবে ভোটের আগে দলগুলোর সঙ্গে আরেক দফা বসার আগ্রহ রয়েছে। আমাদের বিভিন্ন অংশীজন, সুশীল সমাজের মতামত নেয়ার ক্ষমতা দেয়া আছে। এখন আর হচ্ছে না। হয়তো পরবর্তীতে হতে পারে। সব রাজনৈতিক দলের সঙ্গে হতে পারে। আবার কোনো কোনো রাজনৈতিক দলের সঙ্গে হতে পারে।
নির্বাচনকালীন সরকার কেমন হবে, সে বিষয়ে কিছু বলার বা করার এখতিয়ার ইসির না থাকার কথা স্বীকার করেন এ কমিশনার। পাশাপাশি দুই প্রধান রাজনৈতিক শক্তির মধ্যে এই বিরোধে কমিশনের করার কিছু নেই বলেও মন্তব্য করেন তিনি।
আলমগীর বলেন, এটা রাজনৈতিক সমস্যা, রাজনৈতিকভাবে সমাধান করতে হবে। এ বিষয়টাতে আমাদের কিছু করার নেই। সংবিধানও সে দায়িত্ব আমাদের দেয়নি। নির্বাচন কমিশনের দায়িত্ব হচ্ছে ভোট সুষ্ঠুভাবে পরিচালনা করা। নির্বাচনের তফসিল ঘোষণার আগে থেকেই লেভেল প্লেয়িং ফিল্ড থাকা। নির্বাচনে যারা অংশ নেবেন তারা যাতে স্বাধীনভাবে প্রচার করতে পারেন, ভোটাররা যাতে ভোটকেন্দ্রে এসে তাদের ইচ্ছেমতো তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন, ভোট গণনা যাতে সুষ্ঠুভাবে হয়, নির্বাচনের ফলাফলে যাতে ভোটারদের ইচ্ছা সঠিকভাবে প্রতিফলিত হয় সেই দায়িত্ব সুষ্ঠুভাবে পালনে ইসি কোনো আপস করবে না। আমরা গ্যারান্টি দিচ্ছি, নির্বাচন অবশ্যই সুষ্ঠু হবে।
এক্ষেত্রে নজির হিসেবে গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনকে দেখান আলমগীর, যেখানে ভোটারদের চাপ দেয়ার অভিযোগ উঠলে গোটা আসনে ভোট বাতিল করা হয়েছিল। তারপরও বিএনপির আস্থা অর্জনে ব্যর্থ হওয়ার কারণ খুঁজে না পাওয়ার কথাও বলেন এই নির্বাচন কমিশনার। তিনি বলেন, সুষ্ঠু, সুন্দর নির্বাচনের জন্য যাদের সহযোগিতা প্রয়োজন বলে আমরা মনে করি, তাদের সঙ্গে তো আমরা নির্বাচনের আগে আবারো বসতে পারি। তবে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

জাতীয় নির্বাচনের আগে সব পক্ষের সমান সুযোগ পাওয়ার প্রশ্নে তিনি বলেন, লেভেল প্লেয়িং ফিল্ডের বিষয়টি আমরা তফসিল ঘোষণার আগে দেখব। আমাদের কিছু কৌশল থাকবে, যাতে সুষ্ঠু নির্বাচন করা যায়। সেই কৌশলগুলো তো আমরা বলব না। নির্বাচন অবশ্যই সুষ্ঠু হবে, গ্যারান্টি দিচ্ছি আমরা। আমরা যতক্ষণ আছি এই চেয়ারে, সুষ্ঠু নির্বাচনের জন্য কাজ করে যাব। বিদেশি-দেশি কেউ ইসিকে কোনো চাপ দেয় না, চাপ নেই। আমরা বিশ্বাস করি, আমরা আমাদের দায়িত্ব সঠিকভাবে পালন করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়