ভারত মিয়ানমার থাইল্যান্ড : কানেক্টিভিটি প্রকল্পে যুক্ত হতে আগ্রহী বাংলাদেশ

আগের সংবাদ

শুভ জন্মদিন পিতা

পরের সংবাদ

মেয়র আতিক : ঢাকার যানজট সমস্যা নয়, একটি চ্যালেঞ্জ

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, ঢাকার যানজট মূলত সমস্যা নয়, এটি রীতিমতো একটি চ্যালেঞ্জ। গত মঙ্গলবার স্থানীয় সময় দুপুরে ওয়াশিংটন ডিসির বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে দুই দিনের ট্রান্সপোর্টেশন সামিটের প্রথমদিন শেষে তিনি এসব কথা জানান।
আতিকুল ইসলাম বলেন, রাজধানী শহর ঢাকার যানজট মূলত সমস্যা নয়, জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিনই ঢাকায় মানুষ আসছে। যাদের অধিকাংশই রিকশাচালক কিংবা হকার হিসেবে কাজ করছে। এদের নিয়ন্ত্রণ রীতিমতো একটি চ্যালেঞ্জ, তাই দরকার সমন্বিত ব্যবস্থাপনা।
তিনি আরো বলেন, আমাদের লক্ষ্য মেগাসিটির গণপরিবহন ব্যবস্থার সংকট উত্তরণের উপায় ও জ্বালানি সাশ্রয়ী আগামীর পরিবহন ব্যবস্থা চালু করা। ঢাকায় মেট্রোরেল চালু হয়েছে, বাস রুটে র‌্যাশনালাইজেশনের মাধ্যমে সিটি বাস সার্ভিসকে নিয়মের মধ্যে আনার চেষ্টা চলছে। পরবর্তী ধাপে ঢাকার রাস্তায় জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস নামানোর পরিকল্পনা রয়েছে। মেট্রোরেলের স্টেশন কেন্দ্রিক করিডোর ব্যবস্থাপনার জন্য ডিএনসিসিকে প্রায় ১৬০০ কোটি টাকার ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক।
ঢাকা শহরের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে জনসংখ্যা ঘনত্ব উল্লেখ করে মেয়র আতিক বলেন, ঢাকার জনসংখ্যার ঘনত্ব ৪৯০০ বর্গ কি.মি.। জলবায়ু পরিবর্তনের কারণে ঢাকা শহরে প্রতিদিন প্রায় ২ হাজার জন মানুষ প্রবেশ করছে। যা মেনটেইন করা বেশ কষ্টকর। ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতায় প্রায় দেড় কোটি মানুষের জন্য মাত্র ৭ শতাংশ রাস্তা রয়েছে। যেখানে দরকার ন্যূনতম ২৫ শতাংশ। ঢাকার রাস্তায় যানবাহনের গড় গতি ঘণ্টায় মাত্র ৬ কিলোমিটার ফলে উৎপাদনশীলতা হ্রাস পাচ্ছে।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র বলেন, ঢাকায় বাসের তুলনায় ব্যক্তিগত গাড়ির সংখ্যা ৩৩ গুণ বেশি। আমি কিছু স্বল্পমেয়াদি এবং মধ্যমেয়াদি পদক্ষেপ নিয়েছি। আমরা ঢাকার বাস রুট রেশনালাইজেশনে ২৪টি রুটে ২২টি কম্পানির বাস ৬টি রুটে চলাচল করতে পরিকল্পনা নিয়েছি এবং ইতোমধ্যে ৩টি রুট চলমান রয়েছে। শিগগিরই আরো ২টি রুট চালু হবে। স্বল্পমেয়াদি কর্মপরিকল্পনায় আরো রয়েছে স্কুল বাস চালু, অ্যাপভিত্তিক রাস্তায় কার পার্কিং ইত্যাদি। মিড টার্ম অ্যাকশনের মধ্যে আছে আইসিএম প্রোজেক্ট, ডেডিকেটেড বাস বে তৈরি।
এছাড়া সম্মেলন থেকে অন্তর্ভুক্তিমূলক গণপরিবহন ব্যবস্থপনার জন্য পথচারীবান্ধব ফুটপাত, প্রতিটি সড়কে আলাদা সাইকেল লেন করাসহ বেশকিছু সুপারিশ উঠে আসে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়