ভারত মিয়ানমার থাইল্যান্ড : কানেক্টিভিটি প্রকল্পে যুক্ত হতে আগ্রহী বাংলাদেশ

আগের সংবাদ

শুভ জন্মদিন পিতা

পরের সংবাদ

সিলেটে শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সিলেট ব্যুরো : সিলেটের বিভিন্ন উপজেলায় শিলাবৃষ্টির কারণে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বৃষ্টিতে বোরো, নানা ধরনের সবজি, লিচু ও আমের মুকুল ক্ষতিগ্রস্ত হয়েছে। গতকাল বুধবার ভোর সাড়ে ৪টা থেকে সিলেটের বিয়ানীবাজার, গোলাপগঞ্জ ও সদর উপজেলায় শিলাবৃষ্টি হয়।
এদিকে আগামী ২৪ ঘণ্টা সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। গতকাল বুধবার ভোরে সিলেটে ব্যাপক ঝড়বৃষ্টি হয়েছে। গত মঙ্গলবার সকাল ৬টা থেকে গতকাল বুধবার সকাল ৬টা পর্যন্ত সিলেটে ২২ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।
স্থানীয়রা জানায়, শীতের পর ভোরে প্রথম বৃষ্টি হয়েছে। বৃষ্টির সঙ্গে শিলা পড়ে বসতঘর, ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত উপজেলা বিয়ানীবাজারের কুড়ারবাজার, মাথিউরা ও চারখাই এলাকায় শিলাবৃষ্টিতে বাড়িঘরের টিনের চাল ফুটো হয়ে গেছে। বোরো ফসলের ক্ষতি ছাড়াও লিচু ও আমের মুকুল ঝরে গেছে। ক্ষতি হয়েছে শাকসবজিরও। কুড়ারবাজার ইউনিয়নের আকাখাজানা গ্রামের নাজিম উদ্দিন বলেন, ভোরে বৃষ্টি পড়তে থাকলেও শিল ছিল না। কিছুক্ষণ পরেই শিল পড়া শুরু হয়। ১০ থেকে ১৫ মিনিট টানা পড়েছে। চাল ফুটো হয়ে ঘরের ভেতর শিলাবৃষ্টি পড়ে আমি ও আমার পরিবারের সদস্যরা আহত হয়েছে।

একই গ্রামের কৃষক আলী হোসেন বলেন, আমার সবজি ক্ষেতের গাছ মাটিতে মিশে গেছে। আমার প্রায় লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। বিয়ানীবাজারের মাথিউরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আমান উদ্দিন বলেন, আমার ইউনিয়নে শিলাবৃষ্টিতে প্রায় ২৫ শতাংশ বোরো ধানের ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের বোরো জমি পরিদর্শন করেছেন বলে জানিয়েছেন তিনি। বিয়ানীবাজার উপজেলা কৃষি কর্মকর্তা লোকমান হাকিম নিলয় জানান, বুধবার ভোর রাতের শিলাবৃষ্টিতে উপজেলাজুড়ে ২ হেক্টর ভুট্টা এবং ১ হেক্টর সবজি নষ্ট হয়েছে। এছাড়াও বোরো ধানের কিছুটা ক্ষতি হয়েছে। তবে বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়