শেয়ারট্রিপ : অনলাইনে তারিখ পরিবর্তন ও রিফান্ড সেবা চালু

আগের সংবাদ

চিকিৎসা ব্যয়ে পিষ্ট রোগীরা : চিকিৎসায় রোগীর নিজস্ব ব্যয় প্রায় ৭০ শতাংশ, সবচেয়ে বেশি ব্যয় ওষুধ কিনতে- ৬৫ শতাংশ

পরের সংবাদ

ডগ স্কোয়াডে প্রথম নারী হ্যান্ডেলার এপিবিএনের ৭ জন

প্রকাশিত: মার্চ ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে প্রথমবারের মতো আইনশৃঙ্খলা বাহিনীর নারী সদস্য হিসেবে ডগ স্কোয়াড পরিচালনার দায়িত্ব পাচ্ছেন আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) ৭ জন কনস্টেবল। তারা হলেন- নাসিমা, তানজীমা, সুনেত্রা, মরিয়ম আক্তার, নিলুফা, অনামিকা ও ইশরাত। ডগ হ্যান্ডলার হিসেবে সফলভাবে প্রশিক্ষণ শেষ হওয়ায় গতকাল বৃহস্পতিবার দুপুরে বিমানবন্দর এপিবিএন ব্যারাকে তাদের হাতে প্রশিক্ষণ সনদ তুলে দেয়া হয়। এখন থেকে বিমানবন্দরে ডগ স্কোয়াড সামলাবেন এ নারী সদস্যরা।
নারী সদস্যদের প্রশিক্ষক হিসেবে কাজ করেছেন ব্রিটেনের পেশাদার ডগ স্কোয়াড প্রশিক্ষক টনি ব্রাইসন ও নিউজিল্যান্ডের মেলিন ব্রডউইক। ইউএস এম্বাসি ও এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের যৌথ উদ্যোগে এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়। প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে ৭ জনের হাতে সনদ তুলে দেন বিমানবন্দর ১৩ এপিবিএনের কমান্ডিং অফিসার অতিরিক্ত ডিআইজি তোফায়েল আহম্মদ, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম ও ইউএস এম্বাসি ঢাকার ঊর্ধ্বতন কর্মকর্তারা।
তোফায়েল আহম্মদ বলেন, নিজেদের ডগ স্কোয়াডে নারী হ্যান্ডলার গড়ে তোলার মধ্য দিয়ে আর্মড পুলিশ ব্যাটালিয়ন ইতিহাস সৃষ্টি করেছে। আমি যতটুকু জানি দক্ষিণ এশিয়ার মধ্যে আর কোনো বাহিনীর ডগ স্কোয়াডে নারী হ্যান্ডলার নেই।
বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের ডগ স্কোয়াডে ২০২৫ সালের মধ্যে কুকুরের সংখ্যা ৬৬টিতে উন্নীত করার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে উল্লেখ করে ইউনিটটির অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মোহাম্মদ জিয়াউল হক জানান, তৃতীয় টার্মিনালের সম্ভাব্য বিশাল অপারেশনের কথা মাথায় রেখে এই পরিকল্পনা নেয়া হয়েছে। এ বছরেই ব্রিটেন ও নেদারল্যান্ডস থেকে আরো অন্তত ১৫টি কুকুর এই স্কোয়াডে যুক্ত হবে। বর্তমানে কুকুরগুলো বিস্ফোরক অনুসন্ধানের জন্য প্রশিক্ষিত হলেও অচিরেই মাদিক, ট্র্যাকিং ও কারেন্সি স্নিফিং কুকুর এ বহরে যুক্ত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়