চলতি সপ্তাহে ঝড় বৃষ্টির সম্ভাবনা

আগের সংবাদ

গ্রীষ্মে বিদ্যুৎ ঘাটতির আশঙ্কা : সেচের জন্য নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা হবে > ঘাটতি থাকবে ৩ হাজার মেগাওয়াট

পরের সংবাদ

মার্কিন অর্থনীতিতে মন্দার ছাপ : সিলিকন ভ্যালির পর জনপ্রিয় সিগনেচার ব্যাংকও দেউলিয়া

প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মার্কিন অর্থনীতিতে পড়েছে ভয়াবহ মন্দার ছায়া! পানির দরে বিক্রি হয়ে গেল আমেরিকার সিলিকন ভ্যালি ব্যাংকের ব্রিটেনের শাখা। ব্যাংক অব ইংল্যান্ড ও ট্রেজারির সঙ্গে আলোচনার পরই সমস্ত নিয়ম মেনে সিলিকন ভ্যালি ব্যাংকের ব্রিটেন শাখার মালিকানা পেল এইচএসবিসি ব্যাংক। ২০০৮ সালের পর ফের মার্কিন ব্যাংকিং সেক্টরে বড় সংকটের ছায়া নেমেছে। বন্ধ হয়েছে সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি)। ২০২৩ সালে বিশ্বব্যাপী মন্দার যে আশঙ্কা তৈরি হয়েছিল, সেই আশঙ্কাকে কার্যত সত্যি জানিয়ে সিলিকন ভ্যালি ব্যাংকের এই বিপর্যয়। এই ব্যাংকটি দেউলিয়া হওয়ার ৩ দিনের মধ্যে গত রবিবার বন্ধ হয়েছে দেশটির আরো এক জনপ্রিয় ব্যাংক- সিগনেচার ব্যাংক। সিলিকনের মতোই এই ব্যাংকটিরও গচ্ছিত অর্থ এবং যাবতীয় নথিপত্র অধিগ্রহণ করেছে সরকার।
মানুষ আগেই বলেছিল : গত সপ্তাহে ওয়াল স্ট্রিট জার্নাল মার্কিন অর্থনীতি নিয়ে একটি গুরুত্বপূর্ণ প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে মার্কিন জরিপ প্রতিষ্ঠান গ্যালাপের একটি জরিপ দেখানো হয়েছে। এতে বলা হয়েছে- ৭৯ শতাংশ মার্কিন নাগরিক মনে করেন ২০২৩ সালে মার্কিন অর্থনীতি মারাত্মক বিপর্যয়ের সম্মুখীন হবে। ৮০ শতাংশ মানুষ কর বৃদ্ধি, ৬৫ শতাংশ মানুষ দ্রুত মুদ্রাস্ফীতি এবং ৫০ শতাংশ মানুষ বেকারত্বের আশঙ্কা করেছেন। কয়েকজন অর্থনীতিবিদ মনে করেন, সুদের হার বৃদ্ধির কারণে অর্থনৈতিক উন্নয়নের গতি হ্রাস পাবে এবং ২০২৩ সালে মার্কিন অর্থনীতিতে মন্দা দেখা দেবে।
এক সপ্তাহও যায়নি : এক সপ্তাহ যেতে না যেতেই মার্কিন অর্থনীতির দেউলিয়াপনার চিত্র আক্ষরিকভাবেই ফুটে উঠবে তা ভাবতেই পারেনি মার্কিন সরকার। বিশ্লেষকদের আশঙ্কা যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাতের পরিস্থিতি আরো খারাপ হতে পারে, যা সামগ্রিকভাবে ব্যাহত করতে পারে দেশটির গোটা অর্থনীতিকে। এদিকে পরপর দুটি ব্যাংক দেউলিয়া হওয়ার ঘটনায় বিশ্লেষকদের অনেকে আশঙ্কা করছেন আবারো হয়তো ২০০৭-২০০৮ সালের মতো ব্যাংকিং সেক্টরে আরো আঘাত আসতে যাচ্ছে। অনেক বিশ্লেষকই মনে করছেন, এসভিবির দেউলিয়া হওয়ার ঘটনায় অন্যান্য ব্যাংকও প্রভাবিত হতে পারে। এ বিষয়ে বাজার বিশ্লেষক এড মোয়া বলছেন, যেসব ছোট ছোট ব্যাংক প্রযুক্তি এবং ক্রিপ্টোর মতো শিল্পের সঙ্গে যারা কাজ করছে তারা একটি খারাপ সময় পার করতে পারে। এড মোয়ার সেই আশঙ্কা সত্যি করে দিয়েই যেন মাত্র দুদিনের মাথায় দেউলিয়া হয়ে গেল সিগনেচার ব্যাংক।
আগাম সতর্কতা : আগাম সতর্কতার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের

