শেয়ারট্রিপ : অনলাইনে তারিখ পরিবর্তন ও রিফান্ড সেবা চালু

আগের সংবাদ

চিকিৎসা ব্যয়ে পিষ্ট রোগীরা : চিকিৎসায় রোগীর নিজস্ব ব্যয় প্রায় ৭০ শতাংশ, সবচেয়ে বেশি ব্যয় ওষুধ কিনতে- ৬৫ শতাংশ

পরের সংবাদ

নেপালকে হারিয়ে হ্যাটট্রিক জয় বাংলাদেশের

প্রকাশিত: মার্চ ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি প্রতিযোগিতায় গতকাল দিনের তৃতীয় ও শেষ ম্যাচে নেপালের মুখোমুখি হয় টানা দুইবারের চ্যাম্পিয়ন ও স্বাগতিক দল বাংলাদেশ। ঢাকার পল্টনে অবস্থিত শীদ নূর হোসেন ভলিবল স্টেডিয়ামে অনুষ্ঠিত গ্রুপ এ-এর ম্যাচে বাংলাদেশ পাত্তাই দেয়নি শক্তিশালী নেপাল দলকে। প্রথমার্ধ থেকেই আধিপত্য বিস্তার করে শেষ পর্যন্ত ৪০-২৪ ব্যবধানের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে লাল-সবুজের প্রতিনিধিরা। নান্দনিক খেলা দেখিয়ে ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার লাভ করেন বাংলাদেশের রাসেল হাসান। আগের ম্যাচে সাম্প্রতিক ফুটবল বিশ্বকাপ জয় করা মহাতারকা লিওনেল মেসির দেশ আর্জেন্টিনাকে ৭২-২৩ পয়েন্টের বিশাল ব্যবধানে পরাজিত করে তারা। প্রথম ম্যাচেও জয় নিয়ে মাঠ ছাড়া বাংলাদেশ নেপালের বিপক্ষে টানা তৃতীয় জয় নিয়ে মাঠ ছাড়ল।
নেপালের বিপক্ষে শুরু থেকেই আক্রমণাত্মক ভঙ্গিতে খেলা শুরু করে টানা দুইবারের চ্যাম্পিয়নরা। প্রতিপক্ষকে শুরুর দিকে স্কোরবোর্ডে কোনো পয়েন্টই যোগ করতে দেননি তারা। প্রতিপক্ষ দলকে শূণ্যের কোটায় রেখেই দ্রুত ৯ পয়েন্ট তুলে নেন তুহিন তরফদাররা। এরপরই সুযোগ কাজে লাগিয়ে নেপাল নিজেদের শূন্যহাত খালি করতে সক্ষম হয়। প্রথমার্ধ শেষ হওয়ার আগ পর্যন্ত কষ্টার্জিত ৯ পয়েন্ট যোগ করতে পারে নেপালের খেলোয়াড়রা। অন্যদিকে বাংলাদেশের দামাল ছেলেরা স্কোরবোর্ডে পয়েন্টের সংখ্যাটা দুর্বার গতিতে বাড়িয়ে চলছিল। প্রথমার্ধ শেষে বাংলাদেশের পয়েন্ট দাঁড়ায় ২১-এ এবং নেপালের পয়েন্ট কোনোরকমে ৯ পর্যন্ত নিয়ে যেতে পারে সফরকারী দলটি। এর মধ্যে নেপাল দলকে একবার লোনাও (অলআউট) করে স্বাগতিকরা।
বিরতির পর বাংলাদেশ ১২ পয়েন্টে এগিয়ে থাকায় তাদের খেলায় ধীরতা দেখা যায়। তাদের খেলার ক্ষিপ্রতা কমে যাওয়ার সুযোগ নিয়ে নেপালের খেলোয়াড়রা নিজেদের পয়েন্ট বাড়াতে মরিয়া হয়ে পড়ে। নিজেদের সর্বোচ্চটা দিয়ে তারা স্কোরবোর্ডে আরো ১৩ পয়েন্ট যোগ করে। অন্যদিকে রাসেল-তুহিনরা ধীর গতিতে খেলার পরও স্কোরবোর্ডে আরো ১৯ পয়েন্ট যোগ করে খেলা শেষ করেন।
টুর্নামেন্টের তৃতীয় ম্যাচে খেলতে নেমে টানা তিন ম্যাচে বাংলাদেশ টানা তৃতীয় জয় অর্থাৎ নিজেদের হ্যাটট্রিক জয় তুলে নেয়। প্রথম ম্যাচে তারা মাঠে নামে পোল্যান্ডের বিপক্ষে। ম্যাচটিতে নিজেদের দাপট দেখিয়ে তারা ৫০-২২ পয়েন্টের বড় জয় নিয়ে মাঠ ছাড়েন। দ্বিতীয় ম্যাচেও নিজেদের ক্ষিপ্রতা দেখাতে ভুল করেননি প্রধান কোচ আব্দুল জলিলের শিষ্যরা। পুরো ম্যাচে আর্জেন্টাইন কাবাডি খেলোয়াড়দের মোট ৬বার অলআউট করে কোণঠাসা করে দেয় তাদের।
আর্জেন্টিনার খেলোয়াড়দের মধ্যে কেউ পেশাদার কাবাডি খেলোয়াড় না হওয়াতে জয়টা অনুমিতই ছিল। মেসির দেশের বিপক্ষে সহজ জয়ের পর উচ্ছ¡সিত বাংলাদেশ দলের ভারতীয় কোচ সাজুরাম গয়াত বলেন, ‘আসলে আর্জেন্টিনা একেবারে অনভিজ্ঞ একটা দল। এই দলের বিপক্ষে আমরা পরিকল্পনামতোই জিতেছি। ছেলেরা খুবই ভালো খেলছে প্রতিটি ম্যাচেই। পারফরম্যান্সের এই ধারাবাহিকতা ধরে রাখলে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হব আমরা।’ ম্যাচ শেষে নিজেদের অনভিজ্ঞতা মেনে নিয়ে আর্জেন্টিনার অধিনায়ক রাফায়েল ডি জেসুস আকেভেডো বলেন, ‘বাংলাদেশ অনেক শক্তিশালী প্রতিপক্ষ। তা ছাড়া আমরা সবাই নিয়মিত কাবাডি খেলি না। আমি নিজেও একজন তায়কোয়ান্দো খেলোয়াড়। বাংলাদেশের খেলোয়াড়দের অভিজ্ঞতা ও কৌশলের সঙ্গে পেরে উঠিনি আমরা।’
টানা তিন ম্যাচে জয় ছিনিয়ে সেমিফাইনালে খেলার সম্ভাবনা উজ্জ্বল করে তুলল বাংলাদেশ। আজ স্বাগতিক দলটি ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচে জয়ের লড়াইয়ে নামবে। অন্যদিকে নিজেদের তৃতীয় ম্যাচে এটি নেপালের দ্বিতীয় হার। প্রথম ম্যাচে তারা ইরাকের কাছে দুভার্গ্যজনকভাবে ৪৯-৪৮ পয়েন্টে পরাজিত হয়। দ্বিতীয় ম্যাচে তারা ইংল্যান্ডকে ৩৯-২৪ পয়েন্টে হারিয়ে ঘুরে দাঁড়ালেও অভিজ্ঞ বাংলাদেশ দলের মুখোমুখি হয়ে ভালো কিছু করতে পারেনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়