ভারত মিয়ানমার থাইল্যান্ড : কানেক্টিভিটি প্রকল্পে যুক্ত হতে আগ্রহী বাংলাদেশ

আগের সংবাদ

শুভ জন্মদিন পিতা

পরের সংবাদ

সিংগাইরে ইউপি সদস্যের ভবন রক্ষায় কাটা হচ্ছে শতবর্ষী গাছ

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মাসুম বাদশাহ, সিংগাইর (মানিকগঞ্জ) থেকে : হিন্দু সম্প্রদায়ের পূজা-পার্বন ও পৌষ সংক্রান্তি মেলার কেন্দ্রস্থল সিংগাইর উপজেলার জয়মন্টপ বাবুর বাড়ির পুকুরসংলগ্ন শতবর্ষী পাকুর গাছটির ওপর চলছে খড়গ। সরকারি রাস্তার জায়গায় এ গাছটি কাটা নিয়ে হিন্দু সম্প্রদায়ের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। দুদিন ধরে করাত-কুড়ালের আঘাতে বিনাশ হতে চলছে সনাতন ধর্মের উপাসনালয়ের গাছটি।
গতকাল বুধবার সরজমিন গিয়ে দেখা যায়, পুরনো ওই পাকুর গাছটির বড় আকারের ডালপালা কাটার যজ্ঞ চলছে।
গাছ কাটার কাজে নিয়োজিত দুই শ্রমিক ছকেল উদ্দিন ও আনোয়ার হোসেন বলেন, গাছটি আজাহার বেপারি সরকারিভাবে টেন্ডারের মাধ্যমে ক্রয় করেছেন। আমরা তার হয়ে কাজ করেছি। এদিকে, সনাতন ধর্মাবলম্বী অনিমেষ দাস খোকন, পরেশ চন্দ্র দাস, বাসুদেব মণ্ডল, সুনীল ঘোষ, ইন্দ্রজিৎ সাহা, বাবুল দাস ও রতনশীলসহ অনেকেই অভিযোগ করে বলেন, এ পাকুর গাছটি আমাদের ঐতিহ্য। শত বছরের পুরনো সরকারি খাস জায়গার এ গাছটিকে কেন্দ্র করে পৌষ মেলা মিলতো, পূজা হতো। ইতোপূর্বে একাধিকবার এ গাছটি কাটার উদ্যোগ নেয়া হয়েছিল, বাধা দিয়ে থামানো হয়েছে। এবার আর শেষ রক্ষা হলো না। তারা আরো বলেন, আবুল মেম্বারের ব্যক্তিস্বার্থে তার বিল্ডিংয়ের সুবিধার জন্য গাছটি কেটে ফেলা হচ্ছে। জানা গেছে, জয়মন্টপ ইউনিয়নের ৬নং ওয়ার্ডের মেম্বার হাজী মো. আবুল হোসেনের আবেদনের প্রেক্ষিতে রেজ্যুলেশন করে গাছটির ডাল টেন্ডারের মাধ্যমে বিক্রি করা হয়েছে।
জয়মন্টপ ইউনিয়নের ৬নং ওয়ার্ডের মেম্বার হাজী আবুল হোসেন গাছটি তার নিজের জায়গায় দাবি করে বলেন, ডিসি ও ইউএনও কাটছেন। এতে আমার কোনো আপত্তি নেই। তার নিজের জায়গার পরিমাণ সম্পর্কে জানতে চাইলে রাগান্বিত হয়ে তিনি সংযোগ কেটে দেন। উপজেলা ফরেস্টার মো. ইউসুফ আলী বলেন, সরকারি নিয়মনীতি মেনে টেন্ডারের মাধ্যমে ওই গাছের ২টি ডাল ৬নং ওয়ার্ড মেম্বার হাজী মো. আবুল হোসেনের আবেদনের প্রেক্ষিতে বিক্রি করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথ বলেন, যেহেতু হিন্দু ধর্মাবলম্বীদের আবেগের বিষয় জড়িত, খোঁজ নিয়ে দেখছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়