শেয়ারট্রিপ : অনলাইনে তারিখ পরিবর্তন ও রিফান্ড সেবা চালু

আগের সংবাদ

চিকিৎসা ব্যয়ে পিষ্ট রোগীরা : চিকিৎসায় রোগীর নিজস্ব ব্যয় প্রায় ৭০ শতাংশ, সবচেয়ে বেশি ব্যয় ওষুধ কিনতে- ৬৫ শতাংশ

পরের সংবাদ

ড. মনজুর আহমদ : মহাসড়কের পাশে ভাগাড় ক্যানসারের মতো

প্রকাশিত: মার্চ ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৭, ২০২৩ , ১২:৪৯ পূর্বাহ্ণ

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি : জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরী বলেছেন, আমি সেপ্টেম্বর মাসে ভিজিট করে গাজীপুরের শ্রীপুর পৌরসভার গড়গড়িয়া মাস্টারবাড়ী এলাকায় মহাসড়কের পাশে ময়লার ভাগাড়ের যে বেহাল অবস্থা দেখেছিলাম, এখন তা ডাবল হয়েছে। এটা যেন ক্যানসারের মতো। যত্রতত্র ও মহাসড়কের পাশে ময়লা-আবর্জনা ফেলার বিষয়ে স্থানীয় প্রশাসন কোনো ব্যবস্থা না নিলে আমরা তাদেরকে (যেসব প্রতিষ্ঠান ময়লা ফেলছে) মন্ত্রণালয়ে ডাকবো। আর ভবিষ্যতে স্থানীয় প্রশাসন দায়িত্ব পালনে অবহেলা করলে তাদেরকে দায়িত্বে না রাখার জন্য সংশ্লিষ্ট দপ্তরে সুপারিশ করবো।
গতকাল বৃহস্পতিবার সকাল সোয়া ৯টায় গাজীপুরের শ্রীপুর পৌরসভার গড়গড়িয়া মাস্টারবাড়ী এলাকায় মহাসড়কের পাশে ময়লার ভাগাড় ও স্থানীয় লবহনদ নদী পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন তিনি।
ময়লা ফেলার বিষয়ে কিছু প্রভাবশালী শিল্প কারখানার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে কিনা এমন প্রশ্নে মনজুর আহমেদ চৌধুরী বলেন, আমরা ইম্পেøমেন্টিং এজেন্সি না। এটা করবে পরিবেশ অধিদপ্তর, স্থানীয় প্রশাসন, উপজেলা নদী রক্ষা কমিটি। এই দূষণের জন্য মূলত দায়ী স্থানীয় পৌরসভা এবং মেয়র। আইন অনুসারে এখানে প্রাইমারি দায়িত্ব মেয়রের। এটাকে ক্লিন রাখারা দায়িত্ব প্রথমে পৌরসভার। এরপর স্থানীয় প্রশাসনের (ইউএনও এবং পুলিশ)।

এই স্থানটি ক্লিন রাখার জন্য যদি কোনো বাধা আসে বা কেউ বাধা দেয়, তখন তারা মেয়রের সহযোগিতা নিতে পারে। মেয়র যদি এখানে অ্যাকটিভ হন, তাহলে এ স্থানে কেউ ময়লা ফেলতে পারবে না। এখানে গ্রিন রাখার দায়িত্ব পৌরসভার। আমরা মূলত পৌরসভাকে প্রাথমিকভাবে দায়ী করি। পরিবেশ অধিদপ্তরকেও বলবো, তারা ইচ্ছা করলে এটাকে মুক্ত রাখতে পারে।
এ সময় তার সঙ্গে ছিলেন জাতীয় নদী রক্ষা কমিশনের উপ-পরিচালক মো: আখতারুজ্জামান তালুকদার, খ. ম. কবিরুল ইসলাম, সহকারী প্রধান সাকিব মাহমুদ, তৌহিদুল আজিজ, সহকারী পরিচালক তৌহিদুর রহমান ও আশরাফুল হক, শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলাম প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়