ভারত মিয়ানমার থাইল্যান্ড : কানেক্টিভিটি প্রকল্পে যুক্ত হতে আগ্রহী বাংলাদেশ

আগের সংবাদ

শুভ জন্মদিন পিতা

পরের সংবাদ

সিদ্ধেশ্বরী গার্লস কলেজ : শিক্ষার্থীদের অবস্থান ধর্মঘট পালিত

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজ সরকারিকরণে প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন ও কলেজ কর্তৃপক্ষের হয়রানি-নির্যাতন বন্ধের দাবিতে অবস্থান ধর্মঘট করেছে শিক্ষার্থীরা। গতকাল বুধবার সকালে কলেজের প্রধান ফটকে শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী, অভিভাবক ও এলাকাবাসীর ব্যানারে এই অবস্থান ধর্মঘট করে শিক্ষার্থীরা। এ সময় কলেজ কর্তৃপক্ষের ‘অনিয়ম’ এর বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। অবস্থান ধর্মঘটে কলেজের কর্মচারী, অভিভাবক ও এলাকাবাসীও অংশ নেয়।
আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, কলেজ কর্তৃপক্ষ উদ্দেশ্যপ্রণোদিতভাবে সরকারি হতে দিচ্ছে না। এতে আমাদের বেশি টাকা খরচ করে পড়ালেখা করতে হচ্ছে। ২০১৯ সালের ১৭ অক্টোবর প্রধানমন্ত্রী সম্মতি দিলেও কলেজ কর্তৃপক্ষের অনীহায় তা আর বাস্তবায়ন হয়নি।
শিক্ষার্থীদের দাবি, প্রধানমন্ত্রীর ঘোষিত ও অনুমোদিত সিদ্ধেশ্বরী গার্লস কলেজটির সরকারিকরণ বাস্তবায়ন কার্যক্রম আটকে রেখে সরকারকে বৃদ্ধাঙ্গুলি দেখানো হচ্ছে। সরকারি আদেশ অমান্য করে সরকারি অধ্যক্ষ প্রেষণে নিয়োগ আদেশ বাতিলের অপচেষ্টা ও অধ্যক্ষকে তার সিটে বসতে দেয়া হচ্ছে না। বিগত তিন বছর ধরে সরকারিকরণ প্রক্রিয়াধীন বলে নিয়োগ, পদোন্নতিসহ বিভিন্ন আর্থিক সুবিধা থেকে বঞ্চিত করা হচ্ছে। জরুরি ভিত্তিতে কলেজের স্থাবর ও অস্থাবর সম্পত্তির ডিড অফ গিফট প্রদানের নির্দেশ থাকা সত্ত্বেও গত দেড় বছর ধরে তা সরকারের কাছে হস্তান্তর করা হচ্ছে না এবং কলেজ কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে তারা আর সরকারিকরণ করবে না, তাই ডিডও দেবে না।
নাম প্রকাশে অনিচ্ছুক কলেজের এক শিক্ষার্থী বলেন, ২৫ টাকা বেতনে পড়ার কথা থাকলেও ১৩০০ টাকা বেতন দিতে হচ্ছে, যেটা পরিবারের জন্য খুব চাপের। সরকারিকরণের পক্ষে কথা বললে আমাদের টিসি দিয়ে দেয়া হবে বলে ভয়-ভীতি দেখানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়