ভারত মিয়ানমার থাইল্যান্ড : কানেক্টিভিটি প্রকল্পে যুক্ত হতে আগ্রহী বাংলাদেশ

আগের সংবাদ

শুভ জন্মদিন পিতা

পরের সংবাদ

চিটাগাং চেম্বারে মতবিনিময় সভা : শিল্পায়নের মাধ্যমে সক্ষমতা তৈরির তাগিদ

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : আগামী ২০২৩-২০২৪ অর্থবছরের জাতীয় বাজেটের প্রাক্কালে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সদস্য ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে বুধবার চট্টগ্রামে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বঙ্গবন্ধু কনফারেন্স হলে এক প্রাক-বাজেট মতবিনিময় সভায় মিলিত হন।
সভায় চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন রাজস্ব বোর্ডের সদস্য মো. মাসুদ সাদিক, ড. সামস উদ্দিন আহমেদ ও জাকিয়া সুলতানা, চেম্বার সহসভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, পরিচালক এ. কে. এম. আক্তার হোসেন, অঞ্জনশেখর দাশ ও মো. রকিবুর রহমান (টুটুল), চেম্বারের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের পরিচালক আবুল বশর চৌধুরী, চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, উইম্যান চেম্বারের সিনিয়র সহসভাপতি আবিদা মোস্তফা প্রমুখ।
জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন, আমাদের সামনে রয়েছে এলডিসি গ্র্যাজুয়েশনের চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের সক্ষমতার জায়গা তৈরি করতে হবে। এজন্য যুগোপযোগী শিল্পায়ন যেমন করতে হবে তেমনি করের আওতায় বাড়াতে হবে। পাশাপাশি এনবিআরের উইংসগুলোকে শক্তিশালী করার জন্য চট্টগ্রামে দৃষ্টিনন্দন কাস্টমস হাউস ভবন, কর ভবন, ট্যাক্স একাডেমি আধুনিকায়নের জন্য বিভিন্ন প্রকল্প নেয়া হয়েছে। এছাড়া ভবিষ্যতে ভ্যাট ভবনের জন্যও প্রকল্প নেয়া হবে।
সভায় চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ ও ভিশন ২০৪১ বাস্তবায়নে দেশের স্বনির্ভর রাজস্ব ব্যবস্থা গড়ে তুলতে স্বল্পমেয়াদি এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে হবে। সরকারের রাজস্ব যেমন বাড়াতে হবে তেমনি যারা রাজস্ব যোগান দেয় তাদের সুযোগ সুবিধা মাথায় রেখে ভ্যাট, শুল্ক ও ট্যাক্সবিষয়ক নীতিমালা প্রণয়ণের উপর গুরুত্বারোপ করেন তিনি। ব্যক্তি পর্যায়ে করসীমা ৩ লাখ টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত, পরবর্তী ৩ লাভ টাকা পর্যন্ত ৫ শতাংশ, ৫ লাখ টাকা পর্যন্ত ১০ শতাংশ , ৫ লাখ টাকা পর্যন্ত ১৫ শতাংশ, ৭ লাখ টাকা পর্যন্ত ২০ শতাংশ এবং তার বেশি হলে সেক্ষেত্রে ২৫ শতাংশহারে নির্ধারণ করা দরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়