ফেডারেল রিজার্ভ ঘোষণা করেছে যে তারা ব্যাংকগুলোকে অতিরিক্ত তহবিল সরবরাহ করবে। এক যৌথ বিবৃতিতে বলেছে, আমাদের ব্যাংকিং ব্যবস্থার প্রতি জনগণের আস্থা জোরদার করে মার্কিন অর্থনীতিকে রক্ষা করার জন্য আমরা পদক্ষেপ নিচ্ছি। মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন, সরকার এসভিবির দেউলিয়া হওয়ার বিষয়টি যাতে ‘আর্থিক সংক্রামক’ হিসেবে দেখা না দেয়, তা এড়াতে চায়। মার্কিন সরকার নিশ্চিত করতে চায়, একটি ব্যাংকের সমস্যা যেন অন্য ব্যাংকে সৃষ্টি না করে। তা নিশ্চিত করতে কাজ করছি আমরা। ব্যাঙ্কগুলোর গ্রাহকদের চাহিদা মেটাতে বাড়তি অর্থের জোগান দেয়ার কথা ঘোষণা করেছে মার্কিন ফেডারেল রিজার্ভ। আমেরিকান ট্রেজারি ফেডারেল ডিপোজিট ইন্স্যুওরেন্স করপোরেশনের সঙ্গে যৌথ বিবৃতিতে তারা জানিয়েছে, মার্কিন অর্থনীতিকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। আমাদের ব্যাংকিং ব্যবস্থার উপর গ্রাহকদের আস্থা ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে।
বাইডেন যা বললেন : সিলিকন ভ্যালি ব্যাংক বিপর্যয়ের জন্য যারা দায়ী, তাদের শাস্তির হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জানালেন, এর জন্য প্রত্যেককে জবাবদিহি করতে হবে।
আমেরিকার ষোড়শ বৃহত্তম ব্যাংক ছিল সিলিকন ভ্যালি ব্যাংক। দেউলিয়া হয়ে যাওয়ার পর ব্যাংকের গচ্ছিত অর্থ অধিগ্রহণ করেছে সরকার। ২০০৮ সালের বিশ্বব্যাপী আর্থিক মন্দার পর, এটিকে খুচরো ব্যাংকিং ব্যবস্থায় সবচেয়ে বড় ব্যর্থতা বলা হচ্ছে। সিলিকন ভ্যালি প্রসঙ্গে রবিবার রাতে এক বিবৃতিতে বাইডেন বলেন, আমাদের ঐতিহাসিক এবং অর্থনৈতিক সম্পদকে রক্ষা করার জন্য কীভাবে ব্যাংকিং ব্যবস্থাকে আরো উন্নত করা যায়, তা নিয়ে আমরা আলোচনা করব। একই সঙ্গে যারা এই ব্যাংকিং ব্যবস্থার বিপর্যয়ের জন্য দায়ী তাদের জবাবদিহি করতে হবে।
আস্থা ফেরানোর চেষ্টা : সিলিকন ভ্যালি ব্যাংক যুক্তরাষ্ট্রে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছিল। বহু মানুষ এই ব্যাংকের উপর ভরসা করে তাদের কষ্টার্জিত অর্থ সঞ্চয় করেছিলেন। কিন্তু এটি দেউলিয়া হয়ে যাওয়ার ফলে ব্যাংকিং ব্যবস্থার প্রতি দেশটির সাধারণ নাগরিকদের আস্থা টলে গেছে। তা পুনরুদ্ধারে সচেষ্ট হয়েছেন বাইডেন। গতকাল সোমবার নাগরিকদের আশ্বস্ত করার জন্য তিনি ব্যাংকিং ব্যবস্থার উন্নতির বিষয়ে আলোচনা করবেন বলে জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়