শাহজালাল বিমানবন্দর : মশা নিয়ন্ত্রণের বিষয়ে তিনজনের মতামত চান হাইকোর্ট

আগের সংবাদ

ফের ‘ভেরিফিকেশন’ নাটক! : মিয়ানমার থেকে আসা ১৭ সদস্যের প্রতিনিধিদল টেকনাফে

পরের সংবাদ

টিকেটে যাত্রীর নাম ছাপানোর চিন্তা রেলের

প্রকাশিত: মার্চ ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিমান যাত্রীদের মতো রেলপথেও ‘টিকেট যার ভ্রমণ তার’ নিশ্চিত করতে টিকেটে সব যাত্রীর নাম ছাপানোর চিন্তা করছে বাংলাদেশ রেলওয়ে। বর্তমানে একটি জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) বিপরীতে সর্বোচ্চ চারটি টিকেট (সিট) কেনা যায়। কিন্তু ওই চার আসন বিশিষ্ট টিকিটে একজনেরই নাম ও এনআইডি নম্বর ছাপানো থাকছে, ফলে তার সঙ্গে পরিবার সংশ্লিষ্টরা নাকি ভিন্ন ব্যক্তিরা ভ্রমণ করছেন তা ধরা যাচ্ছে না। তাই কালোবাজারি বন্ধ ও টিকেট যার ভ্রমণ তার নিশ্চিতে এক টিকেটে চার আসনের বিপরীতে চারজনেরই নাম ও এনআইডি নম্বর যুক্ত করার কথা ভাবছে রেলওয়ে। বিষয়টি নিয়ে রেল ভবনে আলোচনা চলছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।
রেলওয়ে জানিয়েছে, গত ১ মার্চ থেকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ব্যবহার করে ‘টিকেট যার, ভ্রমণ তার’ নীতিতে আন্তঃনগর ট্রেনের টিকেট বিক্রি শুরু হয়েছে। শুরুর দিকে কোনো টিকেটপ্রত্যাশী সপ্তাহে দুইবারের বেশি টিকেট কিনতে পারতেন না। কিন্তু গত ১০ মার্চ থেকে সেই নিয়ম পরিবর্তন করা হয়েছে। বর্তমানে টিকেটপ্রত্যাশীরা চাহিদা মতো যতবার খুশি টিকেট কিনতে পারবেন, তবে এক স্টেশন থেকে দিনে একবারের বেশি টিকেট কিনতে পারবেন না।
অন্যদিকে নতুন পদ্ধতি বাস্তবায়ন করতে রেলওয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের নিয়ে দুই অঞ্চলে মোট ১২টি টাস্কফোর্স গঠন করা হয়েছে। ট্রাভেলিং টিকেট পরীক্ষকদের (টিটিই) পাশাপাশি তাদের নিয়মিত মনিটরিং অব্যাহত আছে। বিনা টিকেটে ভ্রমণ, ভ্রমণকারীর এনআইডির সঙ্গে টিকেটে থাকা এনআইডির অমিল, কালোবাজার থেকে কেনা টিকেট প্রমাণিত হলেই ভাড়াসহ জরিমানা আদায় করা হচ্ছে। নতুন নিয়মে যাত্রীরা অভ্যস্ত হতে শুরু করলেও কিছু কিছু টিটিইর বিরুদ্ধে ঠিকমতো টিকেট চেকিং না করার অভিযোগ উঠেছে। অভিযোগ রয়েছে কালোবাজারিরও। নতুন ব্যবস্থার ১৩ দিন যেতে না যেতেই অনেক কালোবাজারি নিজের অ্যাকাউন্টের মাধ্যমে চারটি আসন কিনে কালোবাজারে বিক্রি করছেন। ঠিকমতো চেকিং না করা এবং টিটিইদের সঙ্গে যোগসাজশের মাধ্যমে কালোবাজারিরা এটি করতে সক্ষম হচ্ছে বলে ধারণা করছেন যাত্রীরা। আর এই সমস্যা সমাধানে একটি টিকেটে ভ্রমণ করা চার আসনের যাত্রীরই নাম ও এনআইডি নম্বর যুক্ত করার পরিকল্পনা নেয়া হচ্ছে বলে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়