শাহজালাল বিমানবন্দর : মশা নিয়ন্ত্রণের বিষয়ে তিনজনের মতামত চান হাইকোর্ট

আগের সংবাদ

ফের ‘ভেরিফিকেশন’ নাটক! : মিয়ানমার থেকে আসা ১৭ সদস্যের প্রতিনিধিদল টেকনাফে

পরের সংবাদ

মেট্রোরেল : ডিএনসিসিকে অর্থায়ন করবে বিশ্বব্যাংক

প্রকাশিত: মার্চ ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানী ঢাকার মেট্রোরেল স্টেশনকেন্দ্রিক যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন, খালের পাশে ওয়াকওয়ে তৈরি এবং ইলেকট্রিক বাস কিনতে ডিএনসিসিকে অর্থায়ন করতে সম্মতি প্রকাশ করেছে বিশ্বব্যাংক। সবকিছু ঠিক থাকলে আগামী নভেম্বরে আর্থিক সহযোগিতার বিষয়টি বিশ্বব্যাংকের বোর্ডে অনুমোদনের কথা রয়েছে। এতে প্রায় ১৫০ মিলিয়ন (১৫ কোটি) ডলার দেবে বিশ্বব্যাংক।
ওয়াশিংটনের স্থানীয় সময় গত সোমবার দুপুর দেড়টায় বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ের অবকাঠামোবিষয়ক ভাইস প্রেসিডেন্ট গুয়াংজে চেনের সঙ্গে বৈঠক করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। বৈঠকে ডিএনসিসিকে অর্থায়ন করতে সম্মতি জানায় বিশ্বব্যাংক।
এ তথ্য জানিয়েছেন ঢাকা উত্তর সিটির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আমিরুল ইসলাম। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের ট্রান্সফর্মিং ট্রান্সপোর্টেশনের ২০তম সম্মেলন উপলক্ষে ডিএনসিসির মেয়রের নেতৃত্বে একটি দল সেখানে অবস্থান করছেন।
আমিরুল ইসলাম জানান, যাত্রী ও পথচারীদের চলাচলের সুবিধায় ডিএনসিসির আওতায় থাকা মিরপুর-১২ থেকে বাংলামোটর পর্যন্ত মেট্রোরেলের প্রতিটি স্টেশনকে সমন্বিত যোগাযোগ কেন্দ্র বানাতে ইন্টিগ্রেটেড কোরিডোরস ম্যানেজমেন্ট (আইসিএম) শীর্ষক প্রকল্পের আওতায় কাজ করবে বিশ্বব্যাংক।
মেয়রের সঙ্গে ওয়াশিংটন ডিসিতে প্রতিনিধি দলে থাকা এই প্রকৌশলী বলেন, আমাদের মেট্রোরেলের নিচের রাস্তার উন্নয়ন হলেও মেট্রোরেল স্টেশনের সঙ্গে সংযোগ সড়কগুলো দিয়ে আসা-যাওয়ার ভালো ব্যবস্থা নেই। কিন্তু পৃথিবীর উন্নত শহরে মেট্রো স্টেশনে যাত্রীদের আসা-যাওয়ায় সমন্বিত করিডোর ব্যবস্থাপনা থাকে। সেই আদলে ঢাকার মেট্রো স্টেশনগুলোকে বহুমুখী যোগাযোগের কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে।
এদিকে, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার সকালে বিশ্বব্যাংক আয়োজিত ট্রান্সফর্মিং ট্রান্সপোর্টেশন ২০২৩ সম্মেলনে ঢাকার বাস্তবতায় আগামীর গণপরিবহন নিয়ে বক্তব্য রাখেন মেয়র আতিকুল ইসলাম। এতে বিভিন্ন দেশের বিভিন্ন শহরের প্রতিনিধিরা তাদের অভিজ্ঞতা বিনিময়সহ আধুনিক যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার বিষয়ে মতামত দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়