শাহজালাল বিমানবন্দর : মশা নিয়ন্ত্রণের বিষয়ে তিনজনের মতামত চান হাইকোর্ট

আগের সংবাদ

ফের ‘ভেরিফিকেশন’ নাটক! : মিয়ানমার থেকে আসা ১৭ সদস্যের প্রতিনিধিদল টেকনাফে

পরের সংবাদ

প্রিমিয়ার ইউনিভার্সিটি : আন্তর্জাতিক গণিত দিবস উদযাপন

প্রকাশিত: মার্চ ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : ‘জীবনের কোনো ক্ষেত্রে গণিতের বাইরে যাওয়া যায় না’ বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী, শিক্ষাবিদ ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। মঙ্গলবার প্রিমিয়ার ইউনিভার্সিটির দামপাড়ার ভবনে গণিত বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক গণিত দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিমত ব্যক্ত করেন। গণিত বিভাগের সভাপতি ইফতেখার মনিরের সভাপতিত্বে ও সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপউপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, ট্রেজারার প্রফেসর এ কে এম তফজল হক এবং প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ।
প্রফেসর অনুপম সেন বলেন, যে লেখাপড়া কম জানে বা একেবারেই জানে না, তাকেও কিছুটা অঙ্ক জানতে হয়। ফলে বলা যায়, আন্তর্জাতিক গণিত দিবসের তাৎপর্য বিরাট। ‘জীবনের কোনো ক্ষেত্রে গণিতের বাইরে যাওয়া যায় না’ উল্লেখ করে তিনি বলেন, গণিতের মাধ্যমে কেবল মূর্ত নয়, গভীরভাবে বিমূর্ত চিন্তাও করা হয়। উদাহরণস্বরূপ বলা চলে, আলোকবর্ষ।

প্রফেসর ড. তৌফিক সাঈদ বলেন, গণিত জটিল বলে গণিতকে ভয় পেলে চলবে না। ভয়কে জয় করে গণিত অধ্যয়ন করলে তা সহজ হয়ে যায়।
অনুষ্ঠানে দাবা, বাস্কেটবল ও ক্রিকেট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রানার আপদের পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে বিভাগের শিক্ষার্থীদের গণিতবিষয়ক বিভিন্ন প্রজেক্ট এবং শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণামূলক কাজ নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়