শাহজালাল বিমানবন্দর : মশা নিয়ন্ত্রণের বিষয়ে তিনজনের মতামত চান হাইকোর্ট

আগের সংবাদ

ফের ‘ভেরিফিকেশন’ নাটক! : মিয়ানমার থেকে আসা ১৭ সদস্যের প্রতিনিধিদল টেকনাফে

পরের সংবাদ

রাবিতে সংঘর্ষ : ক্লাস-পরীক্ষা শুরু ঘটনাস্থলে তদন্ত কমিটি

প্রকাশিত: মার্চ ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাজশাহী : নিয়মিত ক্লাস ও পরীক্ষা শুরু হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি)। গতকাল মঙ্গলবার থেকে ক্লাস-পরীক্ষা শুরু হয়। শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় ব্যবসায়ীদের গত শনিবার সন্ধ্যা থেকে সংঘর্ষের ঘটনায় ক্লাস-পরীক্ষা দুদিন বন্ধ ছিল। ওই ঘটনায় গঠিত তদন্ত কমিটি গতকাল ঘটনাস্থল পরিদর্শন করেছে। এদিকে, শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খালি পায়ে দাঁড়িয়ে অবস্থান কর্মসূচি পালন করেছেন রাবির এক অধ্যাপক।
এদিন ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি তুলনামূলক কম থাকলেও ক্যাম্পাসের বাইরে থাকা ব্যবসায়িক দোকানপাট ও প্রতিষ্ঠান খুলতে শুরু করেছে। যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে রাবি ও আশপাশের এলাকায় মঙ্গলবার সকালেও লক্ষ্য করা যায় পুলিশের অবস্থান। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সামনে দিয়ে রাজশাহী-ঢাকা মহাসড়কে সব ধরনের যানচলাচল শুরু হয়েছে। মঙ্গলবার থেকে ক্যাম্পাসে বহিরাগতদের অকারণে প্রবেশ ও যত্রতত্র ঘোরাফেরা নিষিদ্ধ করেছে রাবি প্রশাসন। তবে সঙ্গত কারণে কারো ক্যাম্পাসে আসার প্রয়োজন হলে, প্রবেশ গেটে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সদস্যরা পরিচয় যাচাই ও ক্যাম্পাসে প্রবেশের কারণ নিশ্চিত হয়ে প্রবেশ করতে দেবেন। এজন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সবাইকে পরিচয়পত্র সঙ্গে রাখতে বলা হয়েছে। এ বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের

জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বলেন, আগের মতো নিয়মিত ক্লাস শুরু হয়েছে। এতে ক্যাম্পাসে স্বাভাবিক হয়েছে শিক্ষার পরিবেশ। এছাড়া মঙ্গলবার থেকে ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গত দুদিনের উদ্ভূত পরিস্থিতির পর বিশ্ববিদ্যালয় উপাচার্য এ সিদ্ধান্ত নিয়েছেন। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এ নির্দেশনা বহাল থাকবে।
এদিকে সংঘর্ষের ঘটনায় গঠিত পাঁচ সদস্যের তদন্ত কমিটি গতকাল সরজমিন ঘটনাস্থল পরিদর্শন করে তদন্তকাজ শুরু করেছে। এ সময় উপস্থিত ছিলেন কমিটির প্রধান রাবির উপউপাচার্য অধ্যাপক হুমায়ুন কবীর, সদস্য সাবেক প্রক্টর ও রসায়ন বিভাগের অধ্যাপক তারিকুল হাসান, সহকারী প্রক্টর আরিফুর রহমান, অর্থনীতি বিভাগের অধ্যাপক আব্দুর রশিদ সরকার ও সিন্ডিকেট সদস্য মো. শফিকুজ্জামান জোয়াদ্দার।

অন্যদিকে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন। গতকাল মঙ্গলবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে খালি পায়ে দাঁড়িয়ে এ কর্মসূচি পালন করেন তিনি। এছাড়া শিক্ষার্থীরা সুস্থ না হওয়া পর্যন্ত ক্লাস নেয়া থেকে বিরত থাকবেন বলে তিনি জানিয়েছেন। অধ্যাপক ফরিদ উদ্দিন বলেন, ‘শিক্ষার্থীদের ওপর স্থানীয় সন্ত্রাসী ও পুলিশ যে হামলা চালিয়েছে তার প্রতিবাদে আমি অবস্থান নিয়েছি। পুলিশের উপস্থিতিতে স্থানীয়দের হামলা ও পরে পুলিশের রাবার বুলেটে এত শিক্ষার্থী আহত হওয়ার ঘটনা মোটেও কাম্য নয়। আমাদের শিক্ষার্থীরা এখনো হাসপাতালের বিছানায় ছটফট করছে। এখনো তাদের মাথায় ব্যান্ডেজ, শরীরে সেলাই। এ অবস্থায় তারা ক্লাস করতে পারছে না। আমি তাদের প্রতি সমবেদনা জানিয়ে ক্লাস বর্জন করেছি।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়