শেয়ারট্রিপ : অনলাইনে তারিখ পরিবর্তন ও রিফান্ড সেবা চালু

আগের সংবাদ

চিকিৎসা ব্যয়ে পিষ্ট রোগীরা : চিকিৎসায় রোগীর নিজস্ব ব্যয় প্রায় ৭০ শতাংশ, সবচেয়ে বেশি ব্যয় ওষুধ কিনতে- ৬৫ শতাংশ

পরের সংবাদ

নোবেল পুরস্কার পাচ্ছেন নরেন্দ্র মোদি!

প্রকাশিত: মার্চ ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নোবেল শান্তি পুরস্কারের সবচেয়ে শক্তিশালী প্রতিযোগী বলে বিশ্বাস করেন নরওয়েজীয় নোবেল কমিটির ডেপুটি নেতা অ্যাসলে তোজে। ভারত সফরে আসা নোবেল কমিটির এই নেতা বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বর্তমান বিশ্বে শান্তির জন্য সবচেয়ে বিশ্বাসযোগ্য একজন ব্যক্তি। খবর হিন্দুস্তান টাইমস।
অ্যাসলে তোজে বলেন, প্রধানমন্ত্রী মোদি একজন বিশ্বস্ত নেতা; যিনি যুদ্ধরত দেশগুলোর মধ্যে যুদ্ধ প্রতিরোধ এবং শান্তি স্থাপনের ক্ষমতা রাখেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যদি নোবেল শান্তি পুরস্কার জয়ী হন, তাহলে যোগ্য এই নেতার জন্য তা একটি ঐতিহাসিক মুহূর্ত হবে।
হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, চলমান ইউক্রেন যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে রাশিয়াকে সতর্ক করে দেয়ার বিষয়ে ভারতের প্রচেষ্টার কথা বৃহস্পতিবার স্মরণ করেছেন অ্যাসলে তোজে। তিনি বলেছেন, ইউক্রেন যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের পরিণতি রাশিয়াকে মনে করিয়ে দেয়ার জন্য ভারতের হস্তক্ষেপ খুবই সহায়ক ভূমিকা পালন করেছিল। আন্তর্জাতিক রাজনীতিতে এ ধরনের হস্তক্ষেপ আরো প্রয়োজন।
তোজে বলেন, ‘ভারত উচ্চস্বরে কথা বলে না, কাউকে হুমকি দেয় না। তারা বন্ধুত্বপূর্ণ উপায়ে তাদের অবস্থান জানিয়েছিল। আন্তর্জাতিক রাজনীতিতে আমাদের এই ধরনের পদক্ষেপ আরো বেশি প্রয়োজন।’
ভারতীয় গণমাধ্যম লাইভমিন্ট বলছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে নোবেল কমিটির ডেপুটি নেতার এমন বক্তব্য উল্লেখযোগ্য গুরুত্ব বহন করে। কারণ নোবেল শান্তি পুরস্কার বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কারগুলোর একটি এবং শান্তির প্রচার ও সংঘাত নিরসনে যারা গুরুত্বপূর্ণ অবদান রাখেন, প্রতি বছর তাদের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দেয়া হয়। এর আগেও কয়েকবার শান্তিতে নোবেল পুরস্কারের মনোনয়ন তালিকায় মোদির নাম যুক্ত হলেও শেষ পর্যন্ত তা আর পাওয়া হয়নি তার।
অ্যাসলে তোজে নরওয়েজীয় নোবেল শান্তি পুরস্কার কমিটির ডেপুটি লিডার এবং একজন পররাষ্ট্র নীতি বিশেষজ্ঞ। বর্তমানে ভারত সফর করছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়