ভারত মিয়ানমার থাইল্যান্ড : কানেক্টিভিটি প্রকল্পে যুক্ত হতে আগ্রহী বাংলাদেশ

আগের সংবাদ

শুভ জন্মদিন পিতা

পরের সংবাদ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বর্ণাঢ্য আয়োজনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার সকালে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের নেতৃত্বে চবি শহীদ মিনার চত্বর থেকে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য র‌্যালি। র‌্যালিটি চবি বঙ্গবন্ধু চত্বরে এসে শেষ হলে উপাচার্য ও উপউপাচার্য (একাডেমিক) বেলুন, ফেস্টুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন। উদ্বোধন শেষে চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে উপাচার্য ও উপউপাচার্য (একাডেমিক) উপস্থিত সকলকে সঙ্গে নিয়ে নারী দিবস উপলক্ষে কেক কাটেন। এর পর অনুষ্ঠিত হয় ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ শীর্ষক আলোচনা সভা। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপউপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে। আলোচনা সভায় রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক ড. কাজী শামীম সুলতানা, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানের ডাইরেক্টর অব এডমিশনস রেহান আলম খান, চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সাহানারা চৌধুরী এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের এডভোকেট শামীমা ফেরদৌস মিলি। আয়োজন কমিটির পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন চবি জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের সভাপতি অধ্যাপক ড. নাজনীন নাহার ইসলাম এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন চবি মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক লাইলুন নাহার।
আলোচনা সভায় বক্তারা বলেন, দেশকে স্বনির্ভর এবং আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে হলে জেন্ডার বৈষম্য দূরীকরণে সকলকে ভূমিকা রাখতে হবে। তথ্যের অবাধ প্রবাহের ক্ষেত্রে তথ্যপ্রযুক্তি অত্যন্তগুরুত্বপূর্ণ। ডিজিটাল প্রযুক্তির বিকাশের ফলে তথ্যের অবাধ প্রবাহ জনগণকে সচেতন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এর ফলে দেশের সকল স্তরের জনগণ বিশেষ করে নারীরা অধিকতর সচেতন হতে সক্ষম হয়েছে। পুরুষশাসিত সমাজে নারীদের অধিকারপ্রতিষ্ঠা, সমাজে নারী-পুরুষ বৈষম্য দূরীকরণ, কর্মক্ষেত্রে সমঅধিকার, মতামত প্রদানের স্বাধীনতা, নেতৃত্ব ইত্যাদি বিষয়ে নারীরা পূর্বের চেয়ে এখন অধিকতর সচেতন। তাই পিছিয়ে পড়া নারী জনগোষ্ঠীকে মূলধারার সঙ্গে সম্পৃক্ত করতে হলে ডিজিটাল প্রযুক্তির ঠিক ও যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়