ভারত মিয়ানমার থাইল্যান্ড : কানেক্টিভিটি প্রকল্পে যুক্ত হতে আগ্রহী বাংলাদেশ

আগের সংবাদ

শুভ জন্মদিন পিতা

পরের সংবাদ

বিজ্ঞান জাদুঘরের ডিজি : বিজ্ঞান শিক্ষায় আকর্ষণ সৃষ্টি করতে হবে

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

রাজধানীর হলি ক্রস গার্লস হাইস্কুলের ১১৪ জন শিক্ষার্থী গতকাল জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর পরিদর্শন করে। শিক্ষার্থীদের জাদুঘরের বিভিন্ন বিজ্ঞান প্রদর্শনী বস্তুসমৃদ্ধ শিল্প প্রযুক্তি, তথ্য প্রযুক্তি, ভৌত বিজ্ঞান, মহাকাশ বিজ্ঞানসহ বিভিন্ন গ্যালারি পরিদর্শন করানো হয়। তাদেরকে জাদুঘরে রক্ষিত ঐতিহাসিক টাইটানিক জাহাজে আরোহণ করানো হয়। ভ্রমণকালে তারা জাদুঘরের ফোর ডি মুভিসহ, প্রাকৃতিক ও মহাজাগতিক বিভিন্ন বিষয় পর্যবেক্ষণ করে। অনুষ্ঠানকালে তাদের আর্থ-কোয়েক সিম্যুলেটরে চড়িয়ে ভূমিকম্পের অভিজ্ঞতাও অর্জন করানো হয়। এছাড়া শিক্ষার্থীদের নিয়ে অগ্নিনিরাপত্তাবিষয়ক প্রশিক্ষণের আয়োজন করা হয়। আনন্দে, আবেগে আপ্লæত শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞান জাদুঘরের সবুজ লনে এক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে শুভশ্রী সংকর পাল, মোছা. নুছাইবা আক্তার নিতি এবং আদিবা ত্বোয়া বিজয়ী হয়। বিজয়ী শিক্ষার্থীসহ ৪ (চার) জন শিক্ষক-শিক্ষিকাকে বিজ্ঞান জাদুঘরের পক্ষ থেকে স্মারক উপহার প্রদান করা হয়। বিজ্ঞপ্তি
সবুজ লনে শিক্ষার্থীদের উদ্দেশে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, বিজ্ঞান শিক্ষায় আকর্ষণ সৃষ্টি করতে হবে। বিজ্ঞানের আলো ছড়িয়ে দিতে হবে। পাশাপাশি সামাজিক অনুশাসন, ধর্মীয় মূল্যবোধ ও শৃঙ্খলা মেনে চলতে হবে। মোবাইল ফোনের আসক্তি পরিহার করে পড়াশোনায় মনোনিবেশ ও প্রকৃতির সঙ্গে বন্ধন তৈরি করতে হবে। পিতা-মাতা ও শিক্ষকদের শ্রদ্ধা করতে হবে। প্রায় ২ (দুই) ঘণ্টার এ সফরে শিক্ষার্থীরা বিজ্ঞান জাদুঘরে আনন্দময় সময় অতিবাহিত করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়