চলতি সপ্তাহে ঝড় বৃষ্টির সম্ভাবনা

আগের সংবাদ

গ্রীষ্মে বিদ্যুৎ ঘাটতির আশঙ্কা : সেচের জন্য নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা হবে > ঘাটতি থাকবে ৩ হাজার মেগাওয়াট

পরের সংবাদ

পুতিনের আমন্ত্রণে রাশিয়া যাচ্ছেন শি জিনপিং

প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে রাশিয়া সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আগামী সপ্তাহে তার এই সফর অনুষ্ঠিত হতে পারে বলে জানা গেছে। শি জিনপিংয়ের রাশিয়া সফরের এই পরিকল্পনা এমন এক সময় করা হয়েছে, যখন ইউক্রেন যুদ্ধ বন্ধে শান্তি চুক্তির প্রস্তাব দিয়েছে চীন। যদিও রাশিয়ার প্রতি কূটনৈতিক সমর্থন দেয়ায় চীনের এই প্রস্তাব নিয়ে পশ্চিমের সংশয় রয়েছে।
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন কোনো তারিখ উল্লেখ না করেই বসন্তের সময় শি জিনপিংকে মস্কো সফরের আমন্ত্রণ জানিয়েছেন। শির এই সফর ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের প্রতি সমর্থন হিসেবে চিত্রিত হতে পারে, বলছে রয়টার্স।
শি জিনপিংয়ের স্পর্শকাতর রাশিয়া সফরের বিষয়ে অবগত ব্যক্তিরা নিজেদের পরিচয় প্রকাশ না করার শর্তে এসব তথ্য দিয়েছেন। আর এই বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ও তাৎক্ষণিকভাবে কোন মন্তব্য করেনি। এছাড়া ক্রেমলিন শি জিনপিংয়ের রাশিয়ার সফরের বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।
চীনা প্রেসিডেন্টের রাশিয়া সফর পুতিনের জন্য অন্যতম বড় এক ঘটনা হবে। কারণ ইউক্রেন যুদ্ধকে পশ্চিমের সম্মিলিত শক্তির সঙ্গে সংঘাত হিসেবে তুলে ধরছেন পুতিন। যুদ্ধের কারণে পশ্চিমাদের একের পর এক নিষেধাজ্ঞায় তেল এবং গ্যাস বিক্রিতে এখন চীনের ওপর নির্ভরশীল রাশিয়া। বর্তমানে ইউরোপে তেল-গ্যাস বিক্রি করতে পারে না রাশিয়া।
তবে যুদ্ধের শুরু থেকে চীন প্রকাশ্যে নিরপেক্ষ অবস্থান ধরে রেখেছে। রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার বিরোধিতা করার সময়য় কারো ওপর দায় চাপাতে অস্বীকার করে দেশটি। স¤প্রতি এই যুদ্ধের অবসানে শান্তি চুক্তি স্বাক্ষরে উভয় পক্ষকে রাজি করাতে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে চীন। বেইজিংয়ের এই শান্তি প্রস্তাবকে সন্দেহজনক দৃষ্টিতে দেখছে পশ্চিম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়