চলতি সপ্তাহে ঝড় বৃষ্টির সম্ভাবনা

আগের সংবাদ

গ্রীষ্মে বিদ্যুৎ ঘাটতির আশঙ্কা : সেচের জন্য নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা হবে > ঘাটতি থাকবে ৩ হাজার মেগাওয়াট

পরের সংবাদ

ব্যবহারিক শিক্ষায় সমৃদ্ধ হবে অর্থনীতি

প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কারিগরি শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, শুধু নোট মুখস্ত করলে হবে না, তুমি যে পার সেটা দেখাতে হবে। আর সেটা দেখাতে হলে তোমাকে ব্যবহারিকের দিকে বেশি গুরুত্ব দিতে হবে। তিনি বলেন, পারাটাই বড় দক্ষতা। সম্প্রতি রাজধানীর শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের শিক্ষার্থীদের ‘কর্মমুখী শিক্ষার গুরুত্ব ও নবীনবরণ-২০২৩’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
নওফেল বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন কারিগরি শিক্ষাকে মূল ধারায় নিয়ে আসতে হবে। ব্যবহারিক প্রশিক্ষণ সবকিছুর প্রতি নজর দিতে হবে। তাই চিন্তার কোনো কারণ নেই। আমাদের ছেলেরা ইউরোপে ঢোকার চেষ্টা করছে এবং অনেকেই ভূমধ্যসাগরে ডুবে মরছে। এই ছেলেমেয়েরা যদি বাংলাদেশ থেকে ডিপ্লোমা বা প্রশিক্ষণ নিত তাহলে তারা এ ধরনের ভুল কাজ করত না। সারা বিশ্বে বর্তমান প্রকৌশলী দক্ষ কর্মীর সংকট। তারা যদি কারিগরি শিক্ষা অর্জন করে বিদেশে পাড়ি জমাত তাহলে তাদের জীবন উন্নত হতো। শুধু তাদের জীবন নয় দেশের বৈদেশিক মুদ্রা উপার্জন হতো। সভাপতির বক্তব্যে এম এ সাত্তার বলেন, যারা ব্যবহারিক এর দিকে বেশি গুরুত্ব দেয় তারা ভালো করতে পারে। কারিগরি শিক্ষার বিকল্প অন্য কিছু নেই। এ সময় বিশেষ অতিথি ছিলেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত সচিব ও মহাপরিচালক ড. মো. ওমর ফারুক, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়