ভারত মিয়ানমার থাইল্যান্ড : কানেক্টিভিটি প্রকল্পে যুক্ত হতে আগ্রহী বাংলাদেশ

আগের সংবাদ

শুভ জন্মদিন পিতা

পরের সংবাদ

কর্মী-সমর্থকরা ঠেকাল ইমরান খানের গ্রেপ্তার

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ইমরান খানকে গ্রেপ্তারের চেষ্টা ব্যর্থ করে দিয়েছে তার কর্মী-সমর্থকরা। গ্রেপ্তার ঠেকাতে দুদিন ধরে লাহোরের জামান পার্কে তার বাসভবনের সামনে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। গতকাল বুধবার পুলিশের সঙ্গে আধাসামরিক সংস্থাও সংঘর্ষে জড়ায়।
ইমরান খানকে গ্রেপ্তার করতে তার বাসভবনের সামনে পুলিশের অভিযান আজ বৃহস্পতিবার সকাল ১০টা পর্যন্ত বন্ধ করেছে লাহোর হাইকোর্ট। পাকিস্তানের দৈনিক ‘ডন’ জানায়, হাইকোর্টের বিচারপতি তারিক সেলিম শেখ পুলিশি অভিযান বন্ধের এই নির্দেশ দেন। এ সময় ‘বর্বর’ কর্মকাণ্ড বন্ধের জন্য পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরীর আবেদন নিয়ে শুনানি হয়। এর আগে আদালত পাঞ্জাবের ইন্সপেক্টর জেনারেল উসমান আনোয়ার এবং প্রাদেশিক ও ইসলামাবাদ পুলিশ (অভিযান) প্রধানকে দুপুর ৩টার মধ্যে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।
ইমরানের আইনজীবী বলেছেন, জামান পার্কের বাড়ির বাইরে যা ঘটেছে তা মৌলিক অধিকারের লঙ্ঘন। তিনি বলেন, ইমরানের বাসভবন যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। পুলিশ সেখানে ২১ ঘণ্টা ধরে অবস্থান নিয়েছিল।
তোষাখানা মামলায় ইমরান খানকে গ্রেপ্তারের জন্য গত মঙ্গলবার থেকে চলে পুলিশি অভিযান। গতকাল সকালে ইসলামাবাদ পুলিশ

পাঞ্জাব পুলিশ এবং রেঞ্জার্সের সহায়তা নিয়ে গ্রেপ্তারের চেষ্টা চালায়। সেখানে পিটিআই সমর্থকদের সঙ্গে কয়েক দফা সংঘর্ষ হয়। পুলিশ সমর্থকদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছোড়ে। সমর্থকেরাও ইটপাটকেল ছোড়ে। সমর্থকদের বাধার মুখে পরে পিছু হটে পুলিশ। ইমরান খানকে গ্রেপ্তার করতে পুলিশ ব্যর্থ হওয়ার পর তার বাড়ির সামনে অবস্থান নেয়া পাঞ্জাব রেঞ্জার্সের একটি দলকেও পরে সরিয়ে নেয়া হয়।
গতকাল পাকিস্তান সুপার লিগের নির্ধারিত ম্যাচ থাকায় পুলিশ সদস্যদের সরিয়ে নেয়া হয় বলে জানিয়েছে পুলিশ। পুলিশ কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে কয়েকটি সূত্র জানায়, পাকিস্তান সুপার লিগ (পিএসএল) ক্রিকেট শেষ না হওয়া পর্যন্ত পুলিশ ইমরান খানের বাসভবনের দিকে এগোবে না।
পুলিশ পিছু হটার পর পিটিআইপ্রধান ইমরান খান মাস্ক পরে বাসভবন থেকে বের হয়ে এসে দলীয় কর্মীদের সঙ্গে দেখা করেন। সাবেক এই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ক্ষমতায় থাকাকালীন রাষ্ট্রীয় উপহার বিক্রির অভিযোগ আনা হয়েছে। এই অভিযোগকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলছেন ইমরান।
ইমরানের দাবি, তাকে গ্রেপ্তারের কোনো কারণ নেই পুলিশের, কেননা তিনি শনিবার পর্যন্ত আগাম জামিন নিয়ে রেখেছিলেন। কিন্তু সরকার বেশ কয়েকবার ব্যর্থ চেষ্টার পরও তাকে কারাগারে ঢোকাতে বদ্ধপরিকর। অন্য এক টুইটে পিটিআইপ্রধান দাবি করেছেন, গ্রেপ্তার নয়, কর্তৃপক্ষের মূল উদ্দেশ্য হচ্ছে তাকে ‘গুম ও হত্যা’ করা।
মঙ্গলবার পিটিআই সমর্থকদের সঙ্গে রাতভর সংঘর্ষে পুলিশের অন্তত ৩৩ সদস্য আহত হন। এরই মধ্যে বেশ কয়েকজন পিটিআই কর্মীকে গ্রেপ্তার করেছে আইন প্রয়োগকারী সংস্থা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়