ভারত মিয়ানমার থাইল্যান্ড : কানেক্টিভিটি প্রকল্পে যুক্ত হতে আগ্রহী বাংলাদেশ

আগের সংবাদ

শুভ জন্মদিন পিতা

পরের সংবাদ

র‌্যাঙ্কিংয়ে লিটন-শান্তর হাই জাম্প

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইংল্যান্ডের বিপক্ষে পুরো সিরিজে ধারাবাহিক ছিলেন টাইগার ব্যাটার নাজমুল হোসেন শান্ত। ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও ব্যাট হাতে দেখিয়েছেন দাপট। টি-টোয়েন্টিতে ব্যাট হাতে সর্বোচ্চ ১৪৪ রান করে হয়েছেন সিরিজসেরা। আর শেষ টি-টোয়েন্টিতে মারমুখী ৭৩ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন লিটন দাস। তাতেই র‌্যাঙ্কিংয়ে বড় সুখবর পেয়েছেন এই দুই ব্যাটার। টি-টোয়েন্টিতে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ৬৮ ধাপ এগিয়ে ১৬ নম্বরে উঠে এসেছেন শান্ত আর ১২ ধাপ এগিয়ে ২২ নম্বরে আছেন লিটন।
পুরুষদের র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ তথ্য গতকাল প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে দেখা যায় ৫৯৩ রেটিং নিয়ে শান্তর অবস্থান এখন ১৬ নম্বরে। অন্যদিকে ৫৬৬ রেটিং নিয়ে লিটন ২২ নম্বরে। টি-টোয়েন্টি সিরিজে ইংলিশদের হোয়াইটওয়াশ করার পেছনে সবচেয়ে বড় অবদান শান্তর। প্রথম টি-টোয়েন্টিতে ৫১ রানের ইনিংস খেলে ম্যাচসেরার পুরস্কার জেতেন শান্ত। পরের ম্যাচে ৪৭ বলে ৪৬ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। আর শেষ ম্যাচে করেন অপরাজিত ৪৭ রান। সিরিজের সর্বোচ্চ ১৪৪ রান আসে তার ব্যাট থেকে। ব্যাটারদের তালিকায় শান্তই বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ অবস্থানে। একই সঙ্গে বিরাট কোহলির কাছাকাছিও চলে এসেছেন শান্ত। র‌্যাঙ্কিংয়ে কোহলির অবস্থান ১৫। অন্যদিকে সিরিজের প্রথম দুই ম্যাচে রানের দেখা পাননি লিটন। প্রথম ম্যাচে ১২ রানের পর দ্বিতীয় ম্যাচে করেন মাত্র ৯ রান। তবে তৃতীয় ও শেষ ম্যাচে জ্বলে ওঠেন এই ওপেনার। ৭৩ রানের বিধ্বংসী ইনিংস খেলে জিতে নেন ম্যাচসেরার পুরস্কার।
টাইগার ব্যাটারদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে সেরা পঞ্চাশে আছেন আফিফ হোসেন। শেষ ম্যাচ না খেলা আফিফ ৪৮৬ রেটিং পয়েন্ট নিয়ে আছেন ঠিক ৫০ নম্বরে। বোলারদের মধ্যে সেরা বিশে আছেন কেবল মোস্তাফিজুর রহমান। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০তম উইকেটের মাইলফলক স্পর্শ করেন। তার রেটিং পয়েন্ট ৬১১। ৫৮৮ রেটিং পয়েন্ট নিয়ে যৌথভাবে ২৪ নম্বরে সাকিব আল হাসান। এর বাইরে ৫৬০ রেটিং পয়েন্ট নিয়ে ৩১ নম্বরে রয়েছেন নাসুম আহমেদ। পুরো সিরিজে চমৎকার বোলিং উপহার দিয়ে ৪ উইকেট নেয়া তাসকিন আহমেদ ৭ ধাপ এগিয়ে যৌথভাবে মিচেল স্টার্কের সঙ্গে আছেন ৪১ নম্বরে। আর অনেকটা এগিয়ে ৪৭তম স্থানে হাসান মাহমুদ।
জাতীয় দলে সুযোগ পাওয়ার পর নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি শান্ত। বারবার একাদশে জায়গা পেয়েও ছন্দে ফিরতে পারেননি এই ব্যাটার। তবে সব সমালোচনার জবাব দিয়েছেন এই সিরিজে। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই ফিফটিতে বাংলাদেশের সর্বোচ্চ ১৮০ রান করেন শান্ত। এরপর ঘরের মাঠে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে খেলেন ১৫৬ বলে ৬৭ রানের ইনিংস। ছন্দ ধরে রাখেন সর্বশেষ বিপিএলেও। সিলেট স্ট্রাইকার্সের হয়ে ৪ ফিফটিতে আসরের সর্বোচ্চ ৫১৬ রান আসে তার ব্যাট থেকে। বিপিএলের এবারের আসরে সেরা রান সংগ্রাহকের পাশাপাশি প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে বিপিএলে ৫০০ রানের মাইলফলক স্পর্শ করেন শান্ত। বিপিএলের টুর্নামেন্ট সেরা পুরস্কারটি উঠে বাঁহাতি এই ব্যাটারের হাতে। অনূর্ধ্ব-১৯ পর্যায়ে এখনো সর্বোচ্চ রানের মালিক তিনি।
টি-টোয়েন্টি ফরম্যাটে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে সবার উপরে আছেন ভারতের মারকুটে ব্যাটার সূর্যকুমার যাদব। দ্বিতীয় স্থানে আছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। আর তৃতীয় স্থানে আছেন রিজওয়ানের সতীর্থ বাবর আজম। এছাড়া টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে রয়েছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। দ্বিতীয় স্থানে আছেন আফগানিস্তানের রশিদ খান আর তিন নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড।
ওয়ানডেতে টাইগার ব্যাটারদের মধ্যে সবচেয়ে এগিয়ে ১৯ নম্বরে আছেন অধিনায়ক তামিম ইকবাল। তার একটু পেছনেই ২২ নম্বরে আছেন মুশফিকুর রহিম। বোলারদের র‌্যাঙ্কিংয়ে সেরা পাঁচে আছেন সাকিব আল হাসান। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে রয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। আর বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছেন ভারতের মোহাম্মদ সিরাজ। এই ফরম্যাটে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন টাইগার অলরাউন্ডার সাকিব।
অপরদিকে টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন ভারতের স্পিনার রবিচন্দন অশ্বিন। অস্ট্রেলিয়ার বিপক্ষে আহমেদাবাদ টেস্টে ৬ উইকেট নেয়ায় ইংলিশ পেসারকে পেছনে ফেলে শীর্ষস্থান দখল করেছেন অশ্বিন। গতকাল প্রকাশিত র‌্যাঙ্কিংয়ের হালনাগাদে ৮৬৯ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বরে অশ্বিন। তার চেয়ে ১০ পয়েন্ট কম নিয়ে দুইয়ে অ্যান্ডারসন। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের সর্বশেষ টেস্টে সেঞ্চুরি করে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৭ ধাপ এগিয়ে ১৩ নম্বরে উঠে এসেছেন কোহলি। টেস্টে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে আছেন মারনাস লাবুশেন। টেস্ট অলরাউন্ডারদের তালিকায় আগের মতোই সবার উপরে ভারতের রবীন্দ্র জাদেজা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়