চলতি সপ্তাহে ঝড় বৃষ্টির সম্ভাবনা

আগের সংবাদ

গ্রীষ্মে বিদ্যুৎ ঘাটতির আশঙ্কা : সেচের জন্য নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা হবে > ঘাটতি থাকবে ৩ হাজার মেগাওয়াট

পরের সংবাদ

রমজানে বাজারে কঠোর মনিটরিং করবেন ডিসিরা

প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আসন্ন রমজান মাসে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে কঠোরভাবে বাজার মনিটরিং করবেন জেলা প্রশাসকরা (ডিসি)। একইসঙ্গে বাজারে যদি অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি হয়, সেখানে তারা আইন প্রয়োগ করতে পারবেন বলে নির্দেশনা দেয়া হয়েছে। গতকাল সোমবার সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্ত জানানোর জন্য আয়োজিত ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।
এর আগে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়। রমজানে বাজার নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রী কোনো নির্দেশনা দিয়েছেন কিনা জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, সব সময়ের জন্য এটা বলা আছে। রমজানে বাজারে যাতে জিনিসপত্রের দাম ও সরবরাহ স্বাভাবিক থাকে- এজন্য সরকারের বিভিন্ন পর্যায়ে মনিটরিং কার্যক্রম চলছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে হচ্ছে, আমাদের এখান থেকে হচ্ছে। জেলা পর্যায় থেকেও হচ্ছে। তিনি বলেন, গত রবিবার দেশের সব জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নিয়ে আড়াই ঘণ্টার বেশি বৈঠক করেছি এ বিষয় নিয়ে। আমাদের তরফ থেকে মাঠপর্যায়ে যারা কাজ করেন তাদের কার্যকর করার ক্ষেত্রে নির্দেশনা দেয়া হয়েছে।
মাঠ প্রশাসন সচরাচর বাজার মনিটরিংয়ে যায় না, সামনে রমজান এ বিষয়ে প্রস্তুতি কেমন- এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, রমজান এখনো শুরু হয়নি। গত রবিবারের বৈঠকে প্রস্তুতিমূলক নির্দেশনাই আমরা দিয়েছি। আমাদের তরফ থেকে একটি মনিটরিং টিম থাকবে বাজারে। যদি একেবারে অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি হয় সেখানে যেন আমরা আইন প্রয়োগ করতে পারি। সে বিষয়ে প্রত্যেক জেলা প্রশাসককে বলা আছে। তারা খুব কঠোরভাবে এটা মনিটরিং করবেন। ভোক্তা অধিদপ্তর অভিযোগ করেছিল, বাজার কমিটিকে দোষারোপ করা- এ বিষয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এ বিষয় নিয়ে কোনো আলোচনা হয়নি। তবে বাজারে পণ্যের দাম অস্বাভাবিক বাড়তে দেখা গেলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তাৎক্ষণিকভাবে আইনগত ব্যবস্থা নেয়ার নির্দেশও দেয়া হয়েছে।
এর আগে রমজান ও ঈদকে সামনে রেখে পণ্যের দাম, আইনশৃঙ্খলা পরিস্থিতি, যানজট নিরসন এবং বিদ্যুৎ ও গ্যাস সরবরাহসহ সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে সচিবদের সতর্ক থাকার নির্দেশনা দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। বিশেষ করে মুসলমানদের পবিত্র এ মাসে কোনোভাবেই যাতে দাম না বাড়ে, সে বিষয়ে নজরদারি বাড়াতে বাণিজ্য সচিবকে নির্দেশনা দেয়া হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির যাতে অবনতি না ঘটে, সে বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বলা হয়েছে। ইফতার ও সাহরিতে গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়েছে।

সূত্র জানায়, আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুত, সরবরাহ ও মূল্য পরিস্থিতিসহ সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে গত রবিবার বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আরেকটি সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। রোজা ও ঈদকে সামনে রেখে প্রধানমন্ত্রীর বরাত দিয়ে বিশেষ নির্দেশনা তুলে ধরেন মুখ্য সচিব। এ প্রসঙ্গে নিজ নিজ বিভাগের পর্যবেক্ষণ তুলে ধরেন বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা।
সভায় উপস্থিত এক সিনিয়র সচিব জানান, রমজান ও ঈদে দেশের সামগ্রিক পরিস্থিতি স্বাভাবিক দেখতে চান প্রধানমন্ত্রী। সচিবদের সে বিষয়টি গুরুত্বের সঙ্গে জানানো হয়েছে। বিশেষ করে দাম বেড়ে যাওয়া, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি এবং বিদ্যুৎ ও গ্যাসের অভাবে যাতে সাধারণ মানুষের দুর্ভোগ না বাড়ে, সে বিষয়ে প্রধানমন্ত্রীর বরাত দিয়ে সচিবদের সতর্ক থাকতে বলেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব। সভায় যেসব নির্দেশনা দেয়া হয়েছে সেগুলো সঠিকভাবে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবদের পৃথক সভারও নির্দেশনা দেয়া হয়েছে। জনগণের দুর্ভোগ ঠেকাতে নির্দেশনাগুলো সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে যেসব পদক্ষেপ নেয়া হবে, সে সম্পর্কেও প্রধানমন্ত্রীর কার্যালয়কে অবহিত করতে বলা হয়েছে। সূত্র জানায়, সভায় খাদপণ্যের মজুত পরিস্থিতি গত বছরের তুলনায় বেশি আছে বলে খাদ্য মন্ত্রণালয়ের পর্যবেক্ষণে তুলে ধরা হয়। এ সময় খাদ্য সচিবকে বলা হয়, মজুত পরিস্থিতির ইতিবাচক দিক সম্পর্কে প্রচারণা চালাতে, যাতে অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে কোনো অনৈতিক সুবিধা না নিতে পারে। এছাড়া রমজানে দাম বাড়ার চাপ থেকে নি¤œআয়ের মানুষকে সুরক্ষা দিতে ওএমএস এবং খাদ্যবান্ধব কর্মসূচি চালু রাখতে নির্দেশনা দেয়া হয়েছে।
রমজানে পণ্যের দাম যাতে আর না বাড়ে, সে বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়কে সতর্ক থাকতে বলা হয়েছে। পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখার জন্য বন্দর ও শুল্ক স্টেশনগুলোকে সক্রিয় থাকার জন্য পরামর্শ দেয়া হয়েছে। ১ কোটি পরিবারকে কার্ডের মাধ্যমে যাতে ভর্তুকিমূল্যে সুষ্ঠুভাবে পণ্য সরবরাহ করা হয়, টিসিবির মাধ্যমে সে বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে বাণিজ্য সচিবকে। এছাড়া দাম সহনীয় রাখতে রাজধানী ঢাকাসহ সারাদেশে বাজার মনিটরিং কার্যক্রম জোরদারের নির্দেশনাও দেয়া হয়েছে সভায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